২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঝুঁকিপূর্ণ কক্ষে চলছে ঝিকরা ইউপির কাজকর্ম

-

দেশ স্বাধীনের আগে নির্মিত বাগমারার ঝিকরা ইউনিয়ন পরিষদের কার্যালয়টি জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যেকোনো মুহূর্তে কার্যালয়টির কক্ষ ভেঙে পড়ে বড় ধরনে দুর্ঘটনা ঘটতে পারে এমন আশঙ্কার মধ্যে দিয়েই চলছে ইউনিয়ন পরিষদের দাফতরিক কাজকর্ম।
সরেজমিন দেখা যায়, উপজেলার ঝিকরা ইউনিয়ন পরিষদের দাফতরিক কাজকর্ম পরিচালনার জন্য ১৯৬৬ সালের দিকে অত্যন্ত সরু ও সঙ্কীর্ণ আকৃতির পাঁচ কক্ষবিশিষ্ট একটি কার্যালয় (অফিস) নির্মাণ করা হয়। এর মধ্যেই রয়েছে ১টি চেয়ারম্যানের কক্ষ, ১টি সচিবের কক্ষ, ১টি হল ঘর, ১টি গোডাউন ঘর ও একটি গ্রামপুলিশ সদস্যদের থাকার ঘর। কিন্তু এর কক্ষগুলো অত্যন্ত সরু ও সঙ্কীর্ণ আকৃতির হওয়ায় এর মধ্যে টেবিল-চেয়ার রাখা দুরূহ বটে। তা ছাড়া কক্ষগুলোর দরজা ও জানালা নষ্ট হয়ে গেছে। এর ইট, ছাদ ঢালায়ের খোয়া, বালু ও সিমেন্ট নষ্ট হয়ে ঝরে পড়ছে। সাময়িকভাবে মেরামত করা হলেও কক্ষগুলো বর্তমানে এতটাই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে, যেকোনো মুহূর্তে এর ছাদ ভেঙে পড়ে সেখানে বড় ধরনে দুর্ঘটনা সৃষ্টির আশঙ্কা রয়েছে। এ ইউনিয়ন পরিষদে প্রয়োজনীয় টেবিল ও চেয়ারের সঙ্কট রয়েছে অনেক দিন থেকেই। স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সমস্যাও বর্তমান। চেয়ারম্যানের কক্ষটি অত্যন্ত সরু ও সঙ্কীর্ণ আকৃতির হওয়ায় সেখানে পাঁচজনের বেশি লোকজন প্রবেশ করতে পারেন না। এ কারণে একসাথে পাঁচজনের অধিক লোকজন এলে চেয়ারম্যানকে তার অফিস কক্ষ থেকে বাইরে এসে তাদের সাথে কথা বলতে হয়। এতে সেবা নিতে এসে অনেকেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে পড়েন।
ঝিকরা টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের অধ্যক্ষ অ্যাডভোকেট আফতাব উদ্দিন আবুল ও ভানসিপাড়া উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান আলী বলেন, সমাজসেবায় নিজেদের জড়িয়ে ফেলার কারণে মাঝে মধ্যে ইউনিয়ন পরিষদে আসতে হয়। কিন্তু ইউপির কার্যালয়টি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় এবং চেয়ারম্যান, মেম্বর ও মহিলা সদস্যদের বসার জন্য আদালা কোনো সুব্যবস্থা না থাকায় সমস্যায় পড়তে হয়।
ইউপি সদস্য মানিক প্রামাণিক, আবুল কাসেম ও সংরক্ষিত সদস্য আছিয়া বিবি বলেন, এলাকার লোকজন বিভিন্ন সমস্যার কথা জানানোর জন্য প্রতিদিনই তাদের কাছে আসেন। কিন্তু এ ইউনিয়নের নির্বাচিত ৯ জন ওয়ার্ড সদস্য ও তিনজন সংরক্ষিত নারী সংসদ্যদের বসার জন্য কোনো সুব্যবস্থা না থাকায় বাইরে দাঁড়িয়ে লোকজনের সমস্যার কথা শুনতে হয়।
ইউপির চেয়ারম্যান মাস্টার আবদুল হামিদ ফৌরদার বলেন, ইউনিয়নের প্রায় ৩৫ হাজার মানুষের প্রাণকেন্দ্র হচ্ছে এ ইউনিয়ন পরিষদ। ইউনিয়নবাসীদের মধ্যে ছোটখাটো কোনো মারামারি ও বিবাদ দেখা দিলে তা এখানে বসেই মীমাংসা করা হয়। কিন্তু ইউনিয়ন পরিষদের কার্যালয়টি ঝুঁকিপূর্ণ হওয়ায় নিরাপত্তাজনিত কারণে এর সামনের ফাঁকা মাঠে বসে বিশেষ ব্যবস্থার মাধ্যমে সালিস-বৈঠক ও সভা-সমাবেশ করতে হচ্ছে।
উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন বলেন, ইউপির জরাজীর্ণ কার্যালয়টি পরিত্যক্ত ঘোষণা করে সেখানে নতুন ভবন নির্মাণ করা জরুরি। কিন্তু সরকারিভাবে বরাদ্দ না থাকায় তা সম্ভব হচ্ছে না।
স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেন, বর্তমান উন্নয়নশীল সরকার তৃণমূল পর্যন্ত উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কাজেই খুব দ্রুত ঝিকরা ইউপির ঝুঁকিপূর্ণ কার্যালয়টি পরিত্যক্ত ঘোষণা করে সেখানে নতুন ভবন নির্মাণের জন্য পদক্ষেপ নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সকল