১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জামালগঞ্জে শ্রমিকদের মানবেতর জীবন সুরমা নদীতে ইজারা বাতিল ও চাঁদাবাজি বন্ধের দাবি

-

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার দক্ষিণ কামলাবাজ থেকে মান্নান ঘাট বাজার পর্যন্ত সুরমা নদীতে বিআইডব্লিউটিএর ইজারা বাতিল ও চাঁদাবাজি বন্ধের দাবিতে হাজার হাজার শ্রমিক ও ব্যবসায়ী মানববন্ধন করেছেন। বৃহস্পতিবার দুপুরে উপজেলার লালপুর বাজারসংলগ্ন জামালগঞ্জ-সেলিমগঞ্জ সড়কের দুই পাশে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে শ্রমিক ছাড়াও বালুপাথর ব্যবসায়ী ও নারী শ্রমিকরা অংশ নেন। পরে মানববন্ধনটি বিক্ষোভে রূপ নেয়। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন শ্রমিক সর্দার রিয়াজ উদ্দিন, সাফিকুল, হাবিবুর, টিটু, আলীরাজ, আমীর হোসেন, রূপ আলম, ব্যাবসায়ী শফিকুল ইসলাম, কামরুজ্জামান, আশিকুর রহমান, আমিরুল ইসলাম, বিটু তালুকদার, রুবেল পার প্রমুখ।
বক্তারা বলেন, জামালগঞ্জে চলতি সুরমা নদীর দুই তীরে বালু-পাথর সংগ্রহকারী ব্যবসায়ী ও শ্রমিকরা চাঁদাবাজদের জন্য পথে বসছেন। ভৈরব-আশুগঞ্জ থেকে বিআইডব্লিউটিএর নামে তিন মাসের পরীক্ষামূলক একটি আদেশনামা দেখিয়ে জামালগঞ্জের ঘাগটিয়া গ্রামের অব্দুস ছালাম তার লোকজন নিয়ে জোরপূর্বক অবৈধভাবে চাঁদা তুলছেন। চাঁদা না দিলে শ্রমিকদের মারধরসহ নানাভাবে লাঞ্ছিত করা হচ্ছে। এতে করে ব্যবসায়ীরা তাদের ব্যবসা করতে না পারায় শ্রমিকরাও কর্মহীন হয়ে পরিবার-পরিজন নিয়ে অনাহারে দিন যাপন করছেন। চাঁদা দিতে অস্বীকার করলে জোর-জুলুম করে মারধরসহ শারীরিকভাবে নির্যাতন করা হচ্ছে।
শ্রমিকরা আরো জানান, চাঁদাবাজির কারণে এলাকায় কাজকর্ম প্রায় বন্ধের পথে। এতে শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়েছেন। এভাবে গায়ের জোরে চাঁদা আদায় করলে ব্যবসা বন্ধ হয়ে যাবে এবং সরকার লাখ লাখ টাকা রাজস্ব হারাবে। তারা দ্রুত ইজারা বাতিল, চাঁদাবাজি বন্ধ করে শ্রমিকদের কাজের সুবিধা নিশ্চিত এবং ব্যবসায়ীদের ব্যবসা পরিচালনার সুযোগ দিতে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা পাল বলেন, বিষয়টি প্রথমে আমি মৌখিকভাবে শুনেছি। শ্রমিক সর্দাররা ও ব্যবসায়ীরা লিখিত অভিযোগ করেছেন। খোঁজ নিয়ে জেলা প্রশাসকের নির্দেশে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল