২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বৃষ্টি নেই : পাট নিয়ে বিপাকে মনিরামপুরের চাষিরা

-

পাট নিয়ে ভোগান্তির শেষ নেই মণিরামপুরের চাষিদের। চাহিদামতো বৃষ্টি না হওয়ায় তারা এখন চোখে অন্ধকার দেখছেন। চাষিরা জমি থেকে পাট কাটতেও পারছেন না পানির অভাবে। আবার কেউ কেউ পাট কেটে চরম ভোগান্তিতে পড়েছেন পাট পচানো নিয়ে। উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, এ বছর মণিরামপুর উপজেলায় পাঁচ হাজার ৩০০ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। এখানকার চাষিরা মূলত শ্রাবণ-ভাদ্র মাসে জমি থেকে পাট কেটে আমন ধান চাষ করে থাকেন। কিন্তু পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় এবার তা সম্ভব হবে না বলে আশঙ্কা চাষিদের।
দেবীদাসপুর গ্রামের চাষি নজরুল ইসলাম এ বছর ৪৪ শতক জমিতে পাট চাষ করে চরম ভোগান্তির মধ্যে পড়েছেন। জমি থেকে পাট কাটা হয়েছে, কিন্তু পচন দেয়ার জায়গা না পাওয়ায় রাস্তায় ফেলে রাখার তা নষ্ট হচ্ছে। একই কথা বললেন, আম্রঝুটা গ্রামের চাষি শহিদুল ইসলাম ও মকবুল হোসেন। আগরহাটি গ্রামের চাষি জালাল উদ্দিন বলেন, পাট চাষ করে এমন বিপদে পড়েছি যে মনে হচ্ছে আর পাট চাষ করা যাবে না। তিনি জানান, এ বছরে বৃষ্টিপাত কম হওয়ায় খালে-বিলে কোথাও পানি নেই। পাট নিয়ে কোথাও পচানোর জায়গা মিলছে না। তিনি ক্ষোভের সাথে বলেন, মনে হচ্ছে ক্ষেতের পাট শুকিয়ে জ্বালানি তৈরি করি।
এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার জানান, পাট নিয়ে যে অবস্থা চলছে তাতে এ মুহূর্তে চাষিদের রিমন পদ্ধতির বিকল্প নেই।


আরো সংবাদ



premium cement