২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টাঙ্গাইলে যমুনার পাড়ে ভাঙনকবলিত মানুষের আহাজারি

-

টাঙ্গাইলের কালিহাতীতে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ের ভাঙনকবলিত এলাকার মানুষ। গত শনিবার দুপুরে কালিহাতী উপজেলার আলীপুর গ্রামে এ মানববন্ধনের আয়োজন করা হয়।
এতে উপজেলার ভাঙনকবলিত আলীপুর, ভৈরববাড়ী, সিংগুলী, খাকছড়া, বেলটিয়া, আফজালপুর ও জিদহ এবং টাঙ্গাইল সদর উপজেলার চরপৌলীসহ অন্তত ১০টি গ্রামের কয়েক হাজার মানুষ অংশ নেয়। মানববন্ধন শেষে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রতিবাদ সভা করে তারা। এতে বক্তব্য রাখেন আব্দুর রাজ্জাক, রফিকুল ইসলাম ও মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম প্রমুখ। দুর্গাপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।
তাদের অভিযোগ, সুমন এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর ও গোহালিয়াবাড়ি ইউপি চেয়ারম্যান হযরত আলী তালুকদারের নেতৃত্বে একটি প্রভাবশালী মহল স্থানীয় লোকজনকে প্রায় ১০ বছর ধরে বঙ্গবন্ধু সেতুর কোলঘেঁষে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছেন। ফলে যমুনা তীরবর্তী অন্তত ১০টি গ্রামের কমপক্ষে ২০ হাজার ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। এ ছাড়া অনেক মসজিদ, মাদরাসা, ঈদগা মাঠ, কবরস্থান ও হাটবাজার ভেসে গেছে নদীতে। আবাদি জমি ও ঘরবাড়ি হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন এই অঞ্চলের বহু মানুষ। বর্তমানে আলীপুর দাখিল মাদরাসাসহ হুমকির মুখে রয়েছে অনেক ঘরবাড়ি।
স্থানীয়রা জানান, যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে বঙ্গবন্ধু সেতু যেমন হুমকির মুখে তেমনি যমুনা নদীর পূর্বপাড়ের গাইডবাঁধও ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অবস্থায় স্থায়ীভাবে অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে না পারলে অদূর ভবিষ্যতে আরো বিস্তীর্ণ এলাকা ভাঙনের মুখে পড়বে।
বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, সেতু এলাকায় ছয় কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন সম্পূর্ণ নিষিদ্ধ। তারপরেও একটি প্রভাবশালী মহল বালু উত্তোলন করার চেষ্টা করে। বালু উত্তোলনের প্রভাব পরোক্ষভাবে সেতুর ওপর গিয়ে পড়ে। বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে মামলা ও ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। আমরা তাদের বিরুদ্ধে সতর্ক আছি।
কালিহাতী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার রহমান বলেন, বালু উত্তোলন বন্ধে আমাদের ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। বর্তমানে বালু উত্তোলন বন্ধ রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল