২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিভিন্ন স্থানে ঈদে মিলাদুন্নবী সা: উদযাপিত

-

যথাযোগ্য মর্যাদায় ও ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: উদযাপিত হয়েছে। এ উপলক্ষে দেশব্যাপী নানা কর্মসূচি পালিত হয়।
সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা জানান, উত্তরাঞ্চলের সর্ববৃহৎ ও দেশের দ্বিতীয় বৃহত্তম মিলাদুন্নবীর শোভাযাত্রা নীলফামারীর সৈয়দপুরে অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় শহরের রেলওয়ে মাঠ থেকে শোভাযাত্রাটি বের হয়ে গেট বাজার, রেলওয়ে কারখানা, বাঁশবাড়ি আমিন মোড়, হানিফ মোড়, রেলওয়ে হাসপাতাল কলিম মোড় হয়ে শহীদ ডা: জিকরুল হক রোড, বঙ্গবন্ধু চত্বর, শেরে বাংলা সড়ক দিয়ে আবারো রেলওয়ে মাঠে এসে শেষ হয়। দীর্ঘ ৩ কিলোমিটার ব্যাপ্তির শোভাযাত্রাটি প্রায় ১ ঘন্টাব্যাপী শহর প্রদক্ষিণ করে। এতে শহরের বিভিন্ন স্থান থেকে ১ লাখ ২০ হাজার মানুষ অংশগ্রহণ করেন। সকাল ৮টা থেকেই বিভিন্ন এলাকা থেকে লোকজন কলেমাখচিত ব্যানার, ফেস্টুন, পতাকা নিয়ে রেলওয়ে মাঠে উপস্থিত হতে থাকেন।
সব বয়সের মানুষের সমাগমে রেলওয়ে মাঠ জনসমুদ্রে পরিণত হয়। শোভাযাত্রা শেষে রেলওয়ে মাঠে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারত থেকে আগত পীর সৈয়দ আহমেদ আল-জামাল আশরাফী আল জিলানী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আহলে সুন্নাত ওয়াল জামাত নীলফামারী জেলা শাখা সভাপতি পীর গোলাম জিলানী আল কাদরী, সাধারণ সম্পাদক গোলজার আহমেদ আশরাফী, আঞ্জুমানে গাউসিয়া সৈয়দপুর শাখা সভাপতি হাজী নুর উদ্দিন, সাধারণ সম্পাদক হাজী তসলিম, আফতাব আলম জুবায়ের এমাদী, নাদিম আশরাফী, সৈয়দপুর পৌরসভার কাউন্সিলর শাহিন আকতার, এরশাদ হোসেন পাপ্পু, জোবায়দুল ইসলাম মিন্টু, কাজী হায়দার আলী প্রমুখ।
পঞ্চগড় সংবাদদাতা জানান, রোববার সকালে খানবাহাদুর মোখলেছুর রহমান দারুচ্ছুন্নাত আলিম মাদরাসা মাঠ থেকে পঞ্চগড় মিলাদুন্নবী ও সিরাতুন্নবী সা: উদযাপন কমিটির উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। জেলা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পঞ্চগড় সরকারি অটোরিয়াম চত্বরে এসে শোভাযাত্রাটি শেষ হয়। সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন পঞ্চগড় পৌরসভার মেয়র তৌহিদুল ইসলাম, পঞ্চগড় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, পঞ্চগড় কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মুফতি আব্দুল করিম, পঞ্চগড় নুরুন আলা নুর ফাজিল মাদরসার অধ্যক্ষ আলহাজ আব্দুর রহমান, খানবাহাদুর মোখলেছুর রহমান দারুচ্ছুন্নাত আলিম মাদরাসার অধ্যক্ষ আব্দুস সামাদ প্রমুখ।
আলোচনা সভা শেষে দোয়া ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।
কলারোয়া (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, ঈদে মিলাদুন্নবী সা: উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। শনিবার মাগরিব নামাজ বাদ পৌর সদরের তুলসীডাঙ্গাস্থ আলিয়া মাদরাসা মসজিদে দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। ১০ নং মহা বিপদ সঙ্কেতের মধ্যেও পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: পালনে মুসল্লিদের উপস্থিতিতে মসজিদে তিল ধারণের জায়গা ছিল না। ঈদে মিলাদুন্নবী সম্পর্কিত আলোচনার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগের বিপদ থেকে রক্ষায় দেশ ও জাতির জন্য দোয়া ও আল্লাহর কাছে রহমত কামনা করা হয়। আলিয়া মাদরাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আইয়ুব আলীর সভাপতিত্বে রাসূল সা: জীবনের নানান দিক থেকে আলোচনা করেন মুহাদ্দিস মাওলানা আবুল হোসেন, সুপার ওসমান গণি প্রমুখ। উপজেলার অন্যান্য মসজিদেও পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
বগুড়া অফিস জানায়, যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: পালিত হয়েছে। এ উপলক্ষে রোববার বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। সংস্থার সহসভাপতি ফজলুল বারী তালুকদার বেলালের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সহসভাপতি আব্দুল খালিক, সাধারণ সম্পাদক আব্দুল খালেক অনেকে। শেষে দেশ-জাতির কল্যাণ কামনা করে মুনাজাত করা হয়।
ইসলামিক ফাউন্ডেশন বগুড়া জেলা কার্যালয়ের আয়োজনে র্যালি, আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। শহরের বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল মালেক।
এ ছাড়া জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবকদল বগুড়া জেলা শাখার উদ্যোগে দুপুরে দলীয় কার্যালয় চত্বরে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া পরিচালনা করেন জেলা শাখার আহ্বায়ক এ বি এম মাজেদুর রহমান জুয়েল। এতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালুসহ দলের নেতৃবৃন্দ ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা অংশ নেন।
হবিগঞ্জ সংবাদদাতা জানান, ঈদে মিলাদুন্নবী সা: উপলক্ষে জসনে জুলস র্যালি অনুষ্ঠিত হয়। হবিগঞ্জ মসজিদ সমন্বয় সুন্নি সংগ্রাম পরিষদের উদ্যোগে শহরের চৌধুরী বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সামনে থেকে র্যালিটি বের হয়।
পরে সারা শহর প্রদক্ষিণ শেষে শহরের আদালত প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র্যালিতে হাজারো মুসল্লির ঢল নামে।
মসজিদ সমন্বয় সুন্নি সংগ্রাম পরিষদের সভাপতি রইচ মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, হবিগঞ্জ-৩ আসনের এমপি ও জেলা আওয়ামী লীর সভাপতি অ্যাডভোকেট আবু জাহির, জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, হবিগঞ্জ পৌরমেয়র মিজানুর রহমান মিজান, মাওলানা ফরিদ উদ্দিনসহ হবিগঞ্জ জেলার শীর্ষ আলেমরা।

 


আরো সংবাদ



premium cement
লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ

সকল