১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মৌলভীবাজারে শিলাবৃষ্টিতে বোরো ফসলের ব্যাপক ক্ষতি

হাকালুকি হাওরে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত একটি ধানক্ষেত : নয়া দিগন্ত -

মৌলভীবাজারের ধান উৎপাদনের প্রধান উৎস দেশের বৃহত্তম হাওর হাকালুকি ও কাউয়াদীঘি। গত শনিবারের প্রবল ঝড় ও শিলাবৃষ্টিতে হাওর হাকালুকি ও কাউয়াদীঘি পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।
দেখা যায়, শিলার আঘাতে শত শত বিঘার জমির পাকা বোরো ধানের শীষ থেকে ধান ছিটকে মাটিতে লুটিয়ে গেছে। বেলা ২টায় হঠাৎ করে ঝড় ও শিলাবৃষ্টির কবলে পড়ে মারাত্মক আহত হয়েছেন মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলায় অবস্থিত কাউয়াদীঘি হাওর ও পুকুরিয়া বিলের ধান সংগ্রহকারী নারীসহ অর্ধশত কৃষক।
আহত রাজনগর উপজেলার সুনামপুর গ্রামের কৃষক আসাব মিয়া (৬৬) জানান, শনিবার দুপুরে ধান কাটতে গেলে প্রবল বর্ষণ ও শিলার আঘাতে তিনি আহত হয়েছেন। এ সময় তার হাতে থাকা ছাতা ও কাটা ধানের ‘মুইট’ (ছরা) মাথায়ও পিঠে দিয়ে কোনো ক্রমে প্রাণে বেঁচেছেন। এ ছাড়াও এলাকার আশরাফ আলী (৫৫), হালিমা বেগমসহ (৪০) মোট ৫০ জন আহত হয়েছেন। প্রবল শিলার তাণ্ডাবে জমিতে পড়ে থাকা ধানছড়া থেকে ছিটকে পড়ে যায়। সুনামপুর গ্রামের কৃষক আনাই মিয়া জানান, তিনি ১০ বিঘা বোরো ধান চাষ করেছেন। শিলার কবলে পড়ে তার সব ধান শিলার আঘাতে মাটিতে পড়েছে। প্রতি বিঘায় তিনি ১৫ মণ করে ধান গোলায় তোলার আশায় ছিলেন। এখন তিনি সব জমি থেকে ১০ মণ ধানও কাটতে পারবেন না। কেশরপাড়া গ্রামের হাওর পাড়ের লেচু মিয়া জানান, তিনি ছয় বিঘা বোরো চাষ করেছেন। এক বিঘা শিলাবৃষ্টির আগে ভালোয় ভালোয় কেটেছেন। বাকি ধান শীষ থেকে মাটিতে পড়ে যায়। এভাবে শিলার আঘাতে পাশের সুপ্রাকান্দি, সুরিখাল, উমরপুর গ্রামের অনেক ক্ষতি সাধন হয়েছে। ফতেপুর ইউনিয়নের কাউয়াদীঘি হাওরের গোলাইয়া, ঘাগটি বিল, মাজরবান্দ বিলে শিলার তাণ্ডবে প্রায় দুই হাজার বিঘার পাকা ধানে ছিটকে পড়েছে।
এসব বিলে বেড়কুড়ি, ফতেপুর, শাহাপুর, জাহিদপুর, আব্দুল্লাহপুর, মেদেনীমহলসহ আরো অনেক গ্রামের প্রায় এক হাজার কৃষক এ মওসুমের ২৮, ২৯ ও ১৪ জাতের ধান চাষ করেছেন। শাহাপুর গ্রামের কৃষক সুয়েজ আলী জানান, শিলাবৃষ্টিতে বিলের প্রায় দুই হাজার কিয়ার জমির পাকা ধান নষ্ট হয়েছে। তার ৩৩ কিয়ার জমির বোরো ধান পুরোদমে মাটিত ছিটকে পড়েছে।
মৌলভীবাজার কৃষি সম্প্রাসরণ অধিদফতরের উপপরিচালক মো: শাহজান এ প্রতিবেদককে জানান, শিলাবৃষ্টিতে হাকালুকি ও কাওয়াদীঘির বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। সরেজমিনে আমাদের কর্মকর্তারা হাওর দেখতে গেছেন। কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে এই মুহূর্তে বলা যাচ্ছে না।


আরো সংবাদ



premium cement
‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো?

সকল