১৯ অক্টোবর ২০১৯

কাশিয়ানীতে ঝুঁকিপূর্ণ বিদ্যালয় ভবনে শিশুদের পাঠদান

-

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ৯৪নং হাতিয়াড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ণ ভবনে জীবনের ঝুঁকি নিয়ে ক্লাস করছে শিক্ষার্থীরা। এতে যেকোনো সময় বিদ্যালয় ভবন ধসে প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছেন স্থানীয়রা। ভবন ধসের আতঙ্ক নিয়েই ক্লাস নিচ্ছেন শিক্ষকেরা। জানা গেছে, ১৯৯৭ সালে বিদ্যালয় ভবনটি নির্মাণ করা হয়। দীর্ঘদিন সংস্কার না করায় ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় পরিত্যক্ত ঘোষণা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বর্তমানে বিদ্যালয়টিতে ৯২ জন শিক্ষার্থী এবং পাঁচজন শিক্ষক রয়েছেন।
সরেজমিন গিয়ে দেখা গেছে, বিদ্যালয় ভবনটির অবস্থা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। ভবনের পিলারগুলো নড়বড়ে, ভবনের ছাদ ও দেয়ালের পলেস্তরা খসে রড বের হয়ে গেছে। কক্ষের ভেতরের দেয়ালে ফাটল ধরেছে। সামান্য বৃষ্টি হলে ছাদ চুয়ে পানি পড়ে। বৃষ্টির পানিতে বিদ্যালয়ের প্রয়োজনীয় কাগজপত্র নষ্ট হয়ে যাচ্ছে। পাশের রাস্তা দিয়ে ভারী যানবাহন গেলে ভবনটি কাঁপতে থাকে।
বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী অমিত ঢালী বলে, আমাদের স্কুলের বিল্ডিং পুরনো হয়ে গেছে। প্রায়ই ছাদ থেকে প্লাস্টার খসে পড়ে। সব সময় আমরা আতঙ্কে থাকি। তবুও জীবনের ঝুঁকি নিয়ে ক্লাস করছি।
এক শিক্ষার্থীর অভিভাবক বিশ^জিৎ সরকার বলেন, স্কুলের ভবন অত্যন্ত ঝুঁকিপূর্ণ। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তাই সন্তানকে স্কুলে পাঠিয়ে আতঙ্কের মধ্যে থাকতে হয়।
প্রধান শিক্ষক পল্লী বিশ^াস জানান, ভবনটি ১৯৯৭ সালে নির্মাণ করা হয়। দীর্ঘদিন সংস্কার না করায় জরাজীর্ণ হয়ে পড়েছে। অনেকটা ঝুঁকি নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের ক্লাস করতে হচ্ছে।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হরিদাস বিশ^াস বলেন, ভবনটিতে এভাবে জীবনের ঝুঁকি নিয়ে পাঠদান চলতে থাকলে যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বিদ্যালয় পরিচালনা কমিটির পক্ষ থেকে ভবন নির্মাণের জন্য উপজেলা শিক্ষা কর্মকর্তাকে লিখিতভাবে জানিয়ে কোনো ফল পাওয়া যায়নি।
উপজেলার হাতিয়াড়া ইউপি চেয়ারম্যান দেবদুলাল বিশ^াস বলেন, বিদ্যালয় ভবনটির যে অবস্থা যেকোনো সময় ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বিষয়টি উপজেলা প্রকৌশলীকে জানানো হয়েছে।
উপজেলা শিক্ষা কর্মকর্তা পরিমল চন্দ্র বালা বলেন, বিদ্যালয় ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। তবুও শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে ক্লাস করছে। বিষয়টি চিঠির মাধ্যমে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।


আরো সংবাদ

দেশী-বিদেশী পাইলটরা লেজার লাইট আতঙ্কে (৩৯৯৩৬)পাকিস্তান বনাম ভারত যুদ্ধপ্রস্তুতি : কে কতটা এগিয়ে (২৮৪৮৪)ভারতীয় বিমানকে ধাওয়া পাকিস্তানের, আফগানিস্তান গিয়ে রক্ষা (২১৮৯৮)দুই বাঘের ভয়ঙ্কর লড়াই ভাইরাল (ভিডিও) (২০৬১৪)শীর্ষ মাদক সম্রাটের ছেলেকে আটকে রাখতে পারলো না পুলিশ, ব্যাপক দাঙ্গা-হাঙ্গামা (১৪৭১৯)রৌমারী সীমান্তে বিএসএফ’র গুলি ও ককটেল নিক্ষেপ! (১৪৫৭২)বিশাল বিমানবাহী রণতরী নির্মাণ চীনের, উদ্বেগে যুক্তরাষ্ট্রসহ অনেকে (১৪৩৩৮)‘গরু ছেড়ে মহিলাদের দিকে নজর দিন’,: মোদির প্রতি কোহিমা সুন্দরীর পরামর্শে তোলপাড় (১৩৫৮২)বিএসএফ সদস্য নিহত হওয়ার বিষয়ে যা বললো বিজিবি (১১৮৬৩)লেন্দুপ দর্জির উত্থান এবং করুণ পরিণতি (৯৩৩৫)



portugal golden visa