২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ভবদহের বিকল্প হতে পারে আমডাঙ্গা খাল

-

যশোরের অভয়নগর উপজেলার আমডাঙ্গা খাল খনন চলছে নিজেদের অর্থায়নে। ভবদহ জলাবদ্ধতা নিরসন আন্দোলন কমিটির সদস্য ও এলাকার মৎস্যঘের ব্যবসায়ীদের দেয়া অর্থে এই খাল খনন চললেও প্রকৃত অর্থে পানি উন্নয়ন বোর্ডের কোনো ভ‚মিকা লÿ্য করা যাচ্ছে না। দায়সারা ভাবে পরিদর্শন আর আশারবাণী ছাড়া কিছুই দিতে পারছে না তারা। এদিকে চলতি বছর বোরো আবাদ নিয়ে নতুন করে আশায় বুক বেঁধেছেন ভবদহ উত্তর-দÿিণ এলাকার লাখ লাখ কৃষক। তারা জানিয়েছেন সরকারি সহযোগী পেলে পানি নিষ্কাশনে ভবদহের বিকল্প হতে পারে আমডাঙ্গা খাল। এ ÿেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে ভৈরব মুখের খাল প্রশ¯Íকরণ ও পলি অপসারণ।
সরেজমিন দেখা যায়, ভবদহের উত্তর-দÿিণ এলাকার কয়েকটি বিলের পানি বিল ঝিকরায় এসে জমা হয়ে তা আমডাঙ্গা খাল দিয়ে প্রবাহিত হয়ে ভৈরব নদে গিয়ে পড়ছে। কিন্তু স্রোতের গতি তেমন জোরালো না থাকায় দীর্ঘ সময় লাগবে। ফলে ভবদহ জলাবদ্ধতা নিরসন আন্দোলন কমিটির উদ্যোগে নিজেদের অর্থায়নে স্কেভেটর লাগিয়ে খালের গভীরতা বাড়াতে খনন কাজ চালানো হচ্ছে। যশোর-খুলনা মহাসড়কের অদূরে স্কেভেটর দিয়ে চলা খনন কাজের দেখভালের দায়িত্বে রয়েছেন সরখোলা গ্রামের ইকবাল হোসেন ফকির। তিনি জানান, আমডাঙ্গা খাল দিয়ে যদি সঠিকভাবে পানি বের করার ব্যবস্থা করা যায় তাহলে এ বছরই কৃষকেরা বোরো আবাদ করতে পারবেন। তবে তার জন্য প্রয়োজন সরকারের সহযোগিতা। তা না হলে আমাদের ব্যক্তি উদ্যোগে এটি সম্ভব না। তার পরও আমরা সবাই মিলে চেষ্টা করে যাচ্ছি। তবে বেশি সদস্যা দেখা যাচ্ছে ভৈরব নদের মুখে। ওখানে খাল সরু হয়ে গেছে এবং নিচে আরসিসি বøক রয়েছে। যা তারা স্বেচ্ছাশ্রমে অপসারণ শুরু করেছিলেন। কিন্তু ওই এলাকার কয়েকজন ব্যক্তি ও একজন প্রভাবশালী কাজ বন্ধ করে দিয়েছেন। তাই খালের সব অংশের তলা কেটে যতই গভীর করা হোক না কেনো কোনো লাভ হবে না। প্রয়োজন নদীর মুখের খাল থেকে বøক সরিয়ে পানির গতি বৃদ্ধি করা।
এ ব্যাপারে ভবদহ জলাবদ্ধতা নিরসন আন্দোলন কমিটির আহŸায়ক ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এনামুল হক বাবুল বলেন, আমরা আন্দোলন কমিটির পÿ থেকে নিজেদের অর্থায়নে খালের গভীরতা বাড়িয়ে পানি প্রবাহ গতিশীল করার জন্য স্কেভেটর লাগিয়ে খাল কাটার কাজ চালিয়ে যাচ্ছি। আশা করছি পানির প্রবাহ বাড়বে এবং এ বছর বোরো আবাদ করা না গেলেও আসছে বর্ষা মৌসুমে প্রকট জলাবদ্ধতার হাত থেকে রেহাই পাওয়া যাবে। তিনি বলেন, ভৈরব নদের মুখে যে আরসিসি বøকগুলো খালের মধ্যে পড়ে পানির প্রবাহ বাধাগ্র¯Í করছে ওই বøকগুলো অপসারণ করতে গেলে এলাকার কিছু লোকজন বাধা দিচ্ছে। তাদের দাবি বøক সরালে খাল ভেঙে দুই পাড়ের মানুষের ÿতি হতে পারে। ফলে উপকার করতে গিয়ে যদি অন্য মানুষের ÿতি হয়ে যায় তাহলে সেটি করাতো ঠিক হবে না। তবে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাকে এনে বিষয়টি দেখানো হয়েছে। আমরা অপেÿায় আছি দেখি তাদের পÿ থেকে কী পরিকল্পনা নেয়া হয়।
এ ব্যাপারে অভয়নগর উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খান জানান, ভৈরব নদীর মুখের খালের দুই পাশে যে আরসিসি বøক দিয়ে পাড় বাঁধানো হয়েছে তা ÿতিগ্র¯Í করা যাবে না। তবে যে বøকগুলো খালের মধ্যে পড়ে পানি প্রবাহ বাধাগ্র¯Í করছে সেই বøকগুলো অপসারণ করে পানির গতি বাড়ানো যায় কি না সে ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলে সুরাহা করার ব্যবস্থা করা হবে।


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল