২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সুরমা নদীতে অবৈধ টোল আদায় বন্ধের দাবি অসহায় শ্রমিকদের

-

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ফেনারবাঁক ইউনিয়নের গজারিয়া সুরমা ও বৌলাই নদীতে টোল আদায়ের নামে বেপরোয়া চাঁদাবাজি বন্ধের দাবিতে হাজারো শ্রমিকের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার দুপুরে উপজেলার গজারিয়া বাজারসংলগ্ন সুরমা নদীর তীরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
শ্রমিকরা বলেন, বিআইডব্লিউটিএর নির্ধারিত প্রতি ফুট বালু থেকে ২৫ পয়সা করে টোল আদায়ের নিয়ম। কিন্তু ইজারাদার ইয়াকবির আফিন্দির নেতৃত্বে ১৫-২০ জনের একটি চাঁদাবাজচক্র প্রতিদিন গজারিয়া ঘাটের সুরমা নদীতে এসে বালুবোঝাই ভলগেট আটকিয়ে নৌকার মাঝিকে মারধর করে প্রতি ফুটে এক টাকা ২৫ পয়সা হারে লাখ লাখ টাকা চাঁদা আদায় করে নিচ্ছে। এতে কেউ প্রতিবাদ করলে তাদের ওপর শারীরিক নির্যাতন করায় ঘাটে নৌকা আসা প্রায় বন্ধ হয়ে গেছে। ফলে হাজারো শ্রমিকের কর্মসংস্থান না থাকায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। এমনকি প্রতিবাদকারীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে জেল খাটানোর হুমকিও অব্যাহত রয়েছে বলে তারা জানান। এ কারণে এই নদীতে চাঁদাবাজি বন্ধ করে শ্রমিকদের কর্মসংস্থান সৃষ্টির জন্য প্রধানমন্ত্রী ও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান, অসহায় শ্রমিকেরা। অন্যতায় আগামীতে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি উচ্চরণ করেন তারা।
চাঁদাবাজদের বিরোদ্ধে ব্যবস্থা নিতে জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর শ্রমিকেরা লিখিতও দিয়েছেন।
এ ব্যাপারে ইজারাদার ইয়াকবীর আফিন্দির সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, একটি মহল আমার নামে মিত্যাচার করছে।
জামালগঞ্জ থানার ওসি সাইফুল আলম বলেন, নির্ধারিত টোলের চেয়ে অতিরিক্ত আদায় করার অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা পাল বলেন, নৌ-পথে চাঁদাবাজি ও অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে আমার কাছে লিখিত অভিযোগ এসেছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement