২৬ আগস্ট ২০১৯

যমুনায় বিলীন হচ্ছে দৌলতপুরের চরকাটারী ইউনিয়ন

পানি বাড়ার সাথে সাথে যমুনা নদীতে বিলীন হচ্ছে দৌলতপুরের চরকাটারী ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা : নয়া দিগন্ত -

মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার চরকাটারী ইউনিয়ন। ১২টি গ্রাম নিয়ে এ ইউনিয়নে ২৩ হাজার ৪৬৮ জন লোকের বাস। এখানকার বাসিন্দাদের কাছে আতঙ্কের নাম নদীভাঙন। হাজার হাজার জীবন দুর্বিষহ হয়েছে এই ভাঙনে। কেউ হারিয়েছেন পরিবার, বসতবাড়ি, কেউ জীবিকা। নদীপাড়ের গাছপালা, কৃষিজমি বিলীন হয়ে যাচ্ছে নদীর জলে। জলের গভীর থেকে মাটির তলদেশের ভাঙনে খসে পড়ছে সবুজ-সুন্দর গ্রাম। পানি বৃদ্ধির সাথে সাথে নদীভাঙন ভয়াবহ রূপ ধারণ করেছে। গত ১৫ দিনের ব্যবধানে যমুনা নদীতে চোখের পলকেই বিলীন হয়ে গেছে চার শতাধিক বসতবাড়ি। বিলীন হয়েছে স্কুল, মাদরাসা ও শত শত বিঘা ফসলিজমি। এ ইউনিয়নের সব কয়েকটি ওয়ার্ডই যমুনার অতলে বিলীন হয়ে নিঃস্ব হয়েছে হাজার পরিবার। মানিকগঞ্জের দৌলতপুরের চরকাটারী ইউনিয়নের জনবহুল উত্তরখণ্ডের অস্তিত্ব এখন বিলীন হওয়ার পথে।
সরেজমিন দেখা গেছে, মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার চরকাটারি ইউনিয়নের উত্তরখণ্ড কাঁঠালতলা বাজার এলাকার খুব কাছাকাছি চলে এসেছে নদী। করাল গ্রাসে হুমকির মুখে পড়েছে বসতবাড়ি, ফসলিজমি বাজার, রাস্তাঘাট ও স্কুল-মাদরাসা। সরাসরি যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে পড়েছে। মুহূর্তের মধ্যেই ভেঙে যাচ্ছে বসতি এলাকা। কেউ কেউ ঝড়বৃষ্টি উপেক্ষা করে কোনো রকম ছাউনি তৈরি করে পরিবারের সদস্যদের নিয়ে বসবাস করছে খোলা আকাশের নিচে। আবার অনেকে আশ্রয় নিয়েছে পার্শ্ববর্তী স্কুল বা ভাড়া চুক্তি করে অন্যের জমিতে।
দৌলতপুর চরকাটারীর উত্তরখণ্ড কাঁঠালতলা বাজার এলাকার বাসিন্দা টাঙ্গাইল জেলার সরকারি কুমুদিনী কলেজের সহযোগী অধ্যাপক ছায়েদুর রহমান জানান, চার জেলার সীমান্তবর্তী উত্তরখণ্ড এলাকাটি মানিকগঞ্জ জেলার ইতিহাস ঐতিহ্য বহন করে আসছে যুগ যুগ ধরে। গত বছর উত্তরখণ্ডের আংশিক ও আশপাশের প্রায় এলাকা বিলীন হয়ে গেছে। এই দুই সপ্তাহের ব্যবধানে বিলীন হয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাদরাসা। ভাঙতে ভাঙতে নদী খুব কাছে চলে এসেছে। এভাবে ভাঙতে থাকলে কাঁঠালতলা বাজার এলাকাসহ বিলীন হয়ে যাবে চরকাটারীর অস্তিত্ব। অচিরেই উত্তরখণ্ড নামকরণ ছাড়া এর কোনো অস্তিত্বই খুঁজে পাওয়া যাবে না। তিনি আরো জানান, কয়েক দিন আগে মানিকগঞ্জ জেলা প্রশাসক এলাকা পরিদর্শন করে গেছেন। তবে ক্ষমতার সীমাবদ্ধতার কথা জানিয়েছেন তিনি। ভাঙনের হাত থেকে অস্তিত্ব রক্ষার জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেছেন।
চরকাটারী মণ্ডল পাড়ার রফিক মণ্ডল জানান, নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় ভয়াবহ ভাঙন শুরু হয়। তার সাজানো বসতবাড়ি এখন কেবলই স্মৃতি। পরিবার-পরিজন নিয়ে দৌলতপুরে দূরসম্পর্কের এক আত্মীয়ের বাড়িতে আশ্রয় নিয়েছেন। তার প্রতিবেশী আরো ৩৬টি বাড়ি এক রাতে বিলীন হয়ে গেছে। কামার পাড়া এলাকার আলমগীর হোসেন জানান, যমুনা নদীর ভাঙনে বাড়িঘর, জায়গা-জমি নদীতে বিলীন হওয়ায় গরু-ছাগল নিয়ে এখন অন্যের জমি ভাড়া নিয়ে কোনো মতে থাকছেন।
সরেজমিন দেখা গেছে, ভাঙনে ক্ষতিগ্রস্ত কয়েকটি পরিবারের লোকজন নদীর পাড়ে অন্যের জায়গায় ঘর-দরজা, ধান-চাল, জিনিসপত্র, গবাদিপশু নিয়ে আশ্রয় নিয়েছে। যমুনা নদীর ভাঙন ঠেকাতে কয়েক সপ্তাহ আগে বাচামারা এলাকায় মানিকগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ড চার হাজার জিও ব্যাগ নদীর পাড় ঘেঁষে ফেলছে তা কোনো কাজে আসেনি। ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা গ্রহণ করা জরুরি হয়ে পড়েছে।
চরকাটারী ইউপি চেয়ারম্যান আবদুল বারেক নিশ্চিত করে জানান, ৯টি ওয়ার্ডের মধ্যে ৭ নম্বর ওয়ার্ডে শতাধিক এবং ৯ নম্বর ওয়ার্ডে তিন শতাধিক বসতবাড়ি ছাড়া চরকাটারী ইউনিয়নের বেশির ভাগ এলাকা বিলীন হয়ে গেছে। এভাবে ভাঙতে থাকলে চরকাটারী ইউনিয়ন সম্পূর্ণ বিলীন হয়ে যাবে। ইতোমধ্যে গত বছরের রেকর্ড এবং এ বছরের রেকর্ড অনুযায়ী এ ইউনিয়নের ৭টি ওয়ার্ডই নদীতে বিলীন হয়ে গেছে। এই দুই সপ্তাহের ব্যবধানে ৫৮ নম্বর ডাক্তারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৪৫ নম্বর চরকাটারী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৬৪ নম্বর চরকাটারী (৩) নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় তিনটিই বিলীন হয়ে গেছে। এ ছাড়াও করিম মণ্ডলের পাড়া মহিলা মাদরাসাটি সম্পূর্ণ বিলীন হয়ে গেছে। হুমকির মুখে পড়েছে কাঁঠালতলা দারুল উলুম মাদ্রাসা, অনি হাজীপাড়া মহিলা মাদ্রাসা ও ছালাম মণ্ডলের পাড়া মহিলা মাদরাসা তিনিটিও। মানিকগঞ্জ জেলা প্রশাসক ১৩৩ পরিবারকে চাল দিয়ে গেছেন এবং এর আগে ৬১ পরিবারকে চাল দিয়েছিলেন। নতুন করে টিন দেয়ার আশ্বাস পেয়েছি। তবে এখনো হাতে পাইনি। চরকাটারী ইউনিয়ন রক্ষার্থে সরকারের সুদৃষ্টি প্রয়োজন।


আরো সংবাদ

মাগুরায় মাহেন্দ্রকে পিকআপের ধাক্কা, নিহত ১, আহত ৪ স্কুলছাত্রদের চুল কাটলেন বিদ্যালয়ের সভাপতি, প্রতিবাদে ক্লাস বর্জন কাশ্মির সংকট সমাধান না হলে অস্থিরতা বাড়বে ষষ্ঠ বারের মতো ঢাকা রেঞ্জে শ্রেষ্ঠ এসপি হারুন মাছধরা ট্রলারে জলদস্যুর হানা, দুই জেলেকে সাগরে নিক্ষেপ ঢাকায় ২০তম টেক্সটেক শুরু ৪ সেপ্টেম্বর গণপিটুনির শিকার ব্যক্তিদের বাঁচাতে সরকারের ব্যর্থতা প্রশ্নে হাইকোর্টের রুল সেনাবাহিনীর সাথে গোলাগুলিতে ৩ জন নিহত আ’লীগের দিনের ভোট লাগে না, রাতেই ভোট পায় : রিজভী অসামাজিক কাজে জড়িত থাকার দায়ে যুব মহিলালীগ নেত্রীসহ আটক ১৯ ইবিতে গভীর রাতে ছাত্রলীগের ২ গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

সকল

যেভাবে গভীর রাতে জামালপুর ত্যাগ করলেন সেই ডিসি (১৮৩৩০)নারী কেলেঙ্কারীর দায়ে সেই জেলা প্রশাসকের ‘ইতিহাস সৃষ্টির মতো’ শাস্তি হচ্ছে (১৫৬৭৭)ইদলিবে মুখোমুখি অবস্থানে তুর্কি ও আসাদ সেনারা : পুতিনকে এরদোগানের জরুরি ফোন (১৫৪৭৮)প্লট চাওয়া নিয়ে যা বললেন রুমিন ফারহানা (১৪৮৯১)জামালপুরের ডিসির কেলেঙ্কারি তদন্তে মন্ত্রিপরিষদ বিভাগ (৯৫৯৩)‘দরকার হলে এদেশে আজীবন থাকবো’ (৮৮৩২)কাশ্মির নিয়ে ক্ষুব্ধ সরকারি কর্মকর্তার পদত্যাগ (৮৭৪৬)ডেঙ্গু রোগীর খাবার নিয়ে রমরমা বাণিজ্য (৮০৬২)কনে ‘কুমারি’ কি না শব্দ উঠিয়ে দেয়ার নির্দেশ (৭৬৬১)কাশ্মিরে উঠেছে ব্যারিকেড, রয়ে গেছে কাঁটাতারের বেড়া (৭২৮৪)



mp3 indir bedava internet