১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রানীনগরে ফলের দোকানে পোস্ট অফিস

-

নওগাঁর রানীনগর উপজেলা সদর থেকে প্রায় ১৪ কিলোমিটার পূর্বে বাণিজ্যিক এলাকা হিসেবে পরিচিত আবাদপুকুর হাটে স্থাপিত মাটির ঘর পোস্ট অফিসটির ওপর ঝড়ে গাছ ভেঙে পড়ায় গ্রাহক সেবা ব্যাহত হচ্ছে। তিন মাস আগে প্রাকৃতিক দুর্যোগ ঝড়ের কারণে এই ঘরটি ভেঙে পড়ায় দাফতরিক কাজকর্ম চলছে এখন ফলের দোকানে। গ্রাম থেকে আসা গ্রাহকরা প্রথমে ঘর ভাঙাচোরা দেখে হোঁচট খেয়ে স্থানীয় দোকানিদের সহযোগিতায় পোস্ট অফিসটি খুঁজে পায়। আবাদপুকুর হাট শাখা পোস্ট অফিস থেকে প্রতি মাসে পায় ৪০ থেকে ৫০ হাজার টাকা রাজস্ব আয় হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুনজরের অভাবে প্রতিষ্ঠাকাল থেকে একটি মাটির ঘরে কার্যক্রম চলত। ঘরটি ভেঙে পড়ার কারণে নির্ধারিত ভাড়ায় কোনো ঘর না পাওয়ায় এক স্টাফের ফলের দোকানে চলছে এর কার্যক্রম।
জানা গেছে, পাকিস্তান আমলে আবাদপুকুর সাব-পোস্ট অফিস স্থাপন করা হয়। পার্শ্ববর্তী এলাকায় বসবাসরত গণ্যমান্য ব্যক্তিদের প্রচেষ্টায় কালীগ্রাম মৌজায় খাস খতিয়ানভুক্ত দুই শতক জমির ওপর বাঁশের বেড়া দিয়ে ছোট্ট একটি ঘর তৈরি করে পোস্ট অফিসটি কাজ শুরু করে। ওই দুই শতক জমি একপর্যায়ে পোস্ট অফিসের নামেই রেকর্ডভুক্ত হয়ে যায়। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ঘরটি কয়েক দফা ভেঙে গেলে স্থানীয়দের আর্থিক সহযোগিতায় বাঁশের ঘর থেকে মাটির ঘরটি তৈরি করা হয়। উপজেলার কালীগ্রাম, একডালা ইউনিয়ন, বগুড়া জেলার আদমদিঘী উপজেলার চাপাপুর ইউনিয়নের আংশিকসহ প্রায় ৬০টি গ্রামের বাসিন্দাদের জরুরি ডাক সেবা দিয়ে যাচ্ছে এই অফিসটি। শাখাটি ডিজিটাল করণের লক্ষ্যে একটি ল্যাপটপ, প্রিন্টারসহ বিভিন্ন উপকরণ সরবরাহ করা হয়েছে। ইলেকট্রনিক মানি অর্ডার (ইএমও) সার্ভিস চালু হওয়ায় তা ব্যাপক সাড়া জাগিয়েছে।
আবাদপুকুর পোস্ট অফিস মাস্টার এমদাদুল আলম জানান, নিজস্ব পাকা ভবনের জন্য স্থানীয় সংসদ সদস্য ইসরাফিল আলমের সুপারিশসহ ২০১২ সালে নিষ্কণ্টক জমির জন্য জেলা প্রশাসকের বরাবরে আবেদন করলে তিনি প্রযোজনীয় ব্যবস্থা নেয়ার আদেশ দিলে ফাইলটি তিনি নিজে ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল বগুড়া ডিভিশনে জমা দেন। পোস্ট মাস্টার জেনারেল সেটি রাজশাহীতে পাঠালে ফাইলটি এখন পর্যন্ত আলোর মুখ দেখেনি। তিনি বলেন, ঝড়ের কারণে তিন মাস আগে মাটির ঘরটি ভেঙে পড়ায় বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র নষ্ট হলেও গ্রাহক সেবা চালু রাখতে এক অফিস স্টাফ নয়নের ফলের দোকানে পোস্ট অফিসের কার্যক্রম চালানো হচ্ছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল