২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকুন্দিয়া পৌর এলাকার কয়েক হাজার মানুষ পানিবন্দী

-

গত কয়েক দিনের অবিরাম বৃষ্টিপাতে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে পাকুন্দিয়া পৌর এলাকার কয়েক হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। ড্রেনেজ ব্যবস্থা না থাকা, অপরিকল্পিত বাসাবাড়ি নির্মাণ ও পানি নিষ্কাশনের পথ বন্ধ করে ফেলায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে বাড়িঘর, স্কুল-কলেজের মাঠ, ফসলি জমি, আমন ধানের বীজতলা, পানের বরজ ও ফিশারি রাস্তাঘাট তলিয়ে গেছে। এ ছাড়াও কৃষকের পাঁচ শতাধিক বিঘা ফসলি জমি তলিয়ে গেছে।
স্থানীয়রা জানায়, ২০০৭ সালে পাকুন্দিয়া পৌরসভা প্রতিষ্ঠিত হয়। ২০১১ সালে প্রথম নির্বাচনে অ্যাডভোকেট মো: জালাল উদ্দিন মেয়র নির্বাচিত হন। ২০১৬ সালের নির্বাচনে বর্তমান মেয়র আক্তারুজ্জামান খোকন মেয়র নির্বাচিত হন। পৌরসভা প্রতিষ্ঠার এক যুগ পেরিয়ে গেলেও জলাবদ্ধতা নিরসনে কার্যকর কোনো পদক্ষেপ নেয়া হয়নি। ফলে সামান্য বৃষ্টিতেই পৌরসভার ৯টি ওয়ার্ডসহ পুরো এলাকায়ই জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে হাঁটুপানি পেরিয়ে চলাচল করতে হয়।
পৌর এলাকার চরপাকুন্দিয়া গ্রামের ব্যবসায়ী রাজন সরকার বলেন, গত কয়েক দিন ধরে হাঁটুপানি ভেঙে বাসায় আসা-যাওয়া করতে হচ্ছে। তিনি বলেন, ড্রেনেজ ব্যবস্থা না থাকা, অপরিকল্পিত বাসাবাড়ি নির্মাণ, পানি নিষ্কাশনের পথ ও সরকারি খাল দখল করে ভরাট করে ফেলায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতা নিরসনে মেয়রের কাছে একাধিকবার দাবি জানালেও এখনো তিনি কোনো কার্যকর পদক্ষেপ নেননি।
এ ব্যাপারে পৌরমেয়র আক্তারুজ্জামান খোকন জানান, পৌরসভার বিভিন্ন এলাকায় জমি ভরাট করে বাসাবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান নির্মাণ করায় নির্বিঘেœ পানি চলাচল করতে পারছে না। ফলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এই জলাবদ্ধতা নিরসনে কিছু কিছু এলাকায় ড্রেন নির্মাণ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্য এলাকায়ও ড্রেন নির্মাণ করা হবে।

 


আরো সংবাদ



premium cement