২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভালুকায় সরকারি ডাক্তারদের রমরমা ক্লিনিক ব্যবসা

ভালুকা সরকারি হাসপাতালের মেডিক্যাল অফিসার ইমরুল কাইসারের বাবা-মায়ের নামে হাসপাতাল গেইটে গড়ে ওঠা খোদেজা হালিম হাসপাতাল : নয়া দিগন্ত -

ময়মনসিংহের ভালুকা ৫০ শয্যা সরকারি হাসপাতালে কর্মরত দু’জন ডাক্তারই খুলে বসেছেন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক। এতে হাসপাতালের সার্বিক চিকিৎসা ব্যবস্থা প্রায় ভেঙে পড়ার উপক্রম হয়েছে বলে অভিযোগ করেছেন গ্রামাঞ্চল থেকে আসা হতদরিদ্র রোগীসহ স্থানীয়রা।
খোঁজ নিয়ে ও স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, ভালুকা ৫০ শয্যা সরকারি হাসপাতালে কর্মরত মেডিক্যাল অফিসার ডাক্তার ইমরুল কায়সার তার বাবা-মার নামে হাসপাতাল গেটেই খোদেজা হালিম হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার নামে বিশাল আকারের একটি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার খুলে বসেছেন। অভিযোগ উঠেছে, তিনি সকালে হাসপাতাল চেম্বারে বসে যত রোগী দেখেন তাদের প্রায় প্রত্যেককেই প্রয়োজনে অপ্রয়োজনে বিভিন্ন ধরনের টেস্ট লিখে হাতে ভিজিটিং কার্ড ধরিয়ে দিয়ে তার প্রাইভেট হাসপাতাল থেকে পরীক্ষা করতে বলেন।
অভিযোগ রয়েছে, অভিযুক্ত ডাক্তারের প্রাইভেট হাসপাতালটিতে যেসব পরীক্ষা-নিরীক্ষা করা হয়ে থাকে তার বেশির ভাগ মানসম্পন্ন নয়। পরীক্ষার ফিও নেয়া হয় ইচ্ছে মতো।
এ দিকে ভালুকা সরকারি হাসপাতালে কর্মরত গাইনি ও প্রসূতি বিভাগের ডাক্তার রোকেয়া আক্তার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে পৌর এলাকায় সালাউদ্দিন প্লাজায় মোহাম্মদীয়া মডেল হাসপাতাল নামে একটি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার খুলে ক্লিনিক ব্যবসায় চালিয়ে যাচ্ছেন। সরকারি হাসপাতালে সিজার অপারেশনের জন্য উন্নত ব্যবস্থা থাকলেও গ্রামাঞ্চল থেকে আসা হতদরিদ্র রোগীদের দালালদের মাধ্যমে তার ক্লিনিকে পাঠিয়ে দেয়ার অভিযোগ রয়েছে।
সম্প্রতি ভালুকা পৌরসদরের দু’টি ক্লিনিকে ত্রুটিজনিত সিজার অপারেশনের পর উপজেলার তালুটিয়া গ্রামের আলমগীর হোসেনের স্ত্রী রোখসানা খাতুন ও কাঁঠালী গ্রামের জবান আলীর ছেলে জসিম উদ্দিনের স্ত্রী সুফিয়া খাতুন নামে দুই প্রসূতির মৃত্যু হয়। পরে মোটা অঙ্কের টাকার বিনিময়ে ক্ষতিগ্রস্ত ওই দুই পরিবারকে সন্তুষ্ট করা হয় বলে স্থানীয়রা জানান।
অনুসন্ধানে জানা যায়, ভালুকা ৫০ শয্যা সরকারি হাসপাতাল গেটে অন্তত ১২-১৩ টি ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এ ছাড়া ভালুকা বাজার পাঁচ রাস্তা মোড়ে মাহির হাসপাতাল ও কলেজ রোডে মাহির ল্যাব নামক পৃথক দু’টি বেসরকরি হাসপাতাল গড়ে তুলে নিয়মনীতির তোয়াক্কা না করে রমরমা ব্যবসায় চালানোর অভিযোগ করেন স্থানীয়রা।
এগুলো ছাড়াও ভালুকা পৌরএলাকা, ভালুকা জ্ঞানীরমোড়, ভালুকা নতুন বাসস্ট্যান্ড, উপজেলা পরিষদের সামনে, শিমুলতলী ও ভালুকা পোস্ট অফিস রোড, সিডস্টোর বাজার, মাস্টারবাড়ি, উথুরা ও কাচিনা বাজারসহ বিভিন্ন স্থানে গড়ে উঠেছে ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টার। এসবের অসাধুু মালিকরা দক্ষ টেকনেশিয়ান ও টেকনোলজিস্ট ছাড়াই যেনতেন ও নিম্নমানের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সহজ-সরল লোকদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছেন মোটা অঙ্কের টাকা। বেশির ভাগেরই লাইসেন্স বা প্রয়োজনীয় কাগজপত্র নেই বলে বারবার প্রমাণিত হয়েছে।
এ ব্যাপারে ডাক্তার ইমরুল কায়সার হাসপাতাল গেটে খোদেজা হালিম হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার করার বিষয়টি স্বীকার করে বলেন, ক্লিনিকটি আমার বাবাই পরিচালনা করে থাকেন। আমি ওখানে বসি মাত্র।
ভালুকা সরকারি হাসপাতালে কর্মরত গাইনি ও প্রসূতি বিভাগের ডাক্তার রোকেয়া আক্তার জানান, সালাউদ্দিন প্লাজায় অবস্থিত মোহাম্মদীয়া মডেল হাসপাতাল নামে বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারটি তার স্বামী আব্দুর রাজ্জাক দিয়েছেন এবং তিনিই ক্লিনিকটি পরিচালনা করে থাকেন। ওখানে তিনি চেম্বার করেন মাত্র।
ভালুকা ৫০ শয্যা সরকারি হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার একরাম উল্যাহর কাছে ক্লিনিক ব্যবসার সাথে জড়িত দুই ডাক্তারের বিষয়ে জানাতে চাইলে তিনি এ ব্যাপারে পরে কথা বলবেন বলে জানান।


আরো সংবাদ



premium cement
তৃণমূল সংগঠন মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু

সকল