২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মুন্সীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে বিড়ম্বনা

দালালদের দৌরাত্ম্যে সেবাপ্রার্থীরা অতিষ্ঠ
-

নতুন পাসপোর্ট বই মুদ্রণকাজে বিলম্ব হওয়ার অজুহাতে মুন্সীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে বিড়ম্বনার শিকার হচ্ছেন গ্রাহকেরা। প্রতিদিনই পোহাতে হচ্ছে ভোগান্তি। এ ছাড়া অভিযোগ উঠেছেÑ জরুরি পাসপোর্টের জন্য সরকার কর্তৃক নির্ধারিত ছয় হাজার ৯০০ টাকা ফি দিয়েও পাসপোর্ট মিলছে না অনেকের। আবার কেউ কেউ দালালের মাধমে অতিরিক্ত টাকার বিনিময়ে পাসপোর্ট হাতে পাচ্ছেন খুব দ্রুত।
সম্প্রতি সরেজমিন অনুসন্ধানে দেখা যায়, দালালদের মাধ্যমে তিনটি পাসপোর্ট করেছেন ইউসুফ। তিনি জানিয়েছেন, খুবই সহজভাবে তিনি তিনটি পাসপোর্ট হাতে পেয়েছেন। ফিংগারিং রুমেই দালালদের মাধ্যমে আসা প্রত্যেক ফরমে নেয়া হয় অতিরিক্ত ১২ শ’ টাকা। অর্থাৎ মোট ৩৬ শ’ টাকা দিয়ে তাকে আর কিছুই করতে হয়নি। ফলে পুলিশ ভেরিফিকেশনসহ পাসপোর্ট পেয়ে গেছেন খুব দ্রুত।
অথচ দেখা গেছে, জরুরি পাসপোর্ট পেতে ডেলিভারি স্লিøপ নিয়ে ঘোরাঘুরি করছেন অনেকে। ভোগান্তির শিকার পাসপোর্ট প্রত্যাশীরা বলেন, বেশ কয়েক দিন পাসপোর্ট অফিসে আসা-যাওয়া করছেন। নির্ধারিত সময়ের মধ্যে পাসপোর্ট পাওয়ার কথা থাকলেও তা হাতে পাচ্ছেন না। কর্তৃপক্ষ বলছে, নতুন পাসপোর্ট মুদ্রণের কাজে ধীরগতি হওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বর্তমানে দালাল ভেতরে-বাইরে সর্বত্র বিরাজমান।
মুন্সীগঞ্জ সদর উপজেলার পঞ্চসার ইউনিয়নের খাশিপুর থেকে আসা মোহাম্মদ রতন বলেন, পাসপোর্ট বই মুদ্রণের ধীরগতির অজুহাত দেখাচ্ছেন অফিসের লোকজন; কিন্তু আমার পরে কয়েকজন আবেদন করে আগে পাসপোর্ট নিয়ে নিলেনÑ এটা কিভাবে সম্বব হলো! নিশ্চয়ই দালালদের মাধ্যমে অতিরিক্ত টাকা খরচ করে তারা পাসপোর্ট বই হাতে পেয়েছেন। তিনি আরো জানান, গত ১৯ সেপ্টেম্বর তিনি জরুরি ভিত্তিতে পাসপোর্ট করার জন্য ছয় হাজার ৯০০ টাকা ফি ব্যাংক এশিয়া মুন্সীগঞ্জ শাখায় জামা দিয়ে সব কাগজপত্র মুন্সীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে জমা দেন। তার সব কাগজপত্র যাচাই-বাছাই শেষে তাকে পাসপোর্ট ডেলিভারির তারিখ দেয়া হয় ২৮ সেপ্টেম্বর। এ তারিখে মোবাইলে মেসেজ আসার কথা থাকলেও মেসেজ না আসায় ওই গ্রাহক যথারীতি ওই তারিখে মুন্সীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের নিচে ডেলিভারি কক্ষে খোঁজ নেন। ওই কক্ষে দায়িত্বে থাকা ব্যাক্ত বলেন ‘আপনার পাসপোর্ট প্রিন্ট হয়নি’।
পরে মুন্সীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপপরিচালক নাজমুল ইসলামের কাছে গেলে তিনি গ্রাহক রতনের ডেলিভারি স্লিপ দেখে বলেন মুদ্রনের সমস্যার কারণে পাসপোর্ট হাতে পেতে সমস্যা হচ্ছে। তিনি ভুক্তভোগী ওই গ্রাহককে বলেন, খুব বেশি জরুরি হলে ঢাকার আগারগাঁও কার্যালয়ে যোগাযোগ করতে।
জরুরি সেবার জন্য ছয় হাজার ৯০০ টাকা জমা দিয়ে ১০-১১ দিনের মধ্যে পাসপোর্ট পওয়ার কথা। আর সাধারণভাবে তিন হাজার ৪৫০ টাকা ব্যাংকে ফি জমা দিলে দিলে ২১ দিনের মধ্যে পাসপোর্ট হাতে পাওয়ার কথা; কিন্তু নির্ধারিত সময়ে পাসপোর্ট হাতে না পাওয়ায় গ্রাহকদের বিড়ম্বনা বেড়েই চলছে।
এ বিষয়ে জানতে চাইলে মুন্সীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপপরিচালক নাজমুল ইসলাম বলেন, অচিরেই ই-পাসপোর্ট চলে আসছে। সে প্রক্রিয়া চলমান থাকায় বর্তমানে এই পাসপোর্ট বই মুদ্রণের কাজটি ধীরগতিতে চলায় গ্রাহকদের যথাসময়ে পাসপোর্ট ডেলিভারি দেয়া যাচ্ছে না। তাই গ্রাহকদের জরুরি পাসপোর্টগুলো পেতে ডেলিভারি স্লিপের মধ্যে জোর সুপারিশ করে ঢাকা আগারগাঁও ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরে গ্রাহকদের পাঠানো হচ্ছে। তিনি বলেন, আমি এখানে নতুন যোগদান করেছি। সবার সহযোগিতা নিয়ে গ্রাহক সেবার মান আরো বাড়াতে চাই।


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল