১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

গহিন অরণ্যে আশার আলো জিরু বক ছড়ার পিসি গার্ডার সেতু

-

শঙ্খ নদীর সাথে ঘন সবুজ পাহাড় বেষ্টিত চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দুর্গম পাহাড়ী জনপদ ধোপাছড়ির গহিন অরণ্যে আশার আলো হয়ে উঠছে জিরু বক ছড়ার ওপর নির্মাণাধীন পিসি গার্ডার সেতু। ৪ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে ৮১ মিটার লম্বা ও ৭ দশমিক ৩ মিটার প্রশস্ত অত্যাধুনিক প্রযুক্তির পিসি (প্রি-স্ট্রেইট) গার্ডার এই সেতু নির্মিত হলে অবহেলিত এই জনপদের সাথে সড়ক পথে উপজেলার সরাসরি যোগাযোগ ঘটবে, সেই সাথে যোগাযোগব্যবস্থার উন্নয়নের পাশাপাশি পাল্টে যাবে এখানকার অর্থনৈতিক অবস্থা। ইতোমধ্যে সেতুর ৬০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে এই সেতু নির্মাণ সমাপ্ত হওয়ার স্বপ্ন দেখছেন এলাকাবাসী।
সরেজমিন গিয়ে দেখা দুর্গম এই পাহাড়ী জনপদে যেখানে মানুষ চলাচলই কষ্টসাধ্য সেখানে বালু পাথর রড ও সিমেন্ট বহন করে সেতুর ৬০ ভাগ কাজ এগিয়ে নেয়াটা প্রায় অসম্ভব হলেও তা বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে ঠিকাদার। পাহাড় চিরে বয়ে যাওয়া শঙ্খ নদীর সাথে পাহাড়ের ঝর্ণাধারায় উৎপত্তি জিরু বক ছড়া এসে মিশেছে সেই নদী ও ছড়ার মুখে নির্মাণ হচ্ছে এই সেতু।
পাহাড়ী জনপদের স্থায়ী বাসিন্দারা জানিয়েছেন, এই সেতু নির্মাণ হলে আমরাও চন্দনাইশ উপজেলার সাথে সরাসরি যোগাযোগ করতে পারব। এখানকার উৎপাদিত লেবু শাকসবজি সহজে বহন করে নেয়া যাবে। ধোপাছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোর্শেদুল আলম বলেন, চন্দনাইশ-সাতকানিয়া আংশিক এলাকার এমপি আলহাজ মো: নজরুল ইসলাম চৌধুরীর প্রচেষ্টায় আজ এই সেতু নির্মাণ হচ্ছে। তিনি বলেন, এই সেতু নির্মাণ হলে এই অঞ্চলের যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন হবে। চন্দনাইশ উপজেরা প্রকৌশলী মো: বিল্লাল হোসেন বলেন, পাহাড়ী জনপদে কংক্রিটের সেতু নির্মাণ কষ্টসাধ্য হলেও তা এখন বাস্তবায়নের পথে।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল