২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
চৌগাছা উপজেলা নির্বাচন সামনে রেখে ফের আতঙ্ক

গত দশকে অভ্যন্তরীণ কোন্দলে হত্যার শিকার ৬ রাজনৈতিক নেতা

-

যশোরের চৌগাছায় উপজেলা নির্বাচনকে সামনে রেখে অভ্যন্তরীণ রাজনৈতিক কোন্দলে ব্যাপক আতঙ্কে রয়েছেন নেতাকর্মীরা। গত এক দশকে রাজনৈতিক হত্যার শিকার হয়েছেন ৬ নেতা। গত ১৮ মার্চ উপজেলা নির্বাচনী সহিংসতায় বোমা হামলায় তিনজন আহত হয়েছেন। ঘটনাটি ঘটে উপজেলার আফরা মোড়ে। এ হামলায় আহত হয়েছে আঁফরা গ্রামের আওয়ামী লীগ কর্মী মাছুম বিল্লাহ, মহিনুর হোসেন ও শহিদুল ইসলাম। এ ঘটনায় জড়িত অভিযোগে পুলিশ ফুলসারা ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান, আওয়ামী লীগ কর্মী আঁফরা গ্রামের বাসিন্দা মুরশিদুল ইসলাম ও রেজাউল ইসলামকে আটক করেছে। এ ঘটনায় বিস্ফোরক আইনে চৌগাছা থানায় একটি মামলা হয়েছে। মামলা নম্বর ১৪। তারিখ ১৯-০৩-১৯।
জানা যায়, প্রতিপক্ষের হাতে সর্বশেষ রাজনৈতিক হত্যার শিকার হয়েছে উপজেলার চারাবাড়ি গ্রামের আবদুল আজিজের ছেলে যুবলীগ নেতা আবদুল বারিক। তাকে কুপিয়ে হত্যা করে দলীয় প্রতিপক্ষ গ্রুপের সন্ত্রাসীরা। ৩১ মার্চ চৌগাছা উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। আর মাত্র কয়েক দিন বাকি। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই যেন বিদ্যমান দু’টি গ্রুপ প্রতিপক্ষকে ঘায়েল করতে মরিয়া হয়ে উঠেছে।
নৌকা প্রতীকের প্রার্থী ড. মোতানিছুর রহমান বলেন, আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী এস এম হাবিবুর রহমানের নেতৃত্বে উপজেলার রাজাপুর, গয়ড়াসহ বিভিন্ন স্থানে নৌকায় অগ্নিসংযোগ ভাঙচুর ও আমার নির্বাচনী কর্মী খালেদুর রহমান টিটোকে হত্যার চেষ্টাসহ নানাভাবে আতঙ্কের সৃষ্টি করে চলেছে। আপনারা আনারস প্রতীকের কর্মীদের অস্ত্র দেখিয়ে আতঙ্কের সৃষ্টি করছেন, এমন অভিযোগের ব্যাপারে তিনি বলেন, চৌগাছাবাসী জানেন আমি একজন শিক্ষক ও নিরীহ মানুষ, অস্ত্রবাজি কারা করে সেটিও এলাকার মানুষ জানেন। নেত্রী আমাকে দলীয় মনোনয়নে নৌকা প্রতীক দিয়েছেন। আমি শান্তি চাই সে জন্য জনগণকে সাথে নিয়ে ভোটে নেমেছি। এস এম হাবিবুর রহমানকে দলীয় মনোনয়ন না দেয়ায় তিনি নেত্রীর আদেশ অমান্য করে আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র বিদ্রোহী প্রার্থী হয়েছেন। আমি আশাবাদী উপজেলার মানুষ আর সন্ত্রাস চাই না, তাই তারা নৌকা প্রতীকে ভোট দিয়ে আমাকেই জয়ের মালা পরাবেন।
এ দিকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা এস এম হাবিবুর রহমান বলেন, নৌকা প্রতীক তার নিজেরা পুড়িয়ে আমার আনারস প্রতীকের কর্মী-সমর্থকদের নামে মিথ্যা মামলা দিতে চেয়েছিল। কিন্তু এ পুলিশ প্রশাসন তদন্ত করে এ অভিযোগ মিথ্যা বলে প্রমাণিত হওয়ায় তারা মামলাটি করতে পারেনি। আপনার লোকজন অস্ত্রের মহড়া দিচ্ছেন এমন অভিযোগে এস এম হাবিবুর রহমান বলেন, এসব অভিযোগ সব মিথ্যা ও বানোয়াট, বরং নৌকা প্রতীকের কর্মীরা বোমা হামলা ও অস্ত্রের মহড়া দিচ্ছে। ফলে তাদের বিরুদ্ধে বিস্ফোরক আইনে চৌগাছা থানায় একটি মামলা হয়েছে। মামলা নম্বর ১৪। তারিখ ১৯-০৩-১৯। তিনি আরো বলেন, চৌগাছা উপজেলার সর্বস্তরের মানুষ আমাকে ভালোবাসেন এ জন্য তারা তাদের মূল্যবান ভোটটি আনারস প্রতীকেই দেবেন।
এ দিকে চৌগাছার রাজনৈতিক প্রেক্ষাপটে যখনই এমন টানাপড়েন উত্তেজনার সৃষ্টি হয়, তখনই ঘটে খুন-গুম ও রক্তপাত। গত এক দশকে এ জনপদে ছয়জন রাজনৈতিক নেতা ও নির্বাচিত জনপ্রতিনিধি নির্মমভাবে খুন হয়েছেন। যাদেরকে হত্যা করা হয়েছে তারা হলেন পাশাপোল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও নির্বাচিত ইউপি চেয়ারম্যান আবুল কাশেম, চৌগাছা উপজেলা বিএনপির সাবেক সহসভাপতি চৌগাছা সদর ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বর মকবুল হোসেন, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি সিংহঝুলী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আশরাফ হোসেন আশা, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক স¤পাদক ও পাশাপোল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ইমামুল হাসান টুটুল এবং সিংহঝুলী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান যশোর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি জিল্লুর ররহমান মিন্টু।
মকবুল হোসেন অন্যায়ের প্রতিবাদকারী হিসেবে পরিচিত ছিলেন। তিনি ১৯৯৯ সালের ২০ ফেব্রুয়ারি নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলি ও ধারালো অস্ত্রের আঘাতে খুন হন। আশরাফ হোসেন আশা ছিলেন সিংহঝুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। তিনি ২০০২ সালের ২৪ জুলাই স্থানীয় ঝাউতলা বাজারে খুন হন। উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পাশাপোল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ইমামুল হাসান টুটুল ২০০৯ সালে ১৬ সেপ্টেম্বর রাতে দলীয় কার্যালয়ের সামনে সন্ত্রাসীদের বোমা ও গুলিতে খুন হন। ২০১৩ সালের ২৬ সেপ্টম্বর নিজ ইউনিয়ন পরিষদের পাশেই সন্ত্রাসীদের গুলিতে নিহত হন যশোর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও সিংহঝুলী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জিল্লুর রহমান মিন্টু। সর্বশেষ ২০১৬ সালের ৩১ আগস্ট খুন হন উপজেলার পাশাপোল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা আবুল কাশেম। সন্ত্রাসীরা তাকে অপহরণ করে হত্যা পর লাশ যশোর শহরের ষষ্ঠিতলায় পুকুরে ফেলে রাখে। বেওয়ারিশ লাশ হিসেবে ঘোপ কবর স্থানে দাফন করা হয় তাকে। পরবর্তীতে লাশের পরিচয় মিললে ৫ সেপ্টেম্বর কবর থেকে লাশ তুলে নিজ বাড়ির পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে এ উপজেলায় আওয়ামী লীগের বিদ্যমান দু’টি গ্রুপের রাজনৈতিক দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছে। ফলে উপজেলার সর্বত্র আলোচনা হচ্ছে এবারে কী ঘটবে?

 


আরো সংবাদ



premium cement