২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ক্যাপিটাল পেপার মিল ৫ মাস ধরে বন্ধ

মানবেতর জীবনে ২০০ শ্রমিক-কর্মচারী
পলাশে বন্ধ হয়ে যাওয়া ক্যাপিটাল পেপার অ্যান্ড পাল্প ও বোর্ড মিল হনয়া দিগন্ত -

শ্রমিক-কর্মচারীদের পাঁচ মাসের বেতন বকেয়া রেখে নরসিংদীর পলাশের ক্যাপিটাল পেপার অ্যান্ড পাল্ব ও ক্যাপিটাল বোর্ডের উৎপাদন মিল কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে। পাঁচ মাস ধরে বন্ধ থাকা মিলটির শ্রমিকদের বেতন প্রদান ও মিল চালুর দাবিতে শ্রমিক-কর্মচারীরা প্রতিদিন মিলের প্রশাসনিক কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন।
গতকাল মিলে গিয়ে দেখা যায়, সকাল থেকে শ্রমিক-কর্মচারীরা ডিজিএমের কার্যালয়ের সামনে বেতন ও মিল চালুর দাবিতে বিক্ষোভ মিছিল করছেন। বিক্ষুব্ধ শ্রমিকেরা জানান, গত ঈদুল আজহার ছুটিতে মিলের উৎপাদন বন্ধ করার পর আজ অবদি মিলের উৎপাদন চালু করেনি মিল কর্তৃপক্ষ। কারখানায় কর্মরত ২০০ জন শ্রমিক-কর্মচারী গত পাঁচ মাস যাবৎ বেতন-ভাতা না পেয়ে দুর্বিষহ জীবনযাপন করছেন। মিলের শ্রমিক ফিরোজ আক্তার জানান, বেতন না পেয়ে আমরা অতি কষ্টে ছেলেমেয়ে নিয়ে খেয়ে না খেয়ে দুর্বিষহ জীবন যাপন করছি। তা ছাড়া অনেক শ্রমিক রিকশা, ভ্যান চালিয়ে তাদের সংসার চালাচ্ছেন।
মিলের কর্মচারী সালাউদ্দিন জানান, চলতি মাসের বেতনসহ পাঁচ মাসের বেতন ও সাত মাসের ওভার টাইম না দিয়েই মিলের উৎপাদন বন্ধ করে দেয় মিল কর্তৃপক্ষ। ফলে আমরা মিলে কর্মরত শ্রমিক-কর্মচারীরা বেতন-ভাতাদি না পেয়ে মানবেতর জীবন যাপন করছি। মিল সূত্রে জানা যায়, ১৪০ টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন ক্যাপিটাল পেপার অ্যান্ড পাল্ব ও ক্যাপিটাল বোর্ডের দুইটি গ্যাস সংযোগের একটি জুলাই মাসে, অপরটি আগস্ট মাসে সাত কোটি টাকা বকেয়া থাকায় সংযোগ দুইটি বিচ্ছিন্ন করে দেয় তিতাস কর্তৃপক্ষ।
ডাঙ্গা ইউনিয়ন চেয়ারম্যান সাবের-উল-হাই খান জানান, বিরাট সমস্যার সম্মুখিনের মধ্যে পড়েছেন মিলে কর্মরত ২০০ শ্রমিক-কর্মচারী। এক সময় মিলটি ভালো চলত। মিল কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি হয়তো অবিলম্বে মিলটি চালু করা হোক নয়তো শ্রমিক-কর্মচারীদের বকেয়া ভাতাদি পরিশোধ করে দেয়া হোক।
মিলের ডিজিএম মীর আলী জানান, মিলের উৎপাদিত পণ্য বিক্রির চেয়ে উৎপাদন খরচ বেশি হওয়ায় মিলটি লোকসানের মধ্যে পড়ে গেছে। আগামী ২১ নভেম্বর মিলের গ্যাস সংযোগ দেয়ার সম্ভবনা রয়েছে। গ্যাস সংযোগের পর পুরোদমে উৎপাদনে যাবে মিলটি। এ ছাড়া শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতনও পর্যায়ক্রমে প্রদান করবে কর্তৃপক্ষ।

 


আরো সংবাদ



premium cement