২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সোনারগাঁওয়ে নি¤œমানের সামগ্রী দিয়ে সড়ক সংস্কার

-

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে নি¤œমানের সামগ্রী দিয়ে জনগুরুত্বপূর্ণ একটি সড়ক সংস্কার করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। নি¤œমানের নির্মাণসামগ্রী দিয়ে সংস্কারকাজ করার কারণে এলাকাবাসী ফুঁসে উঠেছে। সঠিক মানের কাজ না করলে যেকোনো সময় বারদী-শান্তিরবাজার সড়ক অবরোধের ঘোষণা দেন। তবে সোনারগাঁও উপজেলা প্রকৌশলী নি¤œমানের কাজের বিষয়টি স্বীকার করে বলেন, কাজের সাইডে গিয়ে সঠিক মানের সামগ্রী ব্যবহারের জন্য নির্দেশ দিয়েছি।
জানা যায়, বিশ্বব্যাংকের অর্থায়নে ছয় কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে উপজেলার অলিপুরা থেকে শান্তিরবাজার পর্যন্ত ১০.২২ কিলোমিটার সড়কের কার্যাদেশ পায় এম আর এন্টারপ্রাইজ নামের ঠিকাদারি প্রতিষ্ঠান। কার্যাদেশ পাওয়ার পর গত সেপ্টেম্বর মাসে কাজ শুরু হয়। আগামী দুই মাসের মধ্যে কাজ শেষ করে সোনারগাঁও উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) কাছে হস্তান্তরের কথা রয়েছে। কাজ শুরু করার পর থেকে প্রায় দুই কিলোমিটার সড়ক নি¤œমানের পাথর, ইট, সুরকি, খোয়া, পিচ এ সড়কে ব্যবহার করা হয়েছে। ঢালাই করা দুই কিলোমিটার সড়ক সংস্কারকাজ দেখে এলাকাবাসী ফুঁসে উঠেছে। তাদের দাবি সঠিক মানের সামগ্রী দিয়ে এ সড়ক সংস্কার করা। সঠিক মানের সামগ্রী দিয়ে সংস্কার করা না হলে তাদের সড়ক অবরোধের ঘোষণা দেন।
এলাকাবাসী জানান, অলিপুরা থেকে শান্তির বাজার পর্যন্ত সড়ক দিয়ে সোনারগাঁও ও আড়াইহাজার উপজেলার প্রায় ৫০ হাজার মানুষের চলাচল। দীর্ঘ ১৫ বছর পর এ সড়কের সংস্কারকাজ শুরু হয়েছে। যে মানের সামগ্রী ব্যবহার করে সড়ক সংস্কার করা হচ্ছে, এতে করে অল্প সময়ের মধ্যেই সড়কের ইট সুরকি উঠে গিয়ে সড়ক ভেঙে যাবে। সড়কের দুই পাশের বাড়িঘর রয়েছে। বৃষ্টি হলে বাড়িঘরের পানি সড়কের মধ্যে গিয়ে পড়ে। ঢালাই কাজে যে পরিমাণ বিটুমিন ব্যবহার করা হচ্ছে, অল্প বৃষ্টিতে পানি জমে সড়ক ভেঙে যাবে। ফলে আমাদের চলাচলে সমস্যা সৃষ্টি হবে।
সরেজমিন দেখা যায়, বারদী ইউনিয়নের শান্তিরবাজার থেকে দৌলরদী বাগেরপাড়া পর্যন্ত প্রায় দুই কিলোমিটার সড়কে পিচ ঢালাই দেয়া হয়েছে। বাগেরপাড়া গ্রামের পাশের শ্রমিকরা ঢালাই কাজ করছেন। ঢালাই কাজে যে পরিমাণ বিটুমিন ব্যবহার করা উচিত সেই পরিমাণ ব্যবহার হচ্ছে না। তা ছাড়া সংস্কারকাজে ব্যবহৃত ইটের সুরকি হাতে নিয়ে চাপ দিলেই গুঁড়ো হয়ে যাচ্ছে।
বারদী ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য আবদুল করিম জানান, দীর্ঘ ১৫ বছর পর এ সড়কের সংস্কারকাজ শুরু হয়েছে। ৮-১০ বছর ধরে এ সড়ক দিয়ে মানুষ কষ্ট করে চলাচল করেছে। ঠিকাদারি প্রতিষ্ঠান নি¤œমানের সামগ্রী দিয়ে সংস্কারকাজ করছে। অল্প পরিমাণ বিটুমিন ব্যবহারে সড়কে একটু পানি পেলেই সড়ক ভেঙে যাবে।
আড়াইহাজার সরকারি সফর আলী কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র সাব্বির রহমান বলেন, নি¤œমানের সামগ্রী ব্যবহার করে সড়ক সংস্কার হচ্ছে। ফলে অল্প সময়ের মধ্যেই সড়কটি ভেঙে যাবে। সঠিক মানের সামগ্রী ব্যবহার করে সড়ক সংস্কারের জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। সঠিক মানের সামগ্রী ব্যবহার না হলে এলাকাবাসীকে সাথে নিয়ে আন্দোলনের নামা হবে।
বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহিরুল হক জানান, নি¤œমানের সামগ্রী ব্যবহারে সড়ক সংস্কার হচ্ছে বলে এলাকাবাসী আমাকে জানিয়েছেন। বিষয়টি সোনারগাঁও উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) ইঞ্জিনিয়ারকে জানিয়েছি।
ঠিকাদারি প্রতিষ্ঠান এম আর এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো: টুটুল অভিযোগ অস্বীকার করে বলেন, আমি ইঞ্জিনিয়ার সাইডে নিয়ে পরীক্ষা করে কাজ করছি। তবে নি¤œমানের সামগ্রী ব্যবহার হচ্ছে না।
সোনারগাঁও উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) প্রকৌশলী আলী হায়দার খান জানান, কিছু ম্যাটারিয়াল খারাপ এসেছিল। আমরা সাইডে গিয়ে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছি। পরে সঠিক মানের সামগ্রী ব্যবহার করে সংস্কার করা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement