২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পদ্মায় পানি বৃদ্ধি : রাজবাড়ী-পাবনা ফেরি চলাচল ব্যাহত

জৌকুড়া ফেরিঘাট দিয়ে পারাপার হচ্ছে হাতেগোনা কিছু যানবাহন হনয়া দিগন্ত -

নতুন করে হঠাৎ পদ্মা নদীতে পানি ও স্রোত বৃদ্ধির কারণে তিন দিন ধরে রাজবাড়ীর জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ ঘাটের মধ্যে ফেরি ও লঞ্চ চলাচল ব্যাহত হচ্ছে। ফলে দেশের দক্ষিণাঞ্চলের সাথে উত্তরাঞ্চলের সহজ পথে ও কম সময়ে যোগাযোগের এই নৌপথে যাত্রী ভোগান্তি সৃষ্টি হয়েছে। সড়ক ও জনপথ বিভাগের ফেরি বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
নৌপথে রাজবাড়ী ও পাবনার সহজ যোগাযোগ মাধ্যম জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুট। কিন্তু পদ্মার তীব্র স্রোতে তিন দিন ধরে এ রুটে দিনে মাত্র একবার ফেরি চলাচল করছে ঝুঁকি নিয়ে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন এ রুট দিয়ে নদী পারাপার হওয়া যাত্রীরা। একই সাথে যাত্রীরা ঝুঁকি নিয়ে ট্রলারে নদী পার হচ্ছেন।
রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে রাজবাড়ী ধাওয়াপাড়ার জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ রুটে দু’টি ছোট ফেরি এবং ইজারাদারের মাধ্যমে দু’টি লঞ্চ চলাচল করে। কিন্তু পটা নদীর তীব্র স্রোতের কারণে ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে ফেরিগুলো স্রোতের বিপরীতে চলতে পারছে না। তবে যাত্রী পারাপারে স্রোতের মধ্যে ঝুঁকি নিয়েই চলছে লঞ্চ ও ইঞ্জিনচালিত ট্রলার।
রাজবাড়ীর ধাওয়াপাড়ার ফেরি ঘাটের ইজারাদারের ম্যানেজার সাহেব আলী বলেন, তীব্র স্রোতের কারণে জৌকুড়া-নাজিরগঞ্জ রুটে কয়েক দিন ফেরি চলাচল প্রায় বন্ধ রয়েছে। দু’টি জেলার গুরুত্বপূর্ণ এ নৌরুটে নতুন ও বড় ফেরি প্রয়োজন। কিন্তু যথাযথ কর্তৃপক্ষের কোনো মাথাব্যথা নেই এ নিয়ে।
ফেরিঘাট সূত্রে জানা যায়, রাজবাড়ীর জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌরুটে গত ১৮ বছর ধরে দু’টি ইউটিলিটি ফেরি দিয়ে ইজারার মাধ্যমে যানবাহন পারাপার করা হচ্ছে। তবে ফেরি দু’টি অনেক পুরনো। ফলে চলতি বছর পদ্মায় দ্বিতীয় দফায় অস্বাভাকি পানি বৃদ্ধির কারণে ওই ফেরি দু’টি যানবাহন লোড করে স্রোতের বিপরীতে কিছুতেই ঘাটে যেতে পারছে না। পানি ও স্রোত কিছুটা কমলে পুনরায় ফেরি চলাচল স্বাভাবিক করা হবে। এ ছাড়া এ রুটে পারাপার হওয়া যানাবহনগুলো এখন লালন শাহ সেতু ব্যবহার করছে।

 


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল