২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কুলাউড়ার পূর্ব পাহাড়ে হাতির উপদ্রব চা বাগানে ব্যাহত হচ্ছে উৎপাদন

-

কুলাউড়ার পূর্ব পাহাড়ে কয়েক দিন উন্মত্ত হাতির উপদ্রব বেড়েছে। প্রায় এক সপ্তাহ ধরে পাহাড়ের এক টিলা থেকে আরেক টিলায় কর্মরত শ্রমিকদের ধাওয়া করছে উন্মত্ত একটি হাতি। হাতির আক্রমণের ভয়ে স্থানীয় মেরিনা চা বাগানের শ্রমিকরা কাজে যেতে পারছেন না। শ্রমিকরা পাহাড়ে কাঠ আনতেও যেতে পারছেন না। এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে ঠিক একইভাবে একটি উন্মত্ত হাতির আক্রমণে দু’জন মানুষ প্রাণ হারান। গত বছর রেহানা চা বাগান এলাকায় পাগলা হাতির আক্রমণে উপজেলা যুবদলের আহ্বায়কও প্রাণ হারান। যার ফলে এবারো উন্মত্ত হাতি নিয়ে চরম আতঙ্ক দেখা দিয়েছে স্থানীয়দের মধ্যে।
জানা যায়, কুলাউড়ার উপজেলার জয়চণ্ডী ইউনিয়নের মেরিনা চা-বাগানের ৯ নম্বর সেকশন এলাকায় গত মঙ্গলবার রাতে একটি হাতি অবস্থান নেয়। গত বুধবার সকালে শ্রমিকরা কাজে গেলে তাদেরকে ধাওয়া করে হাতিটি। ভয়ে শ্রমিকরা ওই টিলা থেকে নেমে অন্য টিলায় কাজ শুরু করেন। বৃহস্পতিবার সকালে বাগানের ১০, ১১ ও ১২ নম্বর সেকশনে শ্রমিকরা কাজে গেলে একইভাবে উন্মত্ত হাতিটি তেড়ে আসে। মেরিনা চা-বাগানের ব্যবস্থাপক রবিউল হাসান জানান, হাতি আক্রমণের ভয়ে ওই সেকশনগুলোতে বাগানের কোনো শ্রমিক কাজে যাচ্ছে না। গত পাঁচ দিন থেকে সেকশন থেকে পাতা উত্তোলন করতে না পারায় চা-পাতাগুলো বড় হয়ে উত্তোলনের অনুপযোগী হয়ে আসছে। হাতির মাহুত জানান, বছরে এই সময় (আগস্ট-অক্টোবর) পুরুষ হাতিরা উন্মত্ত (স্থানীয় ভাষায় মোস্ত) হয়, তখন তারা স্ত্রী হাতির সঙ্গ পেতে অস্বাভাবিক আচরণ শুরু করে।
এ ব্যাপারে বন বিভাগের কুলাউড়া এফএনটিসিরি ভারপ্রাপ্ত কর্মকর্তা রিয়াজ উদ্দিন জানান, উন্মত্ত হাতিটি বেশ বড়। হাতির মালিক কর্মধা ইউনিয়নের মানিক মিয়াকে বিষয়টি অবহিত করা হয়েছে। হাতির মালিক হাতিটিকে পাহাড়ের অন্যান্য হাতির দলের সাথে পাহারার মাধ্যমে রেখেছেন বলে নিশ্চিত করেছেন।


আরো সংবাদ



premium cement