২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

১২৪ বছরেও মাঠ ভরাট হয়নি সিম্বা প্রাথমিক বিদ্যালয়ের

-

নওগাঁর রানীনগর উপজেলার সিম্বা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ পুরো বর্ষাজুড়েই পানির নিচে নিমজ্জিত থাকে। ফলে বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা এক দিকে যেমন শিক্ষার মনোরম পরিবেশ পাচ্ছে না, অন্য দিকে খেলাধুলা ও সমাবেশ থেকে বঞ্চিত হচ্ছে। প্রায় ১২৪ বছর ধরে এমন অবস্থা চলতে থাকলেও ভরাট হচ্ছে না বিদ্যালয় মাঠ।
জানা গেছে, সিম্বা এলাকায় ১৮৮৫ সালে সিম্বা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়ের শিক্ষকরা জানান, বর্তমানে বিদ্যালয়ে ১৩৬ জন শিক্ষার্থী পাঠ গ্রহণ করছে। শিক্ষার্থীদের প্রতিনিয়ত দুই শিফটে পাঠ দান করতে হচ্ছে। প্রথম দিকে মাটির ঘর থাকলেও গত কয়েক বছর আগে একটি নতুন একতলা ভবন নির্মাণ করা হয়েছে। কিন্তু দুর্ভাগ্যবশত শিক্ষার্থীদের শরীরচর্চা, খেলাধুলা ও সমাবেশ করতে বিদ্যালয়ের মাঠটির কোনো উন্নয়ন হয়নি। শিক্ষকরা আরো জানান, অনেক সময় বন্যা অথবা বর্ষার পানি বেশি জমা হলে বিদ্যালয়ের বারান্দায় পানি এসে একেবারে পুকুরের মতো দেখা যায়।
এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনোয়ারা খাতুন বলেন, বিদ্যালয়ের মাঠ পানিতে ডুবে থাকায় শরীরচর্চা, খেলাধুলা ও সমাবেশ করতে পারছে না শিক্ষার্থীরা। ফলে বিদ্যালয়ে আসার পর থেকেই তারা পানিবন্দী হয়ে পড়ে।
রানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন বলেন, ইতোমধ্যে বিষয়টি জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের জানানো হয়েছে। খরা মওসুম আসলে একটি প্রকল্পের মাধ্যমে মাটি দিয়ে বিদ্যালয় মাঠটি ভরাট করা হবে।

 


আরো সংবাদ



premium cement

সকল