২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জনবলসঙ্কটে কুমিল্লা শিক্ষা বোর্ড অর্ধেকেরও বেশি পদ শূন্য

কুমিল্লা শিক্ষা বোর্ড ভবন : নয়া দিগন্ত -

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড দীর্ঘ বছর ধরে নিয়োগ না দেয়ায় এবং কর্মকর্তা ও কর্মচারীরা অবসরে যাওয়ায় জনবলসঙ্কট রয়েছে। এই জনবলসঙ্কট অর্ধেকেরও বেশি। এ বোর্ডের বিভিন্নপর্যায়ের ২১৯টি পদের মধ্যে ১২৪টি পদই শূন্য। তার উপর গুরুত্বপূর্ণ কয়েকটি পদে লোক না থাকায় অতিরিক্ত দায়িত্ব পালন করতে হচ্ছে বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের। বোর্ডের বিভিন্নপর্যায়ের বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারীর সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।
জানা যায়, চট্টগ্রাম বিভাগের ১৫টি জেলা নিয়ে ১৯৬২ সালে কুমিল্লা শিক্ষা বোর্ড স্থাপিত হয়। পরবর্তীতে ১৯৯৬ সালে চট্টগ্রাম, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও কক্সবাজার জেলা নিয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কার্যক্রম শুরু হয়। এরপর সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলা নিয়ে ২০০১ সালে সিলেট শিক্ষা বোর্ড স্থাপিত হয়। এভাবে এক সময়ের বৃহৎ এলাকা নিয়ে প্রতিষ্ঠিত কুমিল্লা শিক্ষা বোর্ড সময়ের প্রয়োজনে তিন টুকরো হয়ে এর কর্মপরিধি হ্রাস পেয়ে ছোট হয়ে যায়। বর্তমানে কুমিল্লা, ব্রহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর- এ ছয়টি জেলা নিয়ে কুমিল্লা শিক্ষা বোর্ডের কার্যক্রম চলছে।
বোর্ড সূত্র জানায়, বর্তমানে কুমিল্লা বোর্ডে কর্মকর্তা ও কর্মচারীর অনুমোদিত পদের সংখ্যা ২১৯টি। এর মধ্যে বিভিন্নপর্যায়ের ১২৪টি পদ দীর্ঘ দিন ধরে শূন্য রয়েছে। শূন্য পদগুলো হচ্ছে প্রথম শ্রেণীর ২৪টি পদের মধ্যে ছয়টি, দ্বিতীয় শ্রেণীর ১৯টি পদের মধ্যে ১১টি, তৃতীয় শ্রেণীর ১১৫টি পদের মধ্যে ৮১টি এবং চতুর্থ শ্রেণীর ৬১টি পদের ২৬টি পদ। প্রথম শ্রেণীর পদগুলোর মধ্যে অডিট অফিসার, তথ্য কর্মকর্তা, ক্রীড়া কর্মকর্তা, প্রোগ্রামার, সহকারী প্রোগ্রামার ও সহকারী মেইনটেনেন্স ইঞ্জিনিয়ারের একটি করে পদ শূন্য রয়েছে। দ্বিতীয় শ্রেণীর পদের মধ্যে সহকারী বিদ্যালয় পরিদর্শকের তিনটি, সহকারী সচিব, সহকারী কলেজ পরিদর্শক, চেয়ারম্যানের একান্ত সচিব, সহকারী ক্রীড়া কর্মকর্তা, নিরাপত্তা কর্মকর্তা, সহকারী গ্রন্থাগারিক, উপসহকারী প্রকৌশলী ও ডাটা এন্ট্রি কম্পিউটার অপারেটরের একটি করে পদ শূন্য রয়েছে।
কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর রুহুল আমিন ভূঁইয়া জানান, কর্মকর্তা ও কর্মচারীরা অবসরে যাচ্ছেন, তাই প্রতি বছরই জনবল কমছে। বহু পদ শূন্য হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে জনবল নিয়োগ দেয়া হবে।


আরো সংবাদ



premium cement