২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

যমুনার বুকে বিশাল চর চৌহালী-এনায়েতপুর নৌ যোগাযোগ বিচ্ছিন্ন

-

পানিপ্রবাহ কমে যাওয়ায় সিরাজগঞ্জের চৌহালির যমুনার বুকে জেগে উঠেছে বিশাল চর। ফলে সিরাজগঞ্জের চৌহালীর সাথে এনায়েতপুরের নৌপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে নৌকার মাঝিমাল্লা ও যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ অঞ্চলের অর্ধ লক্ষাধিক মানুষকে যমুনা সেতু অথবা পাবনার বেড়া উপজেলা ঘুরে গন্তব্যে পৌঁছাতে হচ্ছে। এতে সময় ও অর্থের অপচয় হচ্ছে। এদিকে স্থানীয় নৌকার মালিকরা যাতায়াতের সুবিধার্থে নিজস্ব উদ্যোগে চর কেটে একটি অগভীর সরু চ্যানেল তৈরির চেষ্টা করলেও অর্থাভাবে তা বন্ধ করে দিয়েছেন। এলাকাবাসী সরকারি উদ্যোগে চ্যানেলটি খননের দাবি জানিয়েছেন।
জানা যায়, নাব্যতাসঙ্কটের কারণে প্রায় দেড় মাস আগে যমুনা নদীর মাঝ বরাবর বিশাল চর জেগে উঠেছে। এতে নৌপথে যোগাযোগ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ফলে চৌহালী সাথে এনায়েতপুরের নৌপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।
এনায়েতপুর ঘাটের নৌকার মাঝি মামুন সরকার ও স্বপন আলী জানান, নভেম্বর মাস থেকে যমুনা নদীতে পানি কমতে শুরু করেছে। এখন পানির গভীরতা সর্বনি¤œ পর্যায়ে এসে ঠেকেছে। ফলে নদীতে জেগে উঠেছে অসংখ্য ছোট-বড় চর, ডুবোচর। বিশেষ করে এই নৌপথের সদিয়া চাঁদপুর ইউনিয়নের খাসইজারাপাড়া থেকে রানজানপুর পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার এলাকাব্যাপী বিশাল চর জেগে উঠেছে। চৌহালী উপজেলা সদর থেকে জেলা সদরে যাতায়াতের মাধ্যম এনায়েতপুর বেড়িবাঁধ ঘাটের নৌ যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। এখন যাত্রী ও পণ্য বোঝাই বড় বড় নৌযানগুলোকে উত্তরে প্রায় ৩০ কিলোমিটার ঘুরে যমুনা সেতু অথবা দক্ষিণে প্রায় ২৮ কিলোমিটার ঘুরে পাবনার বেড়া উপজেলা হয়ে ঘুরপথে এনায়েতপুর যাতায়াত করতে হচ্ছে। এতে সময় ও অর্থের অপচয় হচ্ছে, যাত্রী ও নৌকার মাঝিমাল্লাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
নৌকার যাত্রী রুহুল আমিন, সারওয়ার হোসেন ও সিরাজুল ইসলাম আলম মাস্টার বলেন, অব্যাহত পানি হ্রাসের ফলে যমুনার বুকে বিশাল চর জেগে ওঠায় নৌকাসহ অন্যান্য নৌযান স্বাভাবিকভাবে চলাচল করতে পারছে না। ফলে চরবাসীকে মাইলের পর মাইল পায়ে হেঁটে যাতায়াত করতে হচ্ছে।
সদিয়া চাঁদপুর ইউপি চেয়ারম্যান রাশেদুল ইসলাম সিরাজ জানান, এনায়েতপুর নৌকা ঘাট থেকে চৌহালী উপজেলা সদরে যেতে বর্ষা মৌসুমে সময় লাগত মাত্র এক ঘণ্টা। আর এখন লাগে প্রায় তিন ঘণ্টা। এতে অতিরিক্ত সময় ও অর্থ খরচ হচ্ছে। এনায়েতপুর ঘাটের ইজারাদার ইউসুফ আলী বেপারী জানান, স্থানীয় ঘাট ও নৌকা মালিকরা ব্যক্তিগত উদ্যোগে বাংলা ড্রেজার দিয়ে প্রায় আড়াই কিলোমিটার চর খনন করে একটি অগভীর সরু চ্যানেল চালুর চেষ্টা করে তা অর্থাভাবে বন্ধ করে দিয়েছি। তবে বালুর প্রবাহ বেড়ে যাওয়ায় চ্যানেলটি ভরাট হয়ে যাচ্ছে। হতদরিদ্র নৌকার মালিক ও মাঝিমাল্লাদের পক্ষে বিপুল অর্থ ব্যয়ে নিয়মিত ড্রেজিং করে চ্যানেলটি সচল রাখা সম্ভব নয়। সরকারি উদ্যোগে চ্যানেলটি দ্রুত ড্রেজিং না করা হলে বন্ধ হয়ে যাবে এ অঞ্চলের মানুষের সহজ যোগাযোগের একমাত্র নৌপথ।
এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য আব্দুল মমিন মণ্ডল বলেন, যমুনায় চর জেগে ওঠায় পণ্য ও যাত্রীবাহী নৌযান চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। সরকারিভাবে ড্রেজিংয়ের মাধ্যমে নৌপথটি সচল রাখার উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল