২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কাউখালীতে এনজিওর চড়া সুদে নিঃস্ব হচ্ছেন দরিদ্ররা

-

কাউখালী উপজেলার গ্রামগঞ্জের দরিদ্র ও অসহায় কৃষক, রিকশাশ্রমিক, ক্ষেতমজুর, দিনমজুর, প্রান্তিক চাষি, স্বামীহারা অসহায় মহিলাদের বিভিন্ন প্রলোভন দেখিয়ে ঋণ দিচ্ছে কিছু এনজিও। বিনিময়ে গলাকাটা সুদ আদায় করছে তারা। ফলে সুদের টাকার জন্য অনেককেই শেষ সম্বল হারাচ্ছে।
উপজেলার বিভিন্ন গ্রামগঞ্জের এসব এনজিও কর্মীরা সাধারণ মানুষকে সুকৌশলে ঋণ দিতে উদ্বুদ্ধ করছে। দারিদ্র্যতার সুযোগে বিভিন্ন কৌশল খাঁটিয়ে সুদের হার দেখানো হয় ১৫-১৮ শতাংশ। কিন্তু বাস্তবে আদায় করে নিচ্ছে ২০-২৫ শতাংশ পর্যন্ত। কোনো ব্যক্তিকে ১০ হাজার টাকা ঋণ দিলে সাপ্তাহিক কিস্তিতে ২৫০ টাকা করে ৫০ সপ্তাহে পরিশোধ করতে হয়। এতে ১২ হাজার ৫০০ টাকা নিয়ে যায়, ৫০০ টাকা ঋণ গ্রহীতার সঞ্চয় হিসেবে জমা থাকে। আর দুই হাজার টাকা সুদ নেয়। এই সঞ্চয়ী টাকা কোনোরকম সুদঋণ গ্রহীতাকে দেয়া হয় না। এতে এনজিওরা লাখ লাখ টাকা ঋণ দিয়ে সঞ্চয়ী লাখ লাখ টাকা নিজ নিজ প্রতিষ্ঠানের কাছে লাগাচ্ছে। ব্যাংক থেকে সহজ শর্তে ঋণ না পাওয়ার সুযোগকে কাজে লাগিয়ে এসব এনজিও তাদের কার্যক্রম বেপরোয়াভাবে চালিয়ে যাচ্ছে। এদিকে এসব ঋণদানকারী প্রতিষ্ঠান কিংবা এনজিও কোন ধরনের এক কিস্তি বাদ পড়ে গেলে কিংবা ঋণ পরিষদে গড়িমসি করলে চড়াসুদ আদায় করে এবং মামলার ভয় দেখিয়ে হয়রানি করে থাকে।

 


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল