২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চৌগাছায় ভৈরব নদ দখল করে মাছচাষ

চৌগাছায় ভৈরব নদে মাছচাষ করা হচ্ছে : নয়া দিগন্ত -

যশোরের চৌগাছায় ভৈরব নদ দখল করে মাছচাষের অভিযোগ উঠেছে। এরই মধ্যে নদের খননকাজ শেষ হয়েছে ১২ কিলোমিটার। প্রায় অর্ধ কিলোমিটার দখল করে এবিসিডি কলেজের শিক্ষক ওহিদুল ইসলাম ইকবাল মাছচাষ করছেন। স্থানীয় ইকবালের ভাই শহিদুল ইসলাম উপজেলা আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক ও অবসরপ্রাপ্ত সেনা সদস্য। তাকে এ কাজে সহায়তা করছেন বলে অভিযোগ উঠেছে।
জানা যায়, ইকবালসহ তার চার ভাই নদের লক্ষ্মীপাশা কালভাট হতে তাহেরপুর বুড়ি বটতলা কালভার্ট পর্যন্ত ৪৫০ মিটার নদে গত প্রায় চার মাস ধরে রুই, কাতলা, সিলভার কার্প, তেলাপিয়া মাছ চাষ করে আসছেন। তবে নদে মাছ চাষের বিষয়টি অস্বীকার করেছেন ওহিদুল ইসলাম ইকবাল ও শহিদুল ইসলাম। ইকবাল বলেন, আমরাতো কোনো মাছ চাষ করছি না। আমাদের এদিকে কোনো ঝামেলা নেই। শহিদুল ইসলাম বলেন, মাছ চাষ করার মতো পানিও নেই। আমার জানামতে নদে কেউ মাছচাষ করছে না। এটা স¤পূর্ণ বানোয়াট। ওই মাছচাষের সাথে আমার কোনো স¤পর্ক নেই।
যশোর পানি উন্নয়ন বোর্ড সূত্র জানা যায়, ২৭২ কোটি ৮১ লাখ ৫৪ হাজার টাকা ব্যয়ে পাঁচ বছর মেয়াদি ভৈরব রিভার বেসিন এলাকার জলাবদ্ধতা দূরীকরণ ও টেকসই পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। প্রকল্পের আওতায় চৌগাছা উপজেলার তাহেরপুর থেকে যশোর সদর উপজেলার আফ্রা পর্যন্ত ৯২ কিলোমিটার নদ খনন করা হবে। ইতোমধ্যে চৌগাছা অংশের নদের ১২ কিলোমিটার খননকাজ শেষ হয়েছে। নদের চৌগাছা বাজারসংলগ্ন অংশে সরকারিভাবে মাছের পোনাও অবমুক্ত করা হয়েছে।
স্থানীয়রা বলেন, নদের এ অংশে অপরিকল্পিতভাবে নির্মিত ১৬টি সেতু ও কালভার্ট রয়েছে। সেতু ও কালভার্টের অংশে নদ খনন করা হয়নি। ফলে নদে স্বাভাবিক পানি প্রবাহ শুরু হয়নি। এই সুযোগে নদে মাছচাষ করছেন উপজেলার আরাজি সুলতানপুর গ্রামের অহিদুল ইসলাম ইকবাল, তার ভাই শহিদুল ইসলাম, আলাউদ্দিন, জালাল উদ্দিন ও মহিরুল ইসলাম। এ মাছচাষে ঝামেলা এড়াতে গ্রামবাসীদের কাছ থেকে দুই হাজার টাকা পর্যন্ত শেয়ার হিসাবে মাছচাষে স¤পৃক্ত করা হয়েছে। নদের বুড়ি বটতলা কালভার্ট থেকে লক্ষ্মীপাশা কালভার্ট পর্যন্ত ৪৫০ মিটারে পানিতে এবং দুই পাড়ে আগাছানাশক দিয়ে শ্যাওলা, কচুরিপানা ও ঘাস পরিষ্কার করা হয়েছে। এরপর চুন দিয়ে পানি পরিষ্কার করে মাছ ছাড়া হয়েছে। বুড়ি বটতলা কালভার্ট ও লক্ষ্মীপাশা কালভার্ট দু’টির অংশে নদ খনন না করায় পুকুরের ন্যায় হয়ে আছে। নদের ওই অংশে মাছচাষ করা হচ্ছে।
নদের ধারে সবজিচাষি তাহেরপুর গ্রামের আব্দুস সাত্তার বলেন, নদে মাছ চাষ করছেন ইকবাল ও তার ভাইয়েরা। এজন্য কাউকে নদের ওই অংশে নামতে দেয়া হয় না। যে মাছ ছাড়া হয়েছে তার ওজন প্রায় ৪০০-৫০০ গ্রাম হয়েছে। তিনি আরো বলেন, যে অংশের মাছ চাষ হচ্ছে তার পানি পরিষ্কার আর পাশের অংশে পাট জাগ দেয়ায় পানির রঙ কালো।
একটি সূত্রে প্রকাশ, স্থানীয় সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব:) নাসির উদ্দিনের উপস্থিতিতে উপজেলা নির্বাহী অফিসারকে নদ দখলকরীদের একটি তালিকা দিয়েছেন স্থানীয় দুই নেতা। উপজেলা নির্বাহী অফিসার সংসদ সদস্যকে আস্বস্ত করেছেন ব্যবস্থা নেয়ার। তবে এখনো এ বিষয়ে কোনো ব্যবস্থা না নেয়ায় অন্য অংশেও মাছ চাষের প্রস্তুতি নিচ্ছেন প্রভাবশালী ব্যক্তিরা।
আরাজি সুলতানপুর গ্রামের আজিজুর রহমান ও কোরবান আলী বলেন, এখন ইউএনও অফিস থেকে মাছচাষ নিষেধ হয়ে যাচ্ছে। আমরা এতে নেই।
আরাজি সুলতানপুর-দেবীপুর ওয়ার্ডের ইউপি সদস্য সাইফুল ইসলাম বলেন, নদ খননের পর প্রায় চার মাস আগে ইকবাল প্রথম নদে মাছ ছাড়ে। এতে গ্রামের লোকজন গ্যাঞ্জাম শুরু করলে দুই হাজার টাকা করে শেয়ারে গ্রামের বেশির ভাগ লোক এ মাছচাষে যোগ দেন। সরকার সারা দেশে অবৈধ দখলদারদের উচ্ছেদ করছেন। আমি চাই নদ উন্মুক্ত থাকুক।
হাকিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদুল হাসান বলেন, শুনেছি ইকবাল ও শহিদুলের নেতৃত্বে আরাজি সুলতানপুর গ্রামের মানুষ নদে মাছচাষ করছেন।
চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, নদের জায়গা দখল করে মাছচাষের কোনো সুযোগ নেই। সরেজমিন দেখে সেই রকম কিছু হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী বলেন, নদ দখল করে মাছ চাষের বিষয়টি আমি শুনেছি। কোনোভাবেই নদ দখল করে মাছচাষ করতে দেয়া হবে না। কালভাটের ওই অংশ দ্রুত খনন করা হবে।


আরো সংবাদ



premium cement
সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের এন্ডারসন লড়াই ছাড়া পথ নেই : নোমান জার্মানির অর্থ যেভাবে সিরিয়ায় যুদ্ধাপরাধে ব্যবহার হচ্ছে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেনের মেয়াদ বাড়ল

সকল