২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মাঠের পানি বাঁওড়ে নামার সব পথ বন্ধ পানির চাপে ভাঙছে রাস্তা ও বাড়িঘর

কালীগঞ্জে মোল্লাডাঙ্গা গ্রাম খালের পানি বাওড়ে নামার পথ বন্ধ করায় ভাঙ্গছে রাস্তা আর বাড়িঘর হনয়া দিগন্ত -

কালীগঞ্জের পাঁচ গ্রামের মাঠের পানি নামার কালভার্টটি বন্ধ করে দেয়া হয়েছে। এখন সেই পানির তোড়ে বাড়িঘর আর রাস্তা ভেঙে যাচ্ছে। পানির চাপে ইতোমধ্যে মোল্লাডাঙ্গা গ্রামের পাকা রাস্তার অনেকটা ধসে পড়েছে। একটি বাড়িও ভেঙে পড়েছে।
স্থানীয়রা বলছেন, মাঠগুলোর পানি নামার একমাত্র পথ ছিল সাঁকোর খাল, যা মোল্লাডাঙ্গা গ্রামের দক্ষিণ পাশ দিয়ে বয়ে গেছে। এই খালে থাকা একটি কালভার্ট বন্ধ করে দিয়েছে এক দখলদার। পানিপ্রবাহের পথে বাধা সৃষ্টি করে সেখানে ঘর নির্মাণ করা হয়েছে। এ বছর মাঠে এতটা পানি জমেছে যে, স্থানীয়রা রাস্তার পাশ দিয়ে পানি নামার মতো ড্রেন তৈরি করে দেন; কিন্তু পানির চাপ বেশি হওয়ায় সেখানে ভাঙন শুরু হয়েছে। এখন এলাকার মানুষের চলাচলের রাস্তাটিও ঝুঁকিতে পড়েছে।
মোল্লাডাঙ্গা গ্রামে গিয়ে দেখা যায়, পাকা রাস্তার কিছু অংশ আর বাড়িঘরের কিছু অংশ ভেঙে সেই স্থান দিয়ে পানি প্রবাহ হচ্ছে। এই পানি ঠেকানোর ক্ষমতা যেন কারো হয়নি। বাঁধ দিয়ে ঘুরিয়ে দেয়ার চেষ্টা ব্যর্থ হয়েছে।
ওই গ্রামের একাধিক বাসিন্দা জানান, পাশের হাসানহাটি, ধোপাদী, চাঁদপাড়া, মোল্লাকুয়া ও সাঁকো গ্রামের মাঠের পানি নামার জন্য ছিল সাঁকোর খাল। খালটি সরকারি রেকর্ডভুক্ত না হলেও স্থানীয়রা ব্যবহারের জন্য ফেলে রেখেছিল। ইতঃপূর্বে এই খাল দিয়েই মাঠের পানি নেমে যেত সাঁকোর বাঁওড়ে। সেখান থেকে পানি চলে যেত মর্জাদ বাঁওড়ে; কিন্তু বেশ কিছু দিন হলো পানির তেমন একটা চাপ ছিল না, যে কারণে মোল্লাডাঙ্গা গ্রামের দক্ষিণ প্রান্তে থাকা সাঁকোর খালের উপরের কালভার্টটি নানাভাবে বন্ধ হয়ে গিয়েছিল। এলাকার মানুষ এটির গুরুত্ব না বুঝে কালভার্টটি বন্ধ করে দেয়। তখন মাঠের পানি গ্রামের রাস্তার পশ্চিম পাশ দিয়ে বয়ে যাচ্ছিল; কিন্তু দুই বছর হলো এই খালের ধারের কিছু জমি ক্রয় করেন গ্রামের আয়নন্দিন নামের এক ব্যক্তি। তিনি খালের জায়গা ভরাট করে সেখানে বাড়ি তৈরি করেন। এতে করে মাঠের পানি আটকে যায়।
গ্রামের কওছার মল্লিক জানান, চলতি বছর বৃষ্টি একটু বেশি হওয়ায় মাঠগুলোতে পানি জমেছে প্রচুর। সেই পানি বের হতে না পেরে আটকে যায়। এতে পাশের পাঁচটি গ্রামের মাঠের ফসল পানির নিচে চলে যায়। এই অবস্থায় আনুমানিক ২০ দিন হয়েছে এলাকার কৃষকেরা পাকা রাস্তার ধার দিয়ে পানি নামার মতো একটি ড্রেন কেটে দেন। সেই ড্রেন দিয়ে পানি নামতে শুরু করলেও একসময় ভাঙন দেখা দেয়। পানি তার নিজস্ব পথ তৈরি করে নেয়। এতে গ্রামের পাকা রাস্তাটি ভেঙে যেতে শুরু করেছে। ভেঙে গেছে আয়নন্দিনের বাড়িঘর। ইতোমধ্যে আয়নন্দিন তার বাড়ি ছেড়ে চলে গেছে। আর গ্রামবাসীর চলাচলের একমাত্র রাস্তাটি ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। দিনের বেলায় পাকা রাস্তাটি দিয়ে কোনো ভারী যানবাহন চলাচল করতে পারে না। আর রাতে ভয়ে এই রাস্তার পথচারীরা আতঙ্কের মধ্যে থাকেন। স্থানীয়রা গ্রামের পাকা রাস্তা ও বাড়িঘর রক্ষায় এখানে একটি পাকা ড্রেন নির্মাণের দাবি জানিয়েছেন।
এ ব্যাপারে স্থানীয় কাষ্টভাঙ্গা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের মেম্বর নাসির উদ্দিন জানান, তিনি ইতোমধ্যে বিষয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যানকে অবহিত করেছেন। তিনি সরেজমিন দেখে গেছেন। দ্রুত একটি পাকা ড্রেন নির্মাণের উদ্যোগ নেয়া হবে বলে তিনি আশ্বস্ত করেছেন।
কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম জাহাঙ্গীর সিদ্দিকী ঠান্ডু জানান, তিনি সরেজমিন ঘটনাস্থলে গিয়েছিলেন। তিনি জানান, জায়গার অর্থায়নে এখানে একটি পাকা ড্রেন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। আশা করছেন দ্রুতই এটা বাস্তবায়ন করা যাবে।


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল