২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দুমকিতে সওজের দখলমুক্ত সরকারি জমি ফের বেদখল

-

পটুয়াখালীর দুমকিতে সড়ক ও জনপথ বিভাগের (সওজের) রাস্তার দুই পাশের দখলমুক্ত সরকারি জমিতে ফের অবৈধ দখলদারেরা দোকানপাট তুলে বেদখল করছে। বিভিন্ন স্পটে গড়ে উঠছে নিত্যনতুন দোকানঘর। এভাবে একের পর এক টিনশেডের অস্থায়ী দোকানঘর তুলে আস্তে আস্তে সওজের সরকারি জমি বেদখল হয়ে যাচ্ছে।
সরেজমিন দেখা গেছে, পটুয়াখালী-বরিশাল মহাসড়কের পাগলায় বিশ্ববিদ্যালয় চত্বর সংলগ্ন সওজের সড়কের পাশের দখলমুক্ত অধিকাংশ সরকারি জমিতে ইতোমধ্যেই অস্থায়ী দোকানপাট তুলে স্থানীয় প্রভাবশালীরা দখল করে ফেলেছে। লেবুখালীর পাগলা-দুমকি-বাউফল সড়কের গোড়ার দিকে উভয় পাশের দখলমুক্ত ভিটিগুলোও ক্রমে ক্রমে বেদখলে চলে গেছে। লেবুখালী-দুমকি-বাউফল সড়কের পাশে পশ্চিম লেবুখালী বাজার, দুমকি-সাতানী কালভার্ট বাজার, দুমকি নসিব সিনেমা চত্বর, থানাব্রিজ, রাজাখালী বাজার, তালতলি, বোর্ড অফিসের হাট ও চরগরবদি ফেরিঘাট এলাকার বিভিন্ন স্পটেও দোকানপাট তুলে বেদখল করা হয়েছে। এসব স্পটে প্রায় প্রতিদিনই নতুন নতুন দোকানঘর গড়ে উঠছে। স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে সওজ কর্তৃপক্ষের কোনো অনুমতি ছাড়াই ব্যক্তি ও ক্ষমতাসীন রাজনৈতিক দলের প্রভাব খাটিয়ে প্রভাবশালী ব্যক্তিরা সড়কের পাশের সরকারি জমি বেদখল করছে বলে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ।
পাগলা গোলচত্বর এলাকার ফল ব্যবসায়ী রুহুল আমীন জানান, ২০১৫ সালে সড়ক ও জনপথ বিভাগের অবৈধ দখল উচ্ছেদ করা হয়। পটুয়াখালী-বরিশাল মহাসড়কের দুই পাশে দু’দিনের অভিযানে মৌকরণ থেকে লেবুখালী ফেরিঘাট পর্যন্ত এবং লেবুখালী-দুমকি-বাউফল সড়কের বগা ফেরিঘাট পর্যন্ত সহস্রাধিক অবৈধ স্থাপনা ও দোকানপাট উচ্ছেদ করে সরকারি জমি উদ্ধার করা হয়। কিন্তু কিছু দিন শূন্য থাকার পরে আস্তে আস্তে আবার ওই জমি অবৈধ দখলদারদের দখলে চলে গেছে।
বগা ফেরিঘাট এলাকার এক দোকানি সোলায়মান জানান, সড়ক ও জনপথ বিভাগের লোকজনের সাথে বিশেষ যোগাযোগের মাধ্যমে অবৈধ দখলদারেরা সড়কের জমিতে দোকান তুলে ব্যবসায়ীদের ভাড়া দিয়েছেন। এখন মাস গেলেই ভিটির মালিকের ভাড়া আদায়ের স্থায়ী ব্যবসা চলছে নির্বিঘেœ।
বিশ্ববিদ্যালয় স্কয়ার এলাকায় সড়কের পাশে, দুমকি নসিব সিনেমা হল চত্বর, থানাব্রিজ ও চরগরবদি ফেরিঘাট এলাকার খালি জমি এখন আর খালি নেই। সেখানে বেশ কয়েকটি ছোট ছোট এক চালা ঘর তুলে অস্থায়ী দোকান বসানো হয়েছে। আর এভাবেই সড়কের পাশের সরকারি সম্পত্তি দিনে দিনে বেহাত হয়ে যাচ্ছে।

 


আরো সংবাদ



premium cement