২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সিংড়ায় মাছের বিষাক্ত খাদ্য খেয়ে ৫ গরুর প্রাণহানী

-

পুকুরের মাছের জন্য তৈরি করা বিষাক্ত খাদ্য খেয়ে পাঁচটি গরুর মৃত্যু হয়েছে। এ সময় আরো বেশ কয়েকটি গরু অসুস্থ হয়ে পড়েছে। মঙ্গলবার সন্ধ্যায় নাটোরের সিংড়া উপজেলার দুর্গম পল্লী পাকিশা গ্রামের চেকাগাড়ী নামক এক পুকুরের মাছের জন্য তৈরি করা খাবার খেয়ে এই ঘটনা ঘটে।
সিংড়া থানা পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার ছাতারদীঘি ইউনিয়নের পাকিশা গ্রামের পশ্চিম মাঠে চেকাগাড়ী পুকুরপাড়ে খৈল ও সার ভিজিয়ে মাছের খাদ্য তৈরি করে রাখেন স্থানীয় মাছ ব্যবসায়ী আকমল হোসেন লর্ড। এতে ওই খাদ্যে ইউরিয়া সারের কারণে বিষক্রিয়া সৃষ্টি হয়। পরে মঙ্গলবার সন্ধ্যায় মাঠে ছেড়ে দেয়া পাঁচটি গরু ওই বিষাক্ত খাবার খেয়ে ঘটনাস্থলেই মারা যায়। এ সময় আরো চারটি গরু অসুস্থ হয়ে পড়ে। এ দিকে খবর পেয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।
ক্ষতিগ্রস্ত কৃষক রুবেল সরদার জানান, মাছ ব্যবসায়ী আকমল হোসেন লর্ডের রেখে দেয়া বিষাক্ত খাদ্য খেয়ে তার তিনটি গরুর মৃত্যু হয়েছে। এতে তার দেড় লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে। অপর কৃষক জয়েন উদ্দিন বলেন, খোলা মাঠের মধ্যে বিষাক্ত খাবার রেখে আকমল হোসেন তাদের সর্বস্বান্ত করেছে। তারও দেড় লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে।
অভিযুক্ত মাছ ব্যবসায়ী আকমল হোসেন লর্ড বলেন, দুই লাখ টাকা দিয়ে পুকুর লিজ নিয়ে তিনি মাছ চাষাবাদ করছেন। কিভাবে গরুগুলোর মৃত্যু হয়েছে তার জানা নেই।
এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা গৌরাঙ্গ কুমার তালুকদার ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে খৈলের সাথে ইউরিয়া সার মিশিয়ে খাদ্য তৈরিতে সারের বিষক্রিয়ায় গরুগুলোর মৃত্যু হয়েছে।


আরো সংবাদ



premium cement