১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কালীগঞ্জে কৃষকের স্বপ্ন গুঁড়িয়ে দিলো বুলবুল

-

কালীগঞ্জ উপজেলায় মাঠের ধানকাটা মৌসুম শুরু হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুলের আঘাত হানার আগে ইতোমধ্যে কেউ কেউ পাকা ধান কেটেছেন। আর মাত্র ক’দিন পরেই পুরোদমে পাকা ধান ঘরে উঠবে। কিন্তু বুলবুলের আঘাত কৃষকের সেই স্বপ্ন গুঁড়িয়ে দিয়েছে। বুলবুলের কারণে গত শনিবার সকাল থেকে টানা বৃষ্টি ও বাতাসে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। কোথাও কোথাও ধানগাছ পড়ে পানিতে তলিয়ে গেছে। উপজেলার ফয়লা, ঘোষনগর, শ্রীরামপুর, আলাইপুর, কমলাপুর, সিংদহ, নরেন্দ্রপুর, কোলা, দামোদারপুরসহ বিভিন্ন গ্রামের মাঠ ঘুরে দেখা গেছে, মাঠের পর মাঠ পাক ধানগাছ পড়ে গেছে আবার কোথাও কোথাও পানিতে ডুবে গেছে।
কালীগঞ্জ কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর আমন মৌসুমে ১৭ হাজার ৯৮৫ হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ ছিল। অর্জিত হয়েছে ১৮ হাজার ৫৭০ হেক্টর জমি। আর ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ৭৫ হাজার মেট্রিক টন।
উপজেলার আনান্দবাগ গ্রামের কৃষক হাফিজুর রহমান জানান, এবার তিনি দেড় বিঘা জমিতে ধানচাষ করেছিলেন। ধানের ফলনও খুব ভালো হয়েছিল। কিন্তু টানা বৃষ্টিতে তার সব ধান গাছ পড়ে গেছে। এখন জলাবদ্ধ পড়া ধান লেপটে গেছে। এভাবে থাকলে ধান তলিয়ে যাবে। শ্রমিক ও গাড়ি ভাড়া দ্বিগুণ হবে। উৎপাদন কমে যাওয়ায় এবং খরচ বেড়ে যাওয়ায় ধান চাষে এবারো লাভের চেয়ে ক্ষতি হবে বলে তিনি জানান।
সিংদাহ গ্রামের বাকি বিল্লাহ বলেন, আমার তিন বিঘা জমির সব ধান পড়ে গেছে। ধানের ফলনও ভালো হয়েছিল। এই ধান চাষ করেই আমার সংসার চলে। কিন্তু শ্রমিকের দাম বেশি হওয়ায় ধান কাটা ও মাড়াই করা খরচ বেশি হবে। ফলে ধান চাষ থেকে শুরু করে উৎপাদন খরচ বেশি হওয়ায় লোকসানে আশঙ্কা করছেন।
আলাইপুর গ্রামের কৃষক মসলেম উদ্দিন বলেন, ধান সব পেকে গেছে। দুই-একদিনের মধ্যেই কাটা শুরু হবে। কিন্তু হঠাৎ এই বৃষ্টিতে বেশ ক্ষতি হয়ে গেল।
কালীগঞ্জ উপজেলা কৃষিবিষয়ক কর্মকর্তা জাহিদুল করিম বলেন, উপজেলার অনেক মাঠের ধান পড়ে গেছে। এতে বেশি সমস্যা হবে না। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক থাকবে। ধান সব পাকা সুতরাং পানিতে পড়ে গেলেও তেমন ক্ষতি কৃষকদের হবে না।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল