২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ভেড়ামারার সমাজসেবা ভবন থেকে খসে পড়ছে পলেস্তরা

-

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার সমাজ সেবা অফিস ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। অফিসের কর্মকর্তা-কর্মচারীরা জীবনে ঝুঁকি নিয়ে কাজ করছেন। মাঠপর্যায়ে মুক্তিযোদ্ধা, বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ভাতা, ক্ষুদ্র ঋণ প্রকল্প, পেশাভিত্তিক প্রশিক্ষণ প্রদানসহ ইত্যাদি গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড পরিচালনা করে এই সমাজসেবা অফিস। যে কারণে প্রতিদিন গ্রাম থেকে আসে বহু মানুষ এখানে সেবা নিতে আসেন। তাদের আশঙ্কা ভবনের পলেস্তরা খসে মাথার ওপর পড়ে না জানি কখন বড় ধরনের কী দুর্ঘটনা ঘটে যায়।
ভেড়ামারা উপজেলা সমাজসেবা ভবনটি পুরনো হওয়ায় এর ছাদ থেকে খসে পড়ছে পলেস্তরা। আর বড় বড় ফাটল ধরে দেবে গেছে দেয়ালের একাধিক অংশ। তবুও জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত কাজকর্ম চালিয়ে যাচ্ছেন অফিসের কর্মকর্তা-কর্মচারীরা। ঝুঁকিমুক্ত নন সেবাপ্রত্যাশীরাও।
বাংলাদেশ সমাজসেবা অধিদফতরের নিজস্ব অর্থায়নে ১৯৮৫ সালে নির্মিত হয় এই ভবনটি। আরসিসি পিলার ছাড়াই শুধু ইটের গাঁথুনি দিয়ে তৈরির কারণে ভবনের বিভিন্ন জায়গায় বড় বড় ফাটল ধরে দেবে গেছে বেশ কিছু অংশ। ভবনটির ছাদে জলছাদ না থাকায় বর্ষা মওসুমে পানি চুয়ে অফিস ঘরে পড়তে থাকে। ফলে অফিস রেকে থাকা গুরুত্বপূর্ণ রেকর্ড ফাইলগুলো নষ্ট হয়ে যাচ্ছে। পলেস্তরা খসে ছাদের রড দেখা যাচ্ছে।
ভেড়ামারা উপজেলা সমাজসেবা অফিসার আবু নাসির বলেন, জীবনের ঝুঁকি নিয়ে কাজকর্ম করছি। না জানি কখন মাথার ওপর ছাদ ধসে পড়ে। আবার প্রয়োজনীয় ফাইলপত্র নষ্ট হয়ে যাচ্ছে। বড় ধরনের ঝক্কি ঝামেলায় আছি। বারবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করলেও কোনো প্রতিকার লাভ করতে পাচ্ছি না।
উপজেলা সমাজসেবা অফিসের ফিল্ড সুপার ভাইজার সেলিম রেজা, ইউনিয়ন সমাজকর্মী হুমায়ন কবীর ও জাহদিুল হক বলেন, ভবনটির দুরবস্থার কথা জানিয়ে পুনর্নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লেখা হয়েছে। সাময়িকভাবে সংস্কারের জন্য উপজেলা মাসিক সমন্বয় কমিটির সভায় একাধিকবার বলা হলেও এ পর্যন্ত কোনো বাজেট বরাদ্দ মেলেনি।
ঝুঁকিপূর্ণ সমাজসেবা অফিস ভবনের কথা উপজেলা নির্বাহী অফিসার সোহেল মারুফের কাছে জানতে চাইলে তিনি বলেন, ইতঃপূর্বে ভবনের বেশ কয়েক জায়গায় ছাদের পলেস্তরা খসে পড়েছে। আমি ও এলজিইডির ইঞ্জিনিয়ার গিয়ে দেখেছি। সত্যিই ভবনের রুমগুলো বসবাসের মতো নেই। এ কথা বারবার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে সুদৃষ্টি কামনা করেছি। তিনি বলেন, সমাজসেবা অধিদফতরের নিজস্ব ভবন নির্মাণ বা পুনর্র্নির্মাণ অধিদফতর থেকেই হবে। তবে সময় লাগেবে।


আরো সংবাদ



premium cement

সকল