২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পাটগ্রামে কৃষক থেকে লটারিতে আমন সংগ্রহ শুরু

-

লালমনিরহাটের পাটগ্রামে এবারই প্রথম লটারির মাধ্যমে কৃষক নির্বাচিত করা হয়েছে। এসব কৃষক তাদের উৎপাদিত ধান সরাসরি খাদ্যগুদামে সরবরাহ করবেন। এতে অনিয়ম পুরোপরি বন্ধ না হলেও অনেকটাই হবে বলে অভিজ্ঞ মহল মনে করছেন।
জানা গেছে, স্থানীয়ভাবে প্রতি বছর বোরো ও আমন মৌসুমে সরকার যে ধান চাল সংগ্রহ করে তাতে কৃষকদের থেকে সরাসরি কেনার কথা বলা হলেও বাস্তবে প্রকৃত কৃষকরা থাকেন সুবিধাবঞ্চিত। কৃষকদের নামে এই সুযোগ নেন কিছু রাজনৈতিক নেতা ও সিন্ডিকেট ব্যবসায়ী। কৃষকরা সুবিধাবঞ্চিত হওয়ায় ব্যবসায়ীরা এ সুযোগ নিয়ে ইচ্ছামতো বাজার নিয়ন্ত্রণ করেন। ফলে সাধারণ কৃষকরা ধানের ন্যায্য দাম থেকে বঞ্চিত হন।
খাদ্য বিভাগ সূত্র জানায়, চলতি আমন মৌসুমে পাটগ্রামে দুই হাজার ২১৫ মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি মণ ধানের দাম নির্ধারণ করা হয়েছে এক হাজার ৪০ টাকা। গত ২১ নভেম্বর ধান ক্রয় অভিযানের উদ্বোধন করা হয়।
স্থানীয় খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, কৃষকরা স্বতঃস্ফূর্তভাবে ধান নিয়ে আসছেন। বুধবার পর্যন্ত প্রায় ৭০ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে। সংগ্রহ অভিযান দু’মাস চলবে। তালিকায় থাকা কৃষকরা যেকোনো সময়ে ধান দিতে পারবেন।
পাটগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল গাফ্ফার জানান, এবার এ উপজেলায় ২০ হাজার ৫৪০ হেক্টর জমিতে ৮৫ হাজার ৬৪০ মেট্রিক টন ধান উৎপন্ন হয়েছে।

 


আরো সংবাদ



premium cement