১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

কুয়াকাটার আলীপুর-চাপলী সড়কের বেহাল দশা

-

কুয়াকাটার আলীপুর-চাপলী বাজার পর্যন্ত ১২ কিলোমিটার সড়কের মধ্যে বড় বড় খানাখন্দ সৃষ্টি হওয়ায় পথচারীরা বিপাকে পড়েছেন। চরম ভোগান্তির শিকার হচ্ছে পর্যটকসহ স্কুল, কলেজ পড়–য়া হাজার হাজার শিক্ষার্থী। যাত্রীসহ ধীর গতির গাড়িগুলো পড়ছে বিড়ম্বনায়। গাড়ির চাকা পাঙ্কচার হয়ে পথের মাঝে অকেজো হয়ে পড়ে থাকছে। এ সড়ক দিয়ে প্রতিদিন চলাচল করে বিভিন্ন ধরনের কয়েক শত গাড়ি। পর্যটন এলাকার গুরুত্ব বিবেচনা করে দ্রুত সময়ের মধ্যে সড়কটির মেরামতের দাবি জানিয়েছেন ভুক্তভোগী পর্যটকসহ এলাকাবাসী।
কুয়াকাটাসহ উপকূলীয় এলাকায় সিইআইপি-১, প্রকল্পের চলমান কাজটি ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না কর্কৃপক্ষ করছে। ভারী যানবাহন এ রাস্তা দিয়া চলাচলে রাস্তাটি আরো খারাপ হয়ে গেছে। এ বিষয় চায়না কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে তারা এটির কোনো গুরুত্বই দিচ্ছে না।
সড়কটির বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখা গেছে, উপরের অংশ ভেঙে ইটের খোয়া বেড়িয়ে পড়েছে। সৃষ্টি হয়েছে অসংখ্য বড় বড় গর্তের। কোনো কোনো পয়েন্টে দুই পাশের অংশ ভেঙ্গে সঙ্কুচিত হয়ে গেছে সড়কটি। ফলে প্রতিনিয়ত দুর্ঘটনায় কবলিত হচ্ছে এসব গাড়ি। এ সড়ক দিয়েই পর্যটকেরা দেখতে যায় এশিয়ার অন্যতম বৃহত্তম সীমাবৌদ্ধ মন্দির। তা ছাড়া সূর্যোদয়ের বিরল দৃশ্য দেখতেও এ সড়ক ব্যবহার করে গঙ্গামতির সূর্যোদয় স্পটে ছুটে যাচ্ছে দেশ-বিদেশে থেকে আসা ভ্রমণপিপাসু হাজারো পর্যটক। গোড়াআমখোলা পাড়ায় এ সড়কের পাশেই অবস্থিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন। অন্য দিকে কলাপাড়া উপজেলা সদরের সাথে কিকল্প সড়ক হিসেবে সংযোগ সৃষ্টি করেছে এ সড়ক। প্রতিদিন বেশ কয়েকটি পরিবহন গাড়ি এ পথেই ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।
এ সড়ক সংলগ্ন কুয়াকাটা খানাবাদ ডিগ্রি কলেজের অধ্যক্ষ সি এম সাইফুর রহমান যাতায়াতে ভোগান্তির কথা উল্লেখ করে বলেন, শিক্ষার্থীদের যাতায়াতে অনেক কষ্ট হয়। অচিরেই সড়কটি মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করছি।
এ ব্যাপারে কলাপাড়া উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রকৌশলী আব্দুল মান্নান বলেন, সড়কটির গুরুত্ব বিবেচনা করে মেরামতের জন্য ১০ কোটি টাকা বরাদ্দ হয়েছিল। ওই কাজের জন্য টেন্ডারও হয়েছিল। কিন্তু পানি উন্নয়ন বোর্ডের অনুমোদন না পাওয়ায় সড়কটির কাজ অনিশ্চিত হয়ে পড়েছে।
পাউবোর নির্বাহী প্রকৌশলী (অ:দা:) খান মোহাম্মদ ওয়ালিউজ্জামান জানান, কুয়াকাটায় সিইআইপি-১, প্রকল্পের কাজ চলমান আছে। ওই প্রকল্পের কাজ শেষ না হওয়া পর্যন্ত সড়কটি মেরামত করা সম্ভব নয়।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল