১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মিঠাপুকুরে লটারির মাধ্যমে ধান ক্রয়ে স্বজনপ্রীতির অভিযোগ

-

রংপুরের মিঠাপুকুরে লটারির মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধান কেনার স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে। শনিবার দিনব্যাপী উপজেলার মিলনপুর, বড়বালা ও বালুয়া মাসিমপুর ইউনিয়নের কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান কেনার জন্য লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করায় উপজেলা নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে।
কৃষকেরা জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভূঁইয়া তার ইচ্ছা মতো মৃত ব্যক্তি ও কৃষক নয় এমন ব্যক্তির নাম লটারির অন্তর্ভুক্ত করে তা নিজেই উত্তোলন করে তালিকা প্রস্তুত করেন।
বুজরুক সন্তোষপুর ব্লকের কৃষক রজ্জব আলী ও রুহুল মিয়া এবং নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কৃষক জানান, প্রকৃত কৃষক হয়েও তাদের নাম লটারির অন্তর্ভুক্ত না করেই লটারি সম্পন্ন করা হয়েছে। বুজরুক সন্তোষপুর ব্লকের মৃত আব্দুল গফুরের ছেলে আব্দুল বারী কৃষক না হলেও তার নাম লটারির অন্তর্ভুক্ত করা হয়েছে। একই ব্লকের মৃত হেলালউদ্দিনের ছেলে আমিনুল ইসলামের থাকার জায়গা ছাড়া আবাদি এক শতাংশ জমি না থাকলেও তাকে লটারির মাধ্যমে ধান বিক্রির তালিকায় নির্বাচন করা হয়েছে। এ দিকে বুজরুক সন্তোষপুর ব্লকের মৃত আমজাদ হোসেনের ছেলে মৃত গোলাম মোস্তফার নাম লটারিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।
একাধিক কৃষকের দাবি তাদের নাম লটারিতে অন্তর্ভুক্ত না করেই সরকারিভাবে ধান কেনার লটারির কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।
এলাকার কৃষকেদের দাবি, কৃষকদের নাম সংবলিত তালিকা প্রস্তুত করে লটারিতে অংশগ্রহণ নিশ্চিত করে পুনঃলটারির মাধ্যমে বিক্রেতার তালিকা প্রস্তুত করা হোক।
এ বিষেয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রইচ উদ্দিন বলেন, লটারি অত্যন্ত সুষ্ঠু ও সঠিকভাবে অনুষ্ঠিত হয়েছে।


আরো সংবাদ



premium cement