১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

তাহিরপুরে মিয়ারচর নদীতে সেতু না থাকায় দুর্ভোগে ৭ ইউনিয়নবাসী

-

সুনামগঞ্জের অবহেলিত তাহিরপুর উপজেলার সাতটি বিচ্ছিন্ন ইউনিয়নের ব্যবসায় বাণিজ্যের প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত বাদাঘাট বাজার। বাদাঘাট ইউনিয়নবাসীর বাজার ও জেলা সদরের সাথে যোগাযোগের একমাত্র সড়ক হলো বাদাঘাট-সুনামগঞ্জ সড়ক। এ সড়ক দিয়েই সারাবছর জেলা সদর, পাশের বিশ্বাম্ভরপুর উপজেলা ও তাহিরপুর উপজেলায় চলাচল করে থাকে হাজার হাজার মানুষ। এ সড়কের মাঝে মিয়ারচর নদীর ওপর একটি সেতু না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে ও দীর্ঘ সময় লাগিয়ে নদী পারাপার হয়ে প্রতিদিন স্কুল-কলেজ, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, হাসপাতাল ও হাটবাজারে যেতে হয় এলাকাবাসীকে। এখানে একটি সেতু থাকলে তাহিরপুর ও বিশ্বাম্ভরপুর উপজেলা হয়ে জেলা সদরে যাতায়াত সহজ হতো এবং দুটি উপজেলার মধ্যে সংযোগ সৃষ্টি হতো।
এই সড়কটি ছাড়া অচল বাদাঘাট ইউনিয়ন ও পাশের বিশ্বাম্ভরপুর উপজেলার দক্ষিণ বাদাঘাট ইউনিয়নের ৫০ গ্রামের মানুষ। বাদাঘাট ইউনিয়নে রয়েছে একটি পরিবার কল্যাণ কেন্দ্র, সাত-আটটি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, একটি মাদরাসা ও একটি ডিগ্রি কলেজ। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া ছাড়াও এলাকার বেশির ভাগ কৃষক তাদের উৎপাদিত ফসল বিক্রির জন্য জেলা সদর, বিশ্বাম্ভরপুর বাজার, তাহিরপুর সদর ও বাদাঘাট বাজারে যাওয়া আসা করেন। কিন্তু নদীতে সেতু না থাকায় তাদের দুর্ভোগের শেষ নেই। আসা-যাওয়া করতে গেলে খরচের পরিমাণ বেড়ে যাওয়ার ব্যবসায়ী ও কৃষকেরা লাভবান হওয়া তো দূরের কথা উল্টো লোকসানের ঘানি টানেন। জেলা সদর, পাশের উপজেলা ও বাদাঘাট বাজারের সাথে এখানকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য মিয়ারচর নদীর ওপর একটি সেতু নির্মাণের দাবি দীর্ঘ দিনের। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা না নেয়ায় এলাকাবাসীর মাঝে ক্ষোভ বিরাজ করছে।
বাদাঘাট বাজার বণিক সমিতির সভাপতি সেলিম হায়দার, ব্যবসায়ী রাশিদ ভূঁইয়া, শিক্ষক সিদ্দিকুর রহমান, এলাকাবাসী, ছাত্রছাত্রী ও কৃষকেরা জানান, মিয়ারচর নদীর ওপর একটি সেতু নির্মাণ হলে এলাকার জনসাধারণের ব্যবসায় বাণিজ্য ও চলাচলের পথ সুগম হবে এবং ভোগান্তি দূর হবে।
উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল জানান, মিয়ারচড় নদীর ওপর একটি সেতু নির্মাণ করা হলে জেলা সদর ও বিশ্বাম্ভরপুর উপজেলার সাথে যোগাযোগ দ্রুততর হবে এবং ব্যবসায়ীরা লাভবান হবেন।
সুনামগঞ্জ এলজিইডির প্রকৌশলী ইকবাল হোসেন বলেন, প্রস্তাবনা পাঠানো হয়েছে। এখনো নির্দেশনা আসেনি। নির্দেশনা এলে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩

সকল