২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

প্রাণ ফিরে পেল রাজবাড়ীর হড়াই নদী

পুন:খননের পর হড়াই নদীতে পানি প্রবাহের দৃশ্য : নয়া দিগন্ত -

রাজবাড়ীর পদ্মার শাখা হড়াই নদীটি পুনঃখননের ফলে নতুন করে প্রাণ ফিরে পেয়েছে খনন। প্রকল্পের কাজ শেষ পর্যায়ে রয়েছে। আর এ হড়াই নদী-খাল খননের ফলে রাজবাড়ী সদর ও বালিয়াকান্দি উপজেলার বিস্তৃর্ণ অঞ্চলের চেহারা পাল্টে যাচ্ছে। একই সাথে খালটি খননের ফলে নতুনভাবে পঞ্চাশ হাজার একর বোরো ও আমন ফসলের জমি উৎপাদনের আওতায় আসবে বলে আশা করছে কৃষকেরা। হড়াই নদী খননের ফলে সদরের খানগঞ্জ, চন্দনা, মিজানপুর ও বালিয়াকান্দির বহরপুর, ইসলামপুর ও জামালপুর ইউনিয়নের হাজার হাজার একর জমিতে শুষ্ক মওসুমে বিনা খরচে কৃষকরা তাদের জমিতে সেচ দিতে ও জেলেরা মুক্ত জলাশয়ে মাছ চাষ ও নদী পাড়ের মানুষ আর্সেনিক মুক্ত পানি ব্যবহার করে জীবিকা নির্বাহ করতে পারবে। এতে করে একই সাথে সদর ও বালিয়াকান্দি উপজেলার হড়াই নদীর দু’পাড়ের মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন করার সুযোগ পাবে।
তাই নদী খননের ফলে এক কালের খরস্রোতা এখন মৃতপ্রায় হড়াই নদীতে এখনই পানির প্রবাহ সৃষ্টি হয়েছে। এলাকার মানুষ মনে করেন খননের ফলে রাজবাড়ীর হড়াই নদীতে যৌবন ফিরে এসেছে।
জানা গেছে, বাংলাদেশ পানিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্ব¡াবধায়নে হড়াই নদী মূল পদ্মর উৎপত্তিস্থলের হরিহরপুর সøুইচ গেট থেকে ২০১৮-১৯ অর্থবছরের রাজবাড়ী পওর বিভাগাধীন রাজবাড়ী জেলার সদর উপজেলায় ৬৪ জেলার অভ্যন্তর ছোট নদী, খাল এবং জলাশয় পুনঃখনন (প্রথম পর্যায়) প্রকল্পের আওতায় হড়াই নদীর ৫০ কিলোমিটার খাল পুনঃখনন কাজের প্যাকেজ নং-পি-৬/রাজবাড়ীর আওতায় কাজ চলছে।
রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী কৃষন বিকাশ সরকার জানান, দীর্ঘ দিন ধরে হড়াই নদীর মুখ পদ্মার খাড়ি থেকে ২.১৫ কিলোমিটার পর্যন্ত সমতল ভূমি হয়ে গিয়েছিল। এ অবস্থায় দীর্ঘ দিন কোনো সংস্কার না করার ফলে পানি উন্নয়ন বোর্ডের হরিহরপুর সøুইচ গেট উঁচু হয়ে যায়। এতে মূল পদ্মা থেকে বর্ষার পানি ওই হড়াই নদীতে ডুকতে পারত না। ফলে হড়াই নদী ছিল মৃতপ্রায়। প্রধানমন্ত্রীর নদী-খাল খননের অগ্রাধিকার প্রকল্পের আওতায় প্রায় দুই কোটি টাকা ব্যয়ে ৫০ কিলোমিটার হড়াই নদী খনন প্রায় শেষের পথে। ওই নদী খননের পর এখন পদ্মায় পানি বৃদ্ধির সাথে সাথেই সøুইচ গেট দিয়ে অতি সহজেই বর্ষার পানি হড়াই নদীতে প্রবাহিত হচ্ছে।
তবে মৃতপ্রায় হড়াই ও চন্দনা নদী খননে এক জায়গায় জেয়ারের পানি আসায় ওই দু’টি নদীতে নব যৌবন ফিরে এসেছে। এর দু’পাশের হাজার হাজার মানুষ সেচ কাজ, মৎস্য চাষ ও নিত্যদিনে আর্সেনিক মুক্ত পানি ব্যবহার করতে পেরে খুশিই হয়েছে।
রাজবাড়ী পাউবোর নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, রাজবাড়ীর পাংশা উপজেলার হাবাসপুরে সরকার গঙ্গা ব্যারাজ প্রকল্প হাতে নিয়েছিল। তবে বর্তমানে ওই প্রকল্পটির কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। তিনি আরো বলেন, নদীগুলোর নাব্যতা ফেরাতে তারা আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। ইতোমধ্যে পদ্মা, চন্দনা, হড়াই, চত্রা নদীসহ জেলার বিভিন্ন খালের নাব্যতা ফেরাতে ড্রেজিং কার্যক্রম শুরু করা হয়েছে। এতে নদীগুলো পুনরুজ্জীবিত হবে। সেই সাথে এ অঞ্চলের মৎস্য ও কৃষি অর্থনীতিতে ব্যাপক উন্নয়ন হবে। প্রকল্প বাস্তবায়নে এলাকার জনস্বার্থ ও উৎপাদনে বিশেষ ভূমিকা রাখবে জানিয়ে রাজবাড়ী পাউবোর নির্বাহী প্রকৌশলী সফিকুল ইসলাম আরো জানান, শিগগির পুরো প্রকল্পের কাজ শেষ হবে। ইতোমধ্যে ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। তিনি আরো জানান, হড়াই, চন্দনা ও চত্রা নদী-খাল পুনঃখননের কাজ শেষ হলে নতুনভাবে ৫০ হাজার একর জমি বোরো ও আমন ফসল উৎপাদনের আওতায় আসবে। এ ছাড়া স্থানীয় কৃষকরা নৌপথে তাদের উৎপাদিত ফসল ঘরে তুলতে পারবে এবং শুষ্ক মওসুমে বোরো ফসলও উৎপাদন করতে পারবে।

 


আরো সংবাদ



premium cement
হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে? গাজায় রিজার্ভ ব্রিগেড মোতায়েন ইসরাইলের উপজেলা নির্বাচন জটিলতা ভোটাধিকারের প্রতি মর্যাদা ইসরাইলি সেনাবাহিনীর বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধের ধারাবাহিক ধারা’ অনুসরণের অভিযোগ

সকল