২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সুন্দরবনের ছাপড়াখালীতে মৃত বাঘ উদ্ধার

-

সুন্দরবনের ছাপড়াখালীর গহিন বন থেকে একটি মৃত বাঘ উদ্ধার করেছে বনবিভাগ। প্রায় সাত ফুট লম্বা ওই মৃত বাঘটিকে বন থেকে উদ্ধার করে শরণখোলা রেঞ্জ কার্যালয়ে আনা হয়। বর্তমানে সেখানে দুইজন প্রাণিসম্পদ কর্মকর্তার তত্ত্ববধানে বাঘিনীটির ময়নাতদন্ত করছে কর্তৃপক্ষ। বুধবার দুপুরে সংবাদকর্মীদের কাছে বাঘটির মৃতদেহ উদ্ধারের ঘটনা স্বীকার করে বন বিভাগ।
সুন্দরবনপূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, গত মঙ্গলবার দুপুরে সুন্দবনের শরণখোলা রেঞ্জের ছাপড়াখালী এলাকায় টহলের সময় বনরক্ষীরা বাঘের মরদেহটি দেখতে পায়। তবে সঠিক কী কারণে বাঘটি মারা গেছে তা ময়নাতদন্তের পরই নিশ্চিত হওয়া যাবে বলে দাবি করেন এই বন কর্মকর্তা।
তিনি আরো বলেন, বর্তমানে শরণখোলা ও মোরেলগঞ্জ উপজেলার দু’জন প্রাণিসম্পদ কর্মকর্তার সমন্বয়ে মৃতবাঘটির ময়নাতদন্তের কাজ শুরু করা হয়েছে। মৃত বাঘটির কিছু অঙ্গ-প্রত্যঙ্গ সংগ্রহ করে ঢাকায় বনবিভাগের ফরেনসিক ল্যাবে পাঠানো হবে। এ ছাড়া বাঘটির চামড়া সংরক্ষণসহ অন্যান্য অঙ্গ-প্রতঙ্গ শরণখোলা রেঞ্জ কার্র্যালয়ের অভ্যন্তরে মাটিচাপা দেয়া হবে।
এ দিকে হঠাৎ করে সুন্দরবনে মৃত বাঘ উদ্ধার হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ফরিদুল ইসলাম। তিনি বলেন সুন্দরবনের বিভিন্ন খালে বিষ প্রয়োগ করে মাছ ধরা বন্ধ করতে হবে। অবাধে এসব কার্যক্রম চলমান থাকার কারণে সেখান কার নদী খালের পানি বিষযুক্ত থাকে। ফলে শুধু মাছ নয় অন্যান্য প্রাণীর জীবনহানি ঘটতে পারে। বাঘটি এর প্রভাবেও মারা যেতে পারে। তিনি বাঘ মারা যাওয়ার সঠিক কারণ উদঘাটনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement