২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উজিরপুরে ভোটযুদ্ধ হবে ত্রিমুখী

-

আজ ২৪ মার্চ তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ও আওয়ামী লীগের বিদ্রোহীসহ তিনজন, নারী ভাইস চেয়ারম্যান পদে তিনজন ও পুরুষ ভাইস চেয়ারম্যান পদে দু’জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে এখানে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থীর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে দলের মনোনয়ন বঞ্চিত বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থীকে ধরা হচ্ছে। এ ছাড়াও আওয়ামী লীগের দলীয় ও বিদ্রোহী প্রার্থীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে স্বতন্ত্র হিসেবে আনারস প্রতীক নিয়ে মাঠে রয়েছেন আরেক প্রার্থী। সুষ্ঠুভাবে ভোট অনুষ্ঠিত হলে এই আসনে এবার ত্রিমুখী লড়াই হবে বলে ধারণা করছেন সাধারণ ভোটাররা।
খোঁজ নিয়ে জানা গেছে, উজিরপুর উপজেলাটি আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে পূর্বপরিচিত। এখানে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মজিদ সিকদার বাচ্চু। যিনি এরশাদবিরোধী আন্দোলনের সময়ে উজিরপুর আলহাজ বি এন খান ডিগ্রি কলেজের ছাত্র ঐক্যপরিষদের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি উজিরপুর উপজেলা যুবলীগের রাজনীতিতে যুক্ত হন। উপজেলা যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০১২ সালের ডিসেম্বরে দলীয় কাউন্সিলে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন আবদুল মজিদ সিকদার বাচ্চু। এখনো তিনি সেই পদের দায়িত্ব পালন করছেন।
এ দিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মজিদ সিকদার বাচ্চু নৌকার মনোনয়ন পাওয়ায় বাদ পড়েছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান হাফিজুর রহমান ইকবাল। তিনি দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী হিসেবে কাপ-পিরিচ প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে লড়ছেন। তবে মনোনয়ন বঞ্চিত হওয়ার বিষয়ে দলীয় একাধিক সূত্র জানা গেছে, হাফিজুর রহমান চেয়ারম্যান হওয়ার পর থেকে বিভিন্ন কর্মকাণ্ডে তিনি বিতর্কিত ও সমালোচিত হয়েছিলেন। তবে চেয়ারম্যান থাকায় তার ভোট রয়েছে অনেক। তার অনেক উন্নয়ন কাজও রয়েছে।
অন্য দিকে আওয়ামী লীগের দলীয় ও বিদ্রোহী প্রার্থীর বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন আরেক স্বতন্ত্র প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান কেন্দ্রীয় জাসদ নেতা আবুল কালাম আজাদ বাদল। তিনি আনারস প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
একেক সময় একেক রকম শোডাউনে এখানে অনেক আগ থেকেই জমে উঠেছে নির্বাচনী মাঠ। তাই সাধারণ ভোটাররা এই আসনে এবার ত্রিমুখী লড়াইয়ের আভাসের কথা বলছেন। কমপক্ষে ২৫ জন ভোটারের সাথে কথা বলে জানা গেছে, চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল মজিদ সিকদার বাচ্চুর সাথে সমান তালে ব্যাপক প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আজাদ বাদল। নৌকার সাথে তাল মিলিয়ে তিনিও উঠান বৈঠকসহ নানা প্রচার-প্রচারণা চালাচ্ছেন। তবে আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী কাপ-পিরিচ প্রতীকের হাফিজুর রহমান ইকবালের উল্লেখযোগ্য প্রচার-প্রচারণা দেখা না গেলেও সমর্থকেরা বলছেন তিনি ভোটযুদ্ধে শক্ত প্রতিদ্বন্দ্বী। তাই ভোটাররা উপজেলায় এবার ত্রিমুখী লড়ায়ের সম্ভাবনা দেখছেন।
এ ছাড়া নারী ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বিউটি খানম (হাঁস), স্বতন্ত্র সীমা রানী শীল (কলস), অ্যাডভোকেট মোর্শেদা পারভীন (ফুটবল) এবং পুরুষ ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী অপূর্ব কুমার বাইন রন্টু (টিউবওয়েল) ও স্বতন্ত্র খোকন চন্দ্র অরূপ (তালা) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থী আবদুল মজিদ সিকদার বাচ্চু বলেন, ‘এই সরকারের আমলে ব্যাপক উন্নয়ন হয়েছে। এ উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার জন্যই মানুষ আবারো নৌকা মার্কায় ভোট দেবেন। ভোটের মাঠে নৌকার ওপর অন্য প্রার্থীরা কোনো ধরনের প্রভাব ফেলতে পারবেন না।’
আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান ইকবালের মুঠোফোনে একাধিকবার ফোন দিলেও তাকে পাওয়া যায়নি। একটি পৌরসভা ও ৯টি ইউনিয়ন নিয়ে উজিরপুর উপজেলা পরিষদ গঠিত। এ উপজেলায় মোট ভোটার এক লাখ ৮৫ হাজার ২৫৪ জন।


আরো সংবাদ



premium cement