২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ফেনীর আমিরাবাদে নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে সড়ক তৈরি

আমিরাবাদ সড়কে নিম্নমানের খোয়া ব্যবহারের দৃশ্য : নয়া দিগন্ত -

ফেনীর সোনাগাজী উপজেলার আমিরাবাদ ইউনিয়নের চর ডুব্বা এলাকায় নি¤œমানের নির্মাণসামগ্রী দিয়ে কাজ করা হচ্ছে। এ অভিযোগে গত বৃহস্পতিবার রাতে গ্রামীণ সড়ক নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে ক্ষুব্ধ এলাকাবাসী।
স্থানীয় সরকার বিভাগ ও এলাকাবাসী সূত্র জানায়, স্থানীয় সরকার বিভাগের অধীনে উপজেলার সোনাপুর-চর ডুব্বা এক কিলোমিটার দৈর্ঘের সংযোগ সড়কটি পাকাকরণের জন্য ৬৩ লাখ চার হাজার ৩৫৩ টাকা বরাদ্দ দেয়া হয়। দরপত্রের মাধ্যমে ফুলগাজীর ঠিকাদারি প্রতিষ্ঠান এলাহী এন্টার প্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণকাজের দায়িত্ব পায়। দরপত্রের শর্তে উল্লেখ ছিল ভালোমানের নির্মাণসামগ্রী দিয়ে সড়কটি পাকা করতে হবে। সাত মাস আগে সড়কের নির্মাণকাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান। শুরুতে নি¤œমানের ইট ব্যবহার করে সড়কের মেকাডমের কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন। এতে ক্ষোভে ফুঁসে উঠেন বিক্ষুব্ধ এলাকাবাসী। পরে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন বর্ষা চলে আসায় কাজ বন্ধ করে চলে যায়। এতে সড়কে মাটি জমে এবং ময়লা আর্বজনা জমে একাকার হয়ে ওঠে। হঠাৎ করে গত বৃহস্পতিবার দুপুরে নির্মাণকাজ পুনরায় শুরু করার জন্য নির্মাণসামগ্রী এনে সড়কের পাশে রাখে ঠিকাদার। সড়কে জমে থাকা মাটি ও আবর্জনা পরিষ্কার না করে বৃহস্পতিবার রাতে পিচ ঢালাইয়ের কাজ শুরু করে ঠিকাদারের লোকজন। এতে স্থানীয় লোকজন ক্ষুব্ধ হয়ে রাতে কাজ না করতে প্রতিবাদ জানিয়ে নির্মাণকাজ বন্ধ করে দেয়।
স্থানীয় ইউপি সদস্য মো: নিজাম উদ্দিন বলেন, সড়কের নির্মাণকাজ শুরু করার আগেই ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনকে দরপত্রের শর্ত মেনে ভালোভাবে কাজ করার জন্য বলেছেন। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান তার কথায় কর্ণপাত না করায় স্থানীয় লোকজন নির্মাণকাজে অনিয়মের অভিযোগ এনে কাজ বন্ধ করে দিয়েছেন।
তিনি বলেন, গত শুক্রবার সকালে ফেনী থেকে একজন প্রকৌশলী এসে সরেজমিন পরিদর্শন করেন। এ সময় তিনি ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনকে দু’দিন কাজ বন্ধ রেখে সড়ক পরিষ্কার করে ভালোমানের নির্মাণসামগ্রী দিয়ে কাজ করতে বলে গেছেন।
স্থানীয় আবদুল হক নামে এক ব্যক্তি জানান, উপজেলা সদর থেকে অনেক দূরে গ্রামের সড়ক হওয়ায় ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন মনে করেছিল স্থানীয়দের চোখ ফাঁকি দিয়ে পচা ও নি¤œমানের নির্মাণসামগ্রী দিয়ে কোনোভাবে সড়কের কাজ শেষ করে দিলে হবে। কেউ কিছু বলার সাহস পাবে না। তিনি বলেন, স্থানীয় লোকজন ভালোমানের ইট-বালু ও সিমেন্ট ব্যবহার করে কাজ করার জন্য বললেও ঠিকাদারের লোকজন তাদের কথা না শোনায় এবং কাউকে না জানিয়ে রাতে পিচ ঢালাইয়ের কাজ শুরু করায় তারা কাজ বন্ধ করে দিয়ে অনিয়মের কথা উল্লেখ করে উপজেলা প্রকৌশলীর কাছে অভিযোগ দিয়েছেন।
এ ব্যাপারে কথা বলতে এলাহী এন্টার প্রাইজের স্বত্বাধিকারী এলাহী বাবুলের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
উপজেলার স্থানীয় ইউপি চেয়ারম্যান জহিরুল আলম সড়কে নি¤œমানের নির্মাণসামগ্রী ব্যবহারের সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শন করে তাৎক্ষণিক বিষয়টি উপজেলা প্রকৌশলীকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানিয়েছেন। স্থানীয় সরকার বিভাগের উপজেলা প্রকৌশলী মো: আবুল কাসেমের মুঠোফোনে একাধিকবার যোগোযোগ করার চেষ্টা করেও সংযোগ পাওয়া যায়নি।

 


আরো সংবাদ



premium cement