১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

রাজেন্দ্রপুর-মির্জাপুর সড়কে ৫ মিনিটের জায়গায় ১ ঘণ্টা

-

প্রয়োজনীয় সংস্কার ও মেরামতের অভাবে গাজীপুর সদরের রাজেন্দ্রপুর থেকে ভাওয়াল মির্জাপুর সড়কটি দীর্ঘ দিন থেকে চলাচলের অনুপযোগী হয়ে আছে। জেলার অন্যতম ব্যস্ত এই শিল্প এলাকার সড়কের দু’পাশে গড়ে ওঠেছে ছোট বড় শতাধিক শিল্প কারখানা। এই সড়কে মাত্র ৫ কিলোমিটার পথ পাড়ি দিতে বর্তমানে সময় লাগে ১ ঘণ্টা। ফলে এই এলাকায় বসবাসকারী বিপুল পোশাক কর্মী, স্কুল-কলেজ ও বিশ^বিদ্যালয়েল শিক্ষার্থী, কৃষকসহ এই সড়কে চলাচলকারী যাত্রীদের প্রচণ্ড দুর্ভোগের শিকার হতে হচ্ছে। সড়কের বেহালদশার কারণে প্রায় প্রতিদিনই ছোটখাটো দুর্ঘনার কবলে পড়ে হতাহতের ঘটনা ঘটছে। ভুক্তভোগীদের দাবি দ্রুত সড়কটি প্রয়োজনীয় সংস্কার ও মেরামতের পদক্ষেপ নিলে তারা এ দুর্ভোগ থেকে মুক্তি পাবে।
স্থানীয়রা জানান, কয়েক লাখ মানুষের চলাচলের এই পথে প্রতিদিন গড়ে কয়েক হাজার রফতানিমুখী পণ্যের গাড়ি চলাচল করে। অধিক পণ্যবোঝাই গাড়ি চলাচল এবং দীর্ঘ দিন ধরে সংস্কার না করায় বর্ষার পানি জমে সম্পূর্ণ রাস্তাই এখন খালে পরিণত হয়েছে। ‘ষাটোর্ধ বয়সী ভ্যানচালক জমির আলী বলেন, শিল্পপতিদের গাড়ির জন্য আমরা ভ্যান চালাতে পরি না। তারাই তো দেশের সরকার। তারা ইচ্ছা করলেই টাকা দিয়া রাস্তাটা ঠিক করতে পারে না? কত কষ্ট করাম, একটু লেহেন স্যার।’
রাজেন্দ্রপুরস্থ ব্র্যাক সেন্টারের ম্যানেজার রনি জানান, আমাদের রিসোর্টটি পর্যটন শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এখানে দেশী বিদেশী অনেক পর্যটকরা আসেন, কিন্তু রাস্তাটি অত্যন্ত ঝুঁকিপর্ণ হওয়ায় তাদের যাতায়াতে বিঘœ সৃষ্টি হচ্ছে। রাস্তাটি দ্রুত সংস্কার প্রয়োজন। এবিসি রেডিমিক্স কারখানার এমডি মোস্তফা রোসেন মৃদুল জানান, আমাদের কিছু ভারী যানবাহন এই রাস্তায় চলাচল করে এতে রাস্তার ক্ষতি হয়। তাই আমরা নিজ উদ্যোগেই কিছু সংস্কার করেছি।
ব্র্যাক সেন্টারসংলগ্ন কাদের মুন্সি ভিলার স্বত্বাধিকারী আবদুর রহিম জানান, আমার বাড়িতে অর্ধশত ভাড়াটিয়া যারা আশপাশের কারখানায় চাকরি করে। রাস্তা খারাপ হওয়ায় তাদেরও যাতায়াতের কষ্ট হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক নোমান উইভিংয়ের এক কর্মকর্তা জানান, রাস্তা খারাপ অধিক যানবাহন চলাচল করায় মাঝে মধ্যেই দীর্ঘ জানজটের সৃষ্টি হয়। রাস্তায় বসে থেকে অনেক সময় নষ্ট হয়। তাই অনেক শ্রমিক সময় মতো ডিউটিতে আসতে পারে না।
ভাওয়ালগড় ইউনিয়নের চেয়ারম্যান ছিদ্দিকুর রহমান জানান, মির্জাপুরের দিক থেকে বর্তমানে সংস্কারের শুরু হয়েছে হয়তো অল্প সময়ের মধ্যেই এই রিপেয়ারিংয়ের কাজ শেষ হয়ে যাবে।


আরো সংবাদ



premium cement