২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মুন্সীগঞ্জে সড়ক-মহাসড়কের বেহাল দশা : যানজটে ভোগান্তি

পুরনো ফেরিঘাট থেকে কান্দিপাড়ার যশলদিয়া রোডের বেহাল চিত্র : নয়া দিগন্ত -

১০ দিনের টানা বর্ষণে লৌহজং উপজেলার মাওয়া চৌরাস্তা হয়ে বাজার ও পুরনো ফেরিঘাট থেকে কান্দিপাড়ার যশলদিয়া এলাকাসহ বিভিন্ন পয়েন্ট এবং নি¤œাঞ্চলে বেহাল দশা বিরাজ করছে। তা ছাড়া সড়কটি সংস্কার না করায় যানবাহন চলাচলের সম্পূর্ণ অযোগ্য হয়ে পড়েছে। কার্পেটিং উঠে খানাখন্দকের সৃষ্টি হওয়ায় সড়কে বিশৃঙ্খলা ও যানজট সমস্যা চলছেই।
১৩ কিলোমিটার দীর্ঘ এ সড়কের বিভিন্ন পয়েন্টে কার্পেটিং উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। মাওয়া থেকে দোহার নবাবগঞ্জের যাতায়াতের একমাত্র গুরুত্বপূর্ণ এ সড়কে যাতায়াকারীরা নাজেহাল হচ্ছেন। ঝুঁকি নিয়ে যাবাহন, শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ চলাচল করছে। এ ছাড়া প্রায়ই দুর্ঘটনা ঘটছে।
ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাইকারেরা রবিশস্য কিনতে এখানে আসেন। কিন্তু দীর্ঘদিনে সড়কটি সংস্কারের উদ্যোগ না নেয়ায় ঝুঁকি নিয়ে পণ্যবাহী যানবাহন চলাচল করছে। ফলে চাষিদের উৎপাদিত মওসুমি ফসল রফতানি নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। ব্যবসায়ীরা বলেন, রাস্তা খারাপ থাকায় কোনো গাড়ি ও ট্রাক আসতে চায় না। ভাড়া তিনগুণ বেশি দিয়ে ট্রাক আনতে হয়।
এ বিষয়ে মেদিনী মণ্ডল ইউনিয়ন চেয়ারম্যন হাজী আশরাফ হোসেন খাঁন বলেন, অনেক সময় রাস্তায় গাড়ি আটকে যায়। তখন কাঁচামাল নষ্ট হয়ে যায়। রাস্তা দিয়ে যান চলাচল তো দূরের কথা হেঁটে চলা সম্ভব না। স্থানীয়রা জানান, বেশির ভাগ খারাপ হয়েছে দশ চাকার মোমেন গ্রুপের ট্রাক চলাচলের কারণে। এখান দিয়ে চার চাকার ট্রাক চলার ও উপযোগী না। ভারী যাবাহন চলাচলের কারণে সড়কটি বেহাল দশা। তবে ভারী যানবাহন চলাচল উপযোগী করে মেরামতের জন্য প্রকল্প প্রস্তাবনা পাঠানো দরকার, প্রতিদিন অসহনীয় যানজট পোহাই, আমরা এ সড়কের শৃঙ্খলা চাই।
মহাসড়কের অসহনীয় যানজটে স্কুল-কলেজের শিক্ষকেরা সঠিক সময়ে প্রতিষ্ঠানে পৌঁছতে পারছেন না। ফলে শিক্ষাক্ষেত্রেও ভোগান্তি বাড়ছে শিক্ষার্থীদের। এ ছাড়াও শিল্পের কাঁচামাল বহনকারী পরিবহন ঠিক সময় কারখানায় পৌঁছতে না পারায় শিল্পপ্রতিষ্ঠানে সঠিকভাবে উৎপাদন চালানো অসহনীয় ব্যাপার হয়ে পড়ছে, যা অর্থনীতির ওপর ক্ষতিকর প্রভাব ফেলছে। সাধারণ মানুষের সড়কেই দিন শেষ হয়ে যাচ্ছে।
শ্রীনগর ব্যবসায়ী সমিতির নেতা মো: নিশাদ সিকদার বলেন, ফুটপাথের ওপর থেকে সড়কের জায়গা দখল করে থাকা দোকানপাট উচ্ছেদ করতে হবে। এ ছাড়া অতিরিক্ত গাড়ি যখন সড়কে একের পর এক চলমান থাকে, তখন এমনিতেই যানজট হয়। তাই যানবাহন চলাচলে একটি নির্দিষ্ট সময় বেঁধে দেয়া দরকার। এ ছাড়া সঠিক ট্রাফিক আইন প্রয়োগের অভাবে যানজট সমস্যা কমছে না।
তিনি আরো বলেন, যেমন মাওয়া চৌরাস্তা ও শ্রীনগর বেজগাঁও ফ্লাইওভার ব্রিজের ব্যবস্থা করতে পারলে যানজট অনেকাংশে নিরসন সম্ভব এবং সড়ক আইন অমান্যকারীদের শাস্তির আওতায় আনতে হবে, যা যানজট সমস্যা সমাধানের একটি কৌশল। যানজট নিরসনকল্পে সঠিক পরিকল্পনা বাস্তবায়ন করতে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ ভুক্তভোগী যাত্রী, ড্রাইভার ও সাধারণ জনগণ।

 


আরো সংবাদ



premium cement