১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মংলা উপজেলায় মীর গ্রুপের উন্নয়নে মধ্যস্বত্বভোগীদের ঈর্ষান্বিত হওয়ার অভিযোগ

-

বাগেরহাটের মংলায় মীর গ্রুপের উন্নয়নে মধ্যস্বত্বভোগী একটি গ্রুপের বিরুদ্ধে ঈর্ষান্বিত হওয়ার অভিযোগ উঠেছে। আর তাই কুৎসা রটনায় নেমে পড়েছে ওই পক্ষটি। মংলায় মীর এলপিজি লিমিটেড নামের গ্যাস কোম্পানির নির্মাণকাজ সম্পন্ন হলে এ অঞ্চলের প্রায় ২ হাজার লোকের কর্মসংস্থান হবে। এখানে শুধু এলপিজি গ্যাস কোম্পানির কাজ করা হবে না। পাশাপাশি থাকবে স্কুল, কলেজ, আধুনিক মানের হাসপাতাল ও ধর্মীয় প্রতিষ্ঠান। যার পুরোপুরি কাজ সম্পন্ন হলে এই অঞ্চলের মানুষের ভাগ্যের আমূল পরিবর্তন হবে।
এ কাজগুলো সম্পন্ন করতে যাতে বাধা সৃষ্টি হয় সে জন্য স্থানীয় একটি দালাল চক্র সক্রিয় হয়ে বিভিন্ন প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। তারা এই প্রতিষ্ঠানে কাজের ঠিকাদারি, জমি ক্রয়সহ বিভিন্ন কাজের কোম্পানিকে জিম্মি করে নিজেদের সম্পৃক্ত করতে আগ্রহী। এখানে দু’টি পক্ষ তাদের নিজেদের মধ্যে টাকা ও ঠিকাদারির ভাগাভাগি নিয়ে বিরোধকে কেন্দ্র করে সব দোষ মীর এলপিজি লিমিটেডের ওপর চাপিয়ে দিতে চাচ্ছে। মূলত তার তাদের স্বার্থে ব্যাঘাত ঘটার কারণেই মীর এলপিজি লিমিটেডের কর্মকাণ্ডের ওপর প্রভাব বিস্তার করতে চাচ্ছে। অভিযোগ করেছেন মীর এলপিজি লিমিটেড অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার রবিউল আলম।
সরেজমিন গিয়ে দেখা গেছে, মূল বিদ্যার বাহন খালের ওপর মীর এলপিজি লিমিটেড তাদের নিজস্ব অর্থায়নে রেকর্ডীয় জমিতে ১০০ ফুটের ওপরে একটি আধুনিক বেইলি ব্রিজ ও ৭ ফুট ডায়ার ৪২টি পাইপ দিয়ে পাশের শাখা খালের ওপর কালভার্ট নির্মাণ করেছে; যাতে শাখা খালের পানিপ্রবাহে কোনো রূপ প্রভাব না পড়ে। এ ছাড়া শেলাবুনিয়া, মনসাখালী, গাজীখালী ও বিদ্যার বাহন এলাকার জলাবদ্ধতা সৃষ্টির কোনো সম্ভাবনা নেই বা ফসলি জমির ফসল ক্ষতিগ্রস্ত হওয়ারও কোনো সম্ভাবনা নেই। এ ছাড়া নিজস্ব অর্থায়নে খুলনা-মংলা মহাসড়কের সাথে মহাসড়কের মতোই চওড়া দুই লেনে প্রায় ২ কিলোমিটার রাস্তা করেছে। ফলে ওই এলাকার মানুষের যাতায়াতের ক্ষেত্রে কষ্ট লাঘব হয়েছে। দ্বিতীয়ত যে কালভার্ট নির্মাণ করা হয়েছে তাতেও পানিপ্রবাহে কোনোরূপ বাধা সৃষ্টি হচ্ছে না। পানিপ্রবাহে যাতে কোনো বাধা সৃষ্টি না হয় সে বিবেচনা করে নিজস্ব অর্থায়নে সঠিক উচ্চতায় কালভার্ট নির্মাণ করা হয়েছে। মীর এলপিজি লিমিটেডকে অনুসরণ করে যদি অন্য কোম্পানি প্ল্যান্ট স্থাপন ও উন্নয়ন করে তাহলে সে ক্ষেত্রে পরিবেশের কোনো ক্ষতির সম্ভাবনা নেই।

 


আরো সংবাদ



premium cement