২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভালুকা হাসপাতাল সড়কে হাট অ্যাম্বুলেন্স ও পথচারীর ভোগান্তি

-

ময়মনসিংহের ভালুকা পৌরসভার পাঁচ রাস্তার মোড় এলাকায় সরকারি হাসপাতালের প্রধান সড়কের দুই পাশে সবজির হাটসহ পণ্যের পসরা সাজিয়ে বসছেন দোকানিরা। এতে হাসপাতালের রোগী ও রোগী বহনকারী অ্যাম্বুলেন্স, কয়েকটি বিদ্যালয়ের শিক্ষার্থী ও পথচারীদের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
কয়েক বছর ধরে মূল রাস্তার পাশে এভাবে বাজার বসলেও তা সরাতে কোনো উদ্যোগ নিতে দেখা যায়নি। তবে প্রশাসনের পক্ষ থেকে তাদের একাধিকবার উচ্ছেদ করা হয়েছে। কিন্তু উচ্ছেদের দুই-তিন দিন পর আবার রহস্যজনকভাবে দোকান নিয়ে বসেন ব্যবসায়ীরা। সম্প্রতি রাস্তার পাশের এই অস্থায়ী দোকানিদের অন্যত্র সরানোর উদ্যোগ নেন তারা। পরে পাইলট উচ্চবিদ্যালয় রোডের পাশে একটি নির্মাণাধীন মার্কেটের নিচতলায় ওই দোকানিদের বসার ব্যবস্থা করে উদ্বোধন করেন ভালুকা পৌরসভার মেয়র ডা: এ কে এম মেজবাহ উদ্দিন কাইয়ুম। ওই দিন সন্ধ্যায় দোকানিদের আর রাস্তার পাশে না বসার জন্য মাইকিংও করা হয়। কিন্তু চার দিন সেখানে বসার পর রহস্যজনক কারণে দোকানিরা আবার সেই রাস্তার পাশে বসতে শুরু করেছেন। এ বিষয়ে ব্যবসায়ী ও পৌর কর্তৃপক্ষের কাছে জানতে চাইলেও কেউ মুখ খুলতে রাজি হননি।
শনিবার দুপুরে সরজমিনে গিয়ে দেখা যায়, দোকানিরা কেউ কেউ তাদের পণ্যের পসরা সাজিয়ে বসছেন। আবার কেউ পসরা সাজানোর কাজ করছেন। রাস্তার দুই পাশেই শাকসবজি, পেঁয়াজ, রসুন ও বিভিন্ন প্রকার ফলের দোকান নিয়ে বসতে দেখা দেখা গেছে দোকানিদের। এরই মধ্যে রাস্তায় থেমে থেমে যানজট সৃষ্টি হয়েছে।
স্থানীয় বাসিন্দা ও বাজারের স্থায়ী দেকানিদের সাথে কথা বলে জানা গেছে, প্রতিদিন দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত ভালুকা বাসস্ট্যান্ডের চার রাস্তার মোড়ের পশ্চিম দিকের রাস্তার শুরু থেকে পাঁচ রাস্তার মোড়ের রাস্তাগুলোর দুই পাশে দোকানিরা তাদের পণ্যের পসরা সাজিয়ে বসেন। ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে রাস্তাটি হয়ে পড়ে সরু। ফলে প্রতিদিনই যানবাহন চলাচলে প্রতিবন্ধকতাসহ যানজট লেগে থাকে। কখনো রোগী নিয়েও অ্যাম্বুলেন্সকে রাস্তায় দাঁড়িয়ে থাকতে হয়।
পাঁচ রাস্তার মোড়ের পশ্চিম-উত্তর দিকে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। পূর্ব পাশেই ভালুকা সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়। দক্ষিণ-পশ্চিম দিকে হালিমুন্নেছা চৌধুরানী মেমোরিয়াল বালিকা উচ্চবিদ্যালয়। উত্তর দিকে ভালুকা পাইলট উচ্চবিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়। এই মোড়ের আশপাশেই আরো কয়েকটি প্রাইভেট ক্লিনিক, ব্যাংক ও বিপণি বিতান রয়েছে।
জানতে চাইলে ভালুকা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ফজলুল আমীন বলেন, পাঁচ রাস্তা মোড়ের অস্থায়ী সবজি বিক্রেতাদের জন্য বাজারের রায় মার্কেটের নিচ তলায় বসার স্থায়ী ব্যবস্থা করা হচ্ছে। শিগগিরই উদ্বোধন করা হবে। তখন সবজি বিক্রেতারা আর রাস্তার পাশে বসবেন না।
এ বিষয়ে ভালুকা পৌরসভার মেয়র ডা: এ কে এম মেজবাহ উদ্দিন কাইয়ুম বলেন, প্রশাসনের সহযোগিতা নিয়ে ওই রাস্তার দোকানিদের বেশ কয়েকবার উচ্ছেদ করা হয়েছে। পরে তাদের বসার জন্য একটি জায়গাও নির্ধারণ করে উদ্বোধন হয়েছে। কিন্তু কী কারণে দোকানিরা সেখানে না বসে আবার রাস্তার পাশে বসা শুরু করলেন তা আমার জানা নেই। সবার সহযোগিতা ছাড়া পাঁচ রাস্তার মোড়ের দোকানিদের অন্যত্র সরানো সম্ভব নয়।
ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল জনান, তিনি ভালুকায় যোগদানের পর অন্তত দশবার ওই দোকানিদের উচ্ছেদ করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল