২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তীব্র স্রোতে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি বন্ধ

-

দেশের গুরুত্বপূর্ণ এই নৌরুটের ফেরিগুলোতে লাগেনি আধুনিকতার ছোঁয়া। ফলে পদ্মার স্রোতের ধাক্কা সইতে না পেরে চার দিন ধরে বন্ধ রয়েছে ফেরিগুলো। ঘাটের উভয় পাড়ে আটকা পড়েছে শত শত পণ্যবাহী ট্রাক। ক্ষতির মুখে পড়েছেন চালক ও মালিকেরা। প্রায় ৪০ বছর আগে রাজধানী ঢাকার সাথে সড়কপথে যোগাযোগের জন্য চালু হয় মাদারীপুরের কাঁঠালবাড়ি-মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌ-রুট। প্রতিদিন দক্ষিণাঞ্চলের ২৩ জেলার ৩৫ হাজার মানুষ এই নৌরুট দিয়ে যাতায়াত করেন। অথচ গুরুত্বপূর্ণ এই নৌরুটে চলাচলকারী ফেরিগুলো আধুনিক নয়। পুরনো ১৪ থেকে ১৮টি ফেরি দিয়ে পারাপার করা হয় যাত্রী ও যানবাহন। এতে পদ্মার তীব্র স্রোত সামাল দিতে হিমশিম খেতে হয় ফেরি চালকদের।
গত ১৪ জুলাই থেকে নদীর স্রোত বেড়ে ২ থেকে ৫টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। বাকি ফেরিগুলো নোঙর করে রাখা হয়েছে ঘাটে। এতে সবচেয়ে বিপাকে পড়েছে পণ্যবাহী চালকেরা। ঘাট এলাকায় দিনের পর দিন আটকা থাকায় ট্রাকে পচে নষ্ট হচ্ছে কাঁচামাল।
পণ্যবাহী চালকেরা বলেন, পারাপার বন্ধ, যাও পারাপার হয় ছোট গাড়ি। সাত-আট দিন ধরে বসে আছি, আমাদের কষ্ট হচ্ছে, মালামালও পচে যাচ্ছে। ঘাট কর্তৃপক্ষ বিকল্প ফেরির ব্যাপারে কথা বলতে রাজি হয়নি। তবে, স্রোতের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট ব্যবহারের পরামর্শ তাদের।
শিমুলিয়া ফেরিঘাটের এজি এম নাসির মোহামদ চৌধুরী বলেন, স্রোতের বিপরীতে ওভার স্পিডে চালানোর কারণে আমাদের ফেরিগুলো বিকল হয়ে যাচ্ছে।

 


আরো সংবাদ



premium cement