২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সিংগাইরে আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণে অনিয়ম বৃষ্টিতে কাদা, রোদে ধুলা

কর্দমাক্ত সিংগাইর-মানিকগঞ্জ মহাসড়ক : নয়া দিগন্ত -

হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়ক উন্নীতকরণ এবং যথাযথ প্রশস্তকরণে চলমান কাজে ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠেছে। নি¤œœমানের নির্মাণ সামগ্রী দিয়ে ধীরগতিতে চলছে রাস্তাটির নির্মাণ কাজ। রোদ হলেই ধুলা আর বৃষ্টি হলেই কাদায় পরিণত হয় রাস্তাটি। ঠিকাদারদের খামখেয়ালিপনায় দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকার জনসাধারণের।
গত শুক্রবার দুপুরে বিন্নাডাঙ্গী বাসস্ট্যান্ডে দেখা গেছে, সড়কটির মাঝখানে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। গর্তে পড়ে আটকে আছে একাধিক যানবাহন। ফলে সৃষ্টি হয়েছে বিশাল যানজটের। ওই বাসস্ট্যান্ডের হাবীবা স্টোরের প্রো: মো: মেজবাহ উদ্দিন শিকদার অভিযোগ করে বলেন, রোদের সময় পানি দেয়ার কথা থাকলেও ঠিকাদার প্রতিষ্ঠান নিয়মিত পানি না দেয়ায় রাস্তাটি ধুলোয় ধূসরিত হয়ে ওঠে। বৃষ্টি হলে কাদায় পরিণত হয়। এতে দুর্ভোগের সীমা থাকে না।
স্থানীয়রা জানিয়েছেন ধুলার কারণে এ এলাকার শত শত লোক সর্দি-কাশি রোগে আক্রান্ত হয়ে পড়েছেন।। প্রায় দুই কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ আঞ্চলিক মহাসড়কের কাজে চলছে পুকুর চুরি। চারটি প্যাকেজের মধ্যে ২৬ কিলোমিটার কাজের তিনটি প্যাকেজ চলমান রয়েছে। এদিকে রাস্তাটির দক্ষিণ পাশের খালের গাইড ওয়াল দেয়া হলেও দুর্ঘটনা প্রতিরোধে দেয়া হয়নি তেমন কোনো নিরাপত্তা বেষ্টনি। ক্রিকেট স্ট্যাম্পের মতো স্থাপিত পিলার দেয়া হলেও সেগুলো লোক দেখানো মাত্র। এরই মধ্যে এসব বেষ্টনি অতিক্রম করে একাধিক দুর্ঘটনা ঘটেছে। এতে সম্পদসহ প্রাণহানিও হয়েছে। আবার একাধিক স্থানে গাইড ওয়াল ছাড়াই করা হয়েছে কার্পেটিং। পাশাপাশি গাইড ওয়ালের ভেতরে থাকা সড়কটির বিভিন্ন জায়গার অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করা হয়নি। নির্মাণাধীন এ রাস্তাটিকে মরণ ফাঁদ হিসেবে আখ্যায়িত করেছেন স্থানীয় বাসিন্দারা।
হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কের ধল্লা থেকে সিংগাইর বাসস্ট্যান্ড পর্যন্ত কাজ পাওয়া ঠিকাদার প্রতিষ্ঠান এমএম বিল্ডাসের পিএম মো: শামীম আহমেদ বলেন, কোনো ধরনের অনিয়ম ছাড়াই এ পর্যন্ত ৭০-৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আশা করি, আগামী নভেম্বর মাসের মধ্যে বাকি কাজ সম্পন্ন হবে।
এ ব্যাপারে মানিকগঞ্জ সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী এমদাদ হোসেন কাজের অনিয়মের কথা অস্বীকার করে বলেন, প্রশাসনের সাথে আলাপ হয়েছে পাশাপাশি রিপিয়ার কাজ করছি জনদুর্ভোগ হবে না।

 


আরো সংবাদ



premium cement