১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কেশবপুর ত্রিমোহিনী মাদরাসায় ৪ শিক্ষকের পদ শূন্য পাঠদান ব্যাহত

-

যশোরের কেশবপুর ত্রিমোহিনী দারুল ইসলাম ফাজিল মাদরাসায় চার বছর ধরে পাঁচ শিক্ষকের পদ শূন্য। এনটিআরসিএ থেকে প্রতি বছর শূন্য পদে চাহিদা জানানো হলেও তা প্রদান করছে না মাদরাসা কর্তৃপক্ষ। দীর্ঘ দিন শিক্ষক থাকায় শিক্ষাকার্যক্রম ব্যাহত হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছেন শিক্ষার্থীরা।
সূত্র মতে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতি বন্ধ এবং মেধাবীদের শিক্ষককতা পেশায় আগ্রহী করতে উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য ২০১৫ সালের ২২ অক্টোবর এনটিআরসিএ আইন সংশোধনের গেজেট প্রকাশ করে। আবার শিক্ষক নিয়োগ বন্ধে ১১ নভেম্বর একটি পরিপত্র জারি করে। পরিপত্রে বলা হয় কোনো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান যদি ২২ অক্টোবর ২০১৫ তারিখ বা তৎপরবর্তী সময়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে কোনো পদে নিয়োগ প্রদান করে তাহলে তা অবৈধ বলে বিবেচিত হবে। সূত্র মতে, শিক্ষক নিয়োগের নতুন নীতিমালায় বলা হয়েছে, প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠান শূন্য পদের চাহিদাপত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে এনটিআরসিএ-তে পাঠাবে। কিন্তু ত্রিমোহনী মাদরাসা কর্তৃপক্ষ তা করেনি। মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল গফুর কমিটির সহযোগিতা নিয়ে শিক্ষক নিয়োগের জন্য ২০১৫ সালে ১০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করেন, যা বেসরকারি শিক্ষক নিয়োগসংক্রান্ত পরিপত্রবহির্ভূত।
অভিযোগে জানা গেছে, পাঁচ শূন্য পদে নিয়োগ দিতে নানা কৌশল অবলম্বন করে মাদরাসা কর্তৃপক্ষ। প্রযুক্তির সহযোগিতায় অধ্যক্ষ ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর একটি জাতীয় দৈনিকের অনুরূপ ভুয়া কয়েকটি কপি প্রকাশ করেন। সেই পত্রিকায় অধ্যক্ষ একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে কেশবপুর ত্রিমোহিনী দারুল ইসলাম ফাযিল মাদরাসা পাঁচ শিক্ষকের পদ শূন্য দেখানো হয়েছে। এগুলো হচ্ছেÑ ইংরেজি, সমাজবিজ্ঞান, কৃষিশিক্ষা এবং ইবতেদায়ি প্রধান ও সহকারী।
প্রকৃতপক্ষে ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর ওই পত্রিকায় কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়নি। ওই ভুয়া বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগের জন্য ২০১৬ সালের ৮ অক্টোবর যশোর এম এম কলেজে এক নিয়োগ বোর্ড গঠন করে। নিয়োগ বোর্ডে মনিরামপুরের মাহিদিয়া আলীম মাদরাসার অধ্যক্ষ ফারুক হোসেন ত্রিমোহিনী ফাজিল মাদরাসার শিক্ষক পরিচয় দেয়ায় তাকে পুলিশ গ্রেফতার করে। এর পর কয়েক মাস চুপ থাকেন অধ্যক্ষ। ২০১৭ সালের ৩ জানুয়ারি অধ্যক্ষ আবার ওই পাঁচ শিক্ষককে নিয়োগের জন্য আবার প্রক্রিয়া শুরু করেন।
এর প্রতিবাদ জানিয়ে এলাকাবাসীর পক্ষ অভিভাবক সদস্য আব্দুল জলিল সানা ২০১৭ সালের ১২ নভেম্বর মাদরাসা ও কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের কাছে ওই মাদরাসার শিক্ষক নিয়োগ নিয়ে জালিয়াতিসংক্রান্ত একটি লিখিত অভিযোগ করেন।
জালিয়াতির অভিযোগ এনে অধ্যক্ষ মাওলানা আব্দুল গফুরের নামে আদালতে মামলা করেছেন ত্রিমোহিনী ইউনিয়নের চাঁদড়া গ্রামের রশিদুল আলমের ছেলে আলি রেজা। তিনি ২০১৭ সালের ২৩ জানুয়ারি সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, কেশবপুর, আমলী আদালতে মামলা নং-পি-০৯/১৭ করেন। আদালত দৈনিক ইনকিলাব পত্রিকার ১২ পাতায় ওই নিয়োগের সত্য যাচাইয়ের জন্য ২০১৭ সালের ২৩ জানুয়ারি প্রেস ক্লাব যশোরের সভাপতি বরাবর একটি আবেদন করে প্রতিবেদন দাখিলের আবেদন জানান।
প্রেস ক্লাব যশোরের তৎকালীন সভাপতি জাহিদ হাসান বিষয়টি তদন্ত করে ২০১৭ সালের ৩ মার্চ আদালতে প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, ৩ সেপ্টেম্বর প্রকাশিত দৈনিক ইনকিলাবের কয়েকটি কপি পর্যালোচনা করে দেখা গেছে ওই মাদরাসার শিক্ষক নিয়োগসংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি ছাপা হয়নি।
ত্রিমোহিনী দারুল ইসলাম ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল গফুরের বলেন, মাদরাসায় কোনো শিক্ষক পদ শূন্য নেই। সরেজমিন এ মাদরাসায় গিয়ে ওই সব শিক্ষককে মাদরাসায় পাওয়া যায়নি। এমনকি দৈনিক শিক্ষক হাজিরা খাতায় তাদের নাম নেই। এ ব্যাপারে অধ্যক্ষ বলেন, বেতন না পাওয়ায় তারা প্রতিদিন মাদরাসায় আসেন না। অধ্যক্ষ বলেন, আমি কোনো জাল জালিয়াতি ও অর্থ আত্মসাৎ করিনি।
এ ব্যাপারে কেশবপুর উপজেলা শিক্ষা অফিসার রবিউল ইসলাম বলেন, কেশবপুর ত্রিমোহিনী দারুল ইসলাম ফাজিল মাদরাসায় শিক্ষক নিয়োগ নিয়ে বিভিন্ন কথা শুনছি। ওই পাঁচ শিক্ষককে নিয়োগে দেয়া হয়েছে তা খতিয়ে দেখা হবে।
কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান বলেন, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ এস এম খালেক বলেন, শিক্ষক নিয়োগ দিবে এটিসিআরএ আর ত্রিমোহিনী দারুল ইসলাম ফাযিল মাদরাসা আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে। তার পরেও আমরা বিষয়টি তদন্ত করে দেখা হবে।


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল