২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিরসরাইয়ে বিকল্প সড়ক সঙ্কুচিত করায় কয়েক গ্রাম প্লাবিত হওয়ার শঙ্কা

মিরসরাইয়ে নির্মাণাধীন ব্রিজের বিকল্প সড়ক এভাবে সঙ্কুচিত করা হয়েছে : নয়া দিগন্ত -

চট্টগ্রামের মিরসরাইয়ে নির্মাণাধীন ব্রিজের বিকল্প সড়ক সঙ্কুচিত করায় আগামী বর্ষায় কয়েকটি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। উপজেলার বারইয়ারহাট-খাগড়াছড়ি সড়কের করেরহাট অংশে লক্ষ্মীছড়ার ছড়ার ওপর নির্মাণাধীন ব্রিজের বিকল্প সড়কটি সঙ্কুচিত করার ফলে বর্ষা ঋতুতে পাহাড়ি ঝরনার পানির তোড়ে ভেসে যাবে মৎস্য প্রকল্প, পোলট্রি খামার ও জমির ফসল। এতে করে লাখ লাখ টাকার ক্ষতির আশঙ্কা করছেন স্থানীয়রা।
জানা যায়, বারইয়ারহাট-খাগড়াছড়ি সড়কের করেরহাট অংশের লক্ষ্মীছড়া ব্রিজটি যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়ে কয়েক বছর আগে। তবুও জোড়াতালি দিয়ে মেরামত করে যান চলাচল অব্যাহত ছিল। সম্প্রতি সড়ক ও জনপথ বিভাগ ব্রিজটির নির্মাণকাজ শুরু করেছে। লক্ষ্মীছড়া ছড়াটি প্রায় ছয় বছর আগে খনন করা হয়। ইতঃপূর্বেও ছড়াটি সঙ্কুচিত হওয়ার কারণে বর্ষা ঋতুতে পানি চলাচলে বাধাপ্রাপ্ত হয়ে কয়েকটি গ্রাম প্লাবিত হচ্ছিল। এবার লক্ষ্মীছড়া ব্রিজের কাজ চলার কারণে বিকল্প সড়কটি ছড়ার দুই পাশের কিছু অংশ ভরাট করে নির্মাণ করা হচ্ছে। এতে আগামী বর্ষায় করেরহাট ইউনিয়নের সরকারতালুক, দক্ষিণ অলিনগর, কাটাগাং, পশ্চিম জোয়ার গ্রাম পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। এসব গ্রামের সড়কগুলো, দক্ষিণ অলিনগর গ্রামের ১০টিরও বেশি মুরগির শেড এবং নির্মাণাধীন ব্রিজের দেড়শ’ গজ পূর্বে অবস্থিত করেরহাট গনিয়াতুল উলুম মাদরাসা, শওকত আরা কমিউনিটি ক্লিনিক পাহাড়ি ঢলের পানিতে ক্ষতিগ্রস্ত হতে পারে। সম্প্রতি স্থানীয় বাসিন্দারা লক্ষ্মীছড়া ব্রিজের বিকল্প সড়কটি সঙ্কুচিত না করার আবেদন জানিয়ে মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বরাবরে এলাকাবাসীর স্বাক্ষরসংবলিত একটি লিখিত অভিযোগ দেন।
স্থানীয় বাসিন্দা সাইফুদ্দীন চৌধুরী মাসুদ জানান, লক্ষ্মীছড়া ব্রিজের বিকল্প সড়কটি সঙ্কুচিত করার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে দক্ষিণ অলিনগর গ্রামের বাসিন্দারা। তাই ব্রিজ নির্মাণকাজ শুরুর আগে বিকল্প সড়কটি সম্প্রসারণ করার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি অনুরোধ জানান তিনি।
মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জানান, তিনি এই বিষয়ে খোঁজখবর নিয়ে যথাযথ ব্যবস্থাগ্রহণের উদ্যোগ নেবেন।

 


আরো সংবাদ



premium cement