২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জায়ান্ট মিলিব্যাগের আক্রমণে কালিগঞ্জে মরে যাচ্ছে শত শত রেইনট্রি

-

রেইনট্রিকে এই অঞ্চলের মানুষ শিশুফুল গাছ নামে চেনে। বর্তমানে সাতক্ষীরার বিভিন্ন এলাকায় এই গাছে ব্যাপক হারে জায়ান্ট মিলিবাগ নামক পোকার আক্রমণ দেখা দিয়েছে। এ পোকার আক্রমণে মরে যাচ্ছে শত শত গাছ।
কৃষি অফিসের কর্মকর্তারা বলছেন, রেইনট্রিতে জায়ান্ট মিলিবাগ পোকার আক্রমণের কারণে উপজেলার ছোট-বড় কয়েক হাজার গাছ মরে যাওয়ায় লাখ লাখ টাকার আর্থিক ক্ষতি হয়েছে। তবে সবার সহযোগিতা পেলে এ বিপর্যয় রোধ করা সম্ভব। এ জন্য সবাইকে একসাথে এগিয়ে আসতে হবে।
কালিগঞ্জ, শ্যামনগর, দেবহাটা ও আশাশুনি উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রেইনট্রির গা বেয়ে উঠে আঠার মতো লেগে আছে জায়ান্ট মিলিবাগ পোকা। এই পোকা গাছগুলোর শাখা-প্রশাখার অগ্রভাগের কচি পাতা, ফলের বোঁটা বা গাছের গায়ে দলবদ্ধভাবে সাদা রঙের চাদর বিছিয়ে গাদাগাদি করে থাকে। এর ফলে আক্রান্ত গাছটির সেই স্থানটি সহজে দেখা যায় না। গাছের রস চুষে খাচ্ছে পোকাগুলো। একপর্যায়ে গাছটি ঠিকমতো খাদ্য তৈরি করতে পারছে না। পাতা কালো হয়ে যাচ্ছে। গাছ ধীরে ধীরে দুর্বল হয়ে শেষ পর্যন্ত মরে যাচ্ছে।
এ ব্যাপারে কালিগঞ্জ উপজেলা কৃষি অফিসার শেখ ফজলুল হক মণি জানান, এই পোকাটি ১৯২৩ সালে আফ্রিকা মহাদেশ থেকে বিভিন্ন মাধ্যমে বাংলাদেশে প্রবেশ করে। বর্তমানে এটি শুধু বাংলাদেশে নয়, ভারতের বিভিন্ন রাজ্যে ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন ফলদ উদ্ভিদ যেমন নারিকেল, আম, লেবু, কাঁঠাল ছাড়াও বনজ বৃক্ষ রেইনট্রি, কড়–ই, পাহাড়ি তুলা ইত্যাদি গাছে আক্রমণ করে থাকে।
জায়ান্ট মিলিবাগের হাত থেকে গাছ রক্ষার জন্য দু’টি পদ্ধতি সহজ। প্রথমত গাছে আক্রমণকালে যেকোনো সময় জৈব বালাইনাশক ফাইটোক্লিন দিয়ে পোকাটি দমন করা যায়। এ ছাড়াও কার্তিক মাসে সদ্য ফোটা বাচ্চা ধ্বংস এবং ফাল্গুন-চৈত্র মাসে পূর্ণাঙ্গ স্ত্রী পোকা ধ্বংস করা সম্ভব।
কৃষি কর্মকর্তা জানান, এই পোকার আক্রমণ কমাতে আমাদের পক্ষ থেকে খুব দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে। সবার সহযোগিতা পেলে এ বিপর্যয় রোধ করা সম্ভব। এ জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

 


আরো সংবাদ



premium cement
লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ

সকল