১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ফরিদপুরে পল্লী বিদ্যুতের খুঁটি স্থাপন নিয়ে দুর্নীতি : তদন্তে কমিটি

-

ফরিদপুরে পল্লী বিদ্যুৎ সমিতির বিদ্যুৎ সঞ্চালন লাইনের কাজে খুঁটি প্রতিস্থাপনের নামে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র। ভুক্তভোগীদের অভিযোগ, ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অফিস ম্যানেজের কথা বলে এ কাজ করেছে। এ ঘটনায় তারা বিভিন্ন দফতরে লিখিত অভিযোগও করেছেন। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দাবি করছে, তাদের নাম ভাঙিয়ে কেউ এ ঘটনা ঘটালে তার দায় তারা নেবেন না।
ফরিদপুর পল্লী বিদ্যুতায়ন বোর্ড অফিস সূত্রে জানা গেছে, শতভাগ বিদ্যুতায়ন প্রকল্পসহ মোট পাঁচটি প্রকল্পে জেলায় পল্লী বিদ্যুতের প্রায় পাঁচ হাজার ৫৯ কিলোমিটার লাইন সম্প্রসারণ ও খুঁটি স্থাপনের কাজ চলছে। এর মধ্যে দু’টি প্রকল্পের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। বোয়ালমারী উপজেলার চিতারপুর বাজার এলাকায় পল্লী বিদ্যুতের ইউআরআইডিএস প্রকল্পের আওতায় কাজ করছে মেসার্স মির্জা আবু বকর নামে একটি প্রতিষ্ঠান।
চিতারপুর বাজারের ব্যবসায়ী মোহসিন মোল্লা অভিযোগ করেন, তার ব্যবসা প্রতিষ্ঠানের ওপর দিয়ে টানানো তার সরানোর জন্য ৪০ হাজার টাকা ঘুষ দাবি করেন ঠিকাদারি প্রতিষ্ঠানের সুপারভাইজার আব্দুর রাজ্জাক ও ফোরম্যান আল আমীন। টাকা না দেয়ায় খুঁটির কাজ করার সময় ইচ্ছাকৃতভাবে লাইনের তার কেটে ঝুলিয়ে রেখে বিদ্যুতের সংযোগ দেন। এতে তার ব্যবসা প্রতিষ্ঠানের পাঁচটি পাটের গুদামে আগুন লেগে দোকানঘর ও ভাড়াটিয়াদের প্রায় এক কোটি টাকারও বেশি ক্ষতি হয়।
ফরিদপুরের ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক এ বি এম মমতাজ উদ্দিন চিতারপুর বাজারের অগ্নিকাণ্ডের প্রদত্ত প্রতিবেদনেও উল্লেখ করেন, ‘ঠিকাদারের কাজের সময় অসতর্কতার কারণে তার ছেঁড়া অবস্থায় ছিল, পরে লাইন দিলে আগুন লাগে।’
এ ঘটনায় ক্ষতিগ্রস্তরা ফরিদপুরের জেলা প্রশাসক ও পল্লী বিদ্যুতের নির্বাহী প্রকৌশলীর কাছে ঘটনার সঠিক তদন্ত করে ক্ষতিপূরণ চেয়ে লিখিত অভিযোগ করার পরিপ্রেক্ষিতে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করেছে জেলা প্রশাসন।
চিতারপুর বাজার বণিক সমিতির সহসভাপতি আতাউর রহমান বলেন, পল্লী বিদ্যুতের কর্মকর্তাদের নামে ঘুষের টাকা সংগ্রহ করা হয়। নইলে ইচ্ছামতো বিদ্যুৎ পিলার স্থাপন করা হয়। এ ব্যাপারে ওই ঠিকাদারি প্রতিষ্ঠানের সুপারভাইজার আব্দুর রাজ্জাকের সাথে (০১৭২১৫৬৭৯৪৬) যোগাযোগের জন্য একাধিকবার চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।
জানতে চাইলে ফরিদপুর পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুজিবুর রহমান অভিযোগের সত্যতা স্বীকার করে বলেন, এমনটি যে হচ্ছে না, তা নয়। তবে এর সাথে লোকাল লোকেরাই বেশি জড়িত। তারা আমাদের সাইনবোর্ড ব্যবহার করে এভাবে টাকাপয়সা হাতিয়ে নেয়ার চেষ্টা করে। তিনি বলেন, চিতারপুর বাজারের ঘটনায় একটি তদন্ত কমিটি করা হয়েছে। সপ্তাহখানের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে পারব বলে আশা করছি।

 


আরো সংবাদ



premium cement
বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা

সকল