২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দামুড়হুদায় বিদ্যালয় ভবন ঝুঁকিপূর্ণ গাছের নিচে পাঠদান

দামুড়হুদার কাদিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খোলা আকাশের নিচে চলছে পাঠদান : নয়া দিগন্ত -

ভবন ঝুঁকিপূর্ণ ও ব্যবহার অনুপযোগী হয়ে পড়ায় দামুড়হুদা উপজেলার কাদিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গাছতলায় চলছে পাঠদান। এতে ব্যাহত হচ্ছে শিক্ষাকার্যক্রম। শুস্ক মওসুমে কোনো মতে পাঠদান চালানো গেলেও বর্ষা শুরুর আগে নতুন ভবন নির্মাণ অথবা সংস্কার করা না হলে বন্ধ হয়ে যাবে পাঠদান। খোলা আকাশের নিচে মাদুর বিছিয়ে শিক্ষার্থীরা ক্লাস করছে। দীর্ঘ দিন বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় সংশ্লিষ্ট বিভাগে লিখিত অভিযোগ করলেও কোনো কার্যকর ব্যবস্থা নেয়া হয়নি বলে অভিযোগ স্কুল কর্তৃপক্ষের। বিদ্যালয়ে ২১৬ জন শিক্ষার্থী রয়েছে।
বিদ্যালয়ের পাঁচটি ভবনের প্রয়োজন হলেও রয়েছে তিনটি ভবন ও একটি অফিস কক্ষ। একই ক্লাসরুমে পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণীর ছেলেমেয়েদের পাঠদান করানো হয়ে থাকে। ১৯৯৪ সালে নির্মিত ভবনের দেয়ালের চার দিকে ফাটল ধরেছে এবং ছাদের প্লাস্টার খসে পড়ে রড বেরিয়ে পড়েছে। বৃষ্টি হলেই ছাদ চুইয়ে পানি পড়তে থাকে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আসমা খাতুন জানান, বিদ্যালয়ে যেখানে ছয়টি ক্লাসরুম প্রয়োজন সেখানে অফিস কক্ষসহ চারটি রুম আছে। এরমধ্যে তিনটি রুমে পর্যায়ক্রমে শিক্ষার্থীদের ক্লাস নেয়া হয়। আবার কখনো গাছের নিচে কখনো গাছের ছায়ায় ক্লাস নেয়া হয়ে থাকে। এ ছাড়াও দীর্ঘ দিনের পুরনো ভবনের দেয়ালের প্রায় চার দিকে ফাটল ধরেছে। আবার ছাদের প্লাস্টার খসে পড়ে রড বেরিয়ে গেছে। যেকোনো সময় প্লাস্টার খসে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে। এর মধ্যেই ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের পাঠদান করা হচ্ছে। দু’টি টয়লেট থাকলেও তা জরাজীর্ণ হয়ে একেবারেই ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। তিনি আরো জানান, সংশ্লিষ্ট বিভাগে লিখিত অভিযোগ করা হয়েছে।
দামুড়হুদা উপজেলা প্রথমিক শিক্ষা অফিসার সাকি ছালাম জানান, ভবন ঝুঁকিপূর্ণ না, তবে জরাজীর্ণ ভবন মেরামতের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দুই লাখ টাকার চাহিদা পাঠানো হয়েছে। আশা করা যাচ্ছে, দ্রুত বিদ্যালয়টি সংস্কার করা হবে।
স্কুল পরিচালনা কমিটির সভাপতি ইউনুছ আলী জানান, ২০১৩ সালে বিদ্যালয়টি জাতীয়করণ করা হলেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। নেই সীমানা প্রাচীর, প্রয়োজনীয় ক্লাসরুম নেই। টয়লেট একেবারেই ব্যবহারের অনুপযোগী। প্রতিষ্ঠানটি চার বিঘা জমির উপর নির্মিত হলেও পাঁচ কাঠা জমি অন্যের দখলে। তিনি আরো বলেন, বিদ্যালয়টি সংস্কার করে টেকসই হবে না।


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল