১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

শ্রীমঙ্গলে মসলার সাথে গরুর খাদ্য মিশানোয় আটক ১

-

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে থামছে না মসলা মিল মালিকদের ভেজাল মসলা উৎপাদন। আইনশৃঙ্খলা বাহিনী কিছু দিন পর পর এসব ভেজাল মসলা মিলে অভিযান চালালেও তারা থামছে না। জেল-জরিমানা করলেও বন্ধ করা যাচ্ছে না তাদের কার্যক্রম।
স্থানীয় ব্যবসায়ী সূত্রে জানা যায়, কয়েক ব্যবসায়ী নেতার ছত্রছায়ায় এসব ভেজাল মসলা উৎপাদন করছে অসাধু মসলা মিল মালিকরা। জেল-জরিমানা করার পর এসব অসাধুরা আরো বেপরোয়া হয়ে উঠে। জেল-জরিমানার খরচ বের করতে তখন তারা ভেজাল মসলা উৎপাদনে আরো মরিয়া হয়ে উঠে। দিনে কিংবা রাতে সুযোগ বুঝে তারা মসলার সাথে রঙ আর গোখাদ্য মিশিয়ে হাজার হাজার কেজি নিত্যদ্রব্য মসলা উৎপাদন করে থাকে। আর এসব ভেজাল মসলা বিক্রি করে শহর থেকে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের খুচরা দোকানদারের কাছে।
অভিযোগ রয়েছে, শহরের মসলা মিলগুলোর নেই কোনো পরিবেশের ছাড়পত্র কিংবা অনুমোদন। সচেতন মহলের দাবি এসব অবৈধ মসলা মিলগুলোকে স্থায়ীভাবে বন্ধ করা না হলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়বে মানব স্বাস্থ্য।
সূত্র জানায়, গত শুক্রবার (১৮ অক্টোবর) রাত ১১টার দিকে শহরের সোনার বাংলা রোডে নামবিহীন একটি মসলা মিলে অভিযান চালান সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুর রহমান মামুন। এ সময় তাকে সহযোগিতা করেন শ্রীমঙ্গল থানার এসআই সুমনসহ সঙ্গীয় ফোর্স। গোপন সংবাদের ভিত্তিতে পরিচালিত এ অভিযানে মসলার সাথে ধানের ভুষি মেশানোর দায়ে উপজেলার জানাউড়া গ্রামের আব্দুর রহমানের ছেলে রকিব মিয়াকে আটক করা হয়। জব্দ করা হয় গরুর খাবার ১২ বস্তা ধানের ভুুষি। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এ জরিমানা করা হয় ১০ হাজার টাকা, সাথে সিলগালা করা হয় মসলা মিলটি।
সূত্র আরো জানায়, এর আগেও কয়েকবার এ মিলটিতে অভিযান করে ডিবি পুলিশসহ ভ্রাম্যমাণ আদালত। জব্দ করা হয় ভেজাল চা পাতাসহ মসলা। শুধু এই মিলই নয় শহরে ও শহরতলির অন্তত এক ডজন মসলা মিল আছে যেগুলোতে নিয়মিতই উৎপাদন করা হচ্ছে ভেজাল মসলা। চক্রটি দীর্ঘ দিন থেকে মসলার সাথে কাঠের গুঁড়া, মানবদেহের জন্য ক্ষতিকর কাপড়ের রঙসহ বিভিন্ন ভেজালদ্রব্য মিশিয়ে উৎপাদন করছে মসলা। এ ব্যাপারে নবাগত সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুর রহমান মামুন ভেজালবিরোধী অভিযানের কথা নিশ্চিত করে বলেন, ‘শ্রীমঙ্গলে যোগদানের পর এটাই আমার প্রথম অভিযান। ভবিষতে এ ব্যাপারে আরো কঠোর অভিযান অব্যাহত থাকবে।’

 


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ

সকল